Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আনলিমিটেড স্টোরেজ সুবিধা বাতিল করছে গুগল ফটোস


১২ নভেম্বর ২০২০ ১৮:২২

গ্রাহকদের জন্য বিনামূল্যে আনলিমিটেড স্টোরেজ সুবিধা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে গুগল ফটোস।

২০২১ সালের ১ জুন থেকে গ্রাহক প্রতি ১৫ গিগাবাইট স্টোরেজ বিনামূল্যে দেবে প্রতিষ্ঠানটি। যদি কোনো গ্রাহকের তারচেয়ে বেশি স্টোরেজ প্রয়োজন হয় তাহলে গুগল ওয়ানে সাবস্ক্রিপশন কিনতে হবে।

গুগলের কর্ণধার প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যালফাবেটের পক্ষ থেকে এক ব্লগপোস্টে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, গুগল ওয়ানের সাবস্ক্রিপশন কেনার মাধ্যমে একজন গ্রাহক তার গুগল ড্রাইভ এবং জিমেইলের ৩০ টেরাবাইট পর্যন্ত ডাটা সেখানে সংরক্ষণ করতে পারবেন বলে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে।

এর আগে, ২০১৫ সালে গুগল ফটোস সুবিধা চালু করে প্রতিষ্ঠানটি। স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক সাড়া জাগায় গুগল ফটোস। পাঁচ বছরে চার ট্রিলিয়ন ছবি গুগল ফটোস এর স্টোরেজে রাখা হয়েছে। এছাড়াও, প্রতি সপ্তাহে গুগল ফটোসের স্টোরেজে নতুন চার ট্রিলিয়ন ছবি যুক্ত হয়।

বিশেষজ্ঞরা বলছেন, বিনামূল্যে গ্রাহকদের আনলিমিটেড স্টোরেজ সুবিধা দেওয়ার মাধ্যমে গুগল তাদের মেশিন লার্নিং এলগোরিদমে গুরুত্বপূর্ণ তথ্য সন্নিবেশন করে নিয়েছে। এখন তাদের প্রয়োজন শেষ হয়ে যাওয়ায় স্টোরেজ বাণিজ্যে মন দিতে চাইছে প্রতিষ্ঠানটি।

অন্যদিকে, গুগলের পক্ষ থেকে দাবি করা হয়েছে – তাদের নতুন এই নীতির কারণে গুগল ফটোসের ৮০ শতাংশ ব্যবহারকারীই কোনো প্রতিবন্ধকতায় পড়বেন না। তাদের জন্য বরাদ্দকৃত ১৫ গিগাবাইট বিনামূল্যের স্টোরেজ শেষ করতে অন্তত তিন বছর লাগবে। আর বরাদ্দকৃত স্টোরেজ ফুরিয়ে যাওয়ার আগে ব্যবহারকারীদের নোটিফিকেশনের মাধ্যমে জানানো হবে।

Gmail Google Google Drive Google One Google Photos Unlimited Storage


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর