Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘থানায় বসে মেজর সিনহা হত্যার পরিকল্পনা’


১৩ ডিসেম্বর ২০২০ ১০:৪৭

ঢাকা: মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হত্যায় টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশকে মূল পরিকল্পনাকারী হিসেবে উল্লেখ করে এই হত্যা মামলার চার্জশিট প্রস্তুত করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। থানায় বসেই সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এই কর্মকর্তাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল বলে ‍উঠে এসেছে র‌্যাবের তদন্তে।

রোববার (১৩ ডিসেম্বর) মেজর সিনহা হত্যা মামলার এই চার্জশিট কক্সবাজার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দাখিল করা হবে বলে সারাবাংলাকে জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ।

তিনি বলেন, সিনহা হত্যা মামলায় র‌্যাবের চার্জশিট প্রস্তুত। আজ (রোববার) কক্সবাজারের আদালতে চার্জশিট দাখিল করা হবে। তবে চার্জশিটে কী রয়েছে, সে বিষয়ে তেমন কিছু বলতে রাজি হননি আশিক বিল্লাহ।

র‌্যাবের একাধিক সূত্র জানিয়েছে, মেজর সিনহা হত্যার ঘটায় র‌্যাবের তদন্তে ওসি প্রদীপের নামই মূল পরিকল্পনাকারী হিসেবে উঠে এসেছে। জানা গেছে, টেকনাফ থানায় বসেই তার নেতৃত্বে গোপন বৈঠকের মাধ্যমে সিনহা হত্যার পরিকল্পনা করা হয়। ওসি প্রদীপসহ এই হত্যাকাণ্ডে জড়িত মোট ব্যক্তির সংখ্যা ১৫। এর মধ্যে বর্তমানে ১৪ জনই রয়েছেন কারাগারে।

এই মামলায় এখন পর্যন্ত যারা গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন, তাদের ওসি প্রদীপ ছাড়াও রয়েছেন— বাহারছড়া পুলিশ ক্যাম্পের (ঘটনাস্থল) পরিদর্শক লিয়াকত আলী, এসআই নন্দদুলাল রক্ষিত, টেকনাফ থানার কয়েকজন পুলিশ সদস্য, আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) তিন সদস্য এবং স্থানীয় তিন জন।

গত ৩১ জুলাই রাত ৯টার দিকে টেকনাফের বাহারছড়ায় কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর তল্লাশি চৌকিতে পুলিশের গুলিতে মারা যান অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান। এ ঘটনা দেশজুড়ে আলোড়ন তৈরি করে।

এ ঘটনা তদন্তে গত ১ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রথমে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহা. শাজাহান আলিকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে। পরে একই দিন আরেক চিঠিতে যুগ্মসচিব পদমর্যাদার চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমানকে আহ্বায়ক করে ‘আরও শক্তিশালী’ চার সদস্যের কমিটি করে দেওয়া হয়। একাধিক দফায় সময় নেওয়ার পর গত ৭ সেপ্টেম্বর দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে ৮০ পৃষ্ঠার এই প্রতিবেদন দাখিল করে কমিটি।

ঘটনার পাঁচ দিন পর ৫ আগস্ট মেজর সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস কক্সবাজারের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেন। ওই মামলায় টেকনাফের ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া তদন্ত কেন্দ্রের ইনচার্জ পুলিশ পরিদর্শক লিয়াকত আলি ও এসআই নন্দ দুলাল রক্ষিতসহ ৯ পুলিশকে আসামি করা হয়

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খানকমান্ডো ট্রেনিংপ্রাপ্ত সাবেক এসএসএফ সদস্য। দুই বছর আগে তিনি সেনাবাহিনী থেকে স্বেচ্ছায় অবসরে যান। তিনি ‘লেটস গো’ নামে একটি ভ্রমণ বিষয়ক ডকুমেন্টারি বানানোর জন্য প্রায় একমাস ধরে কক্সবাজারের হিমছড়ি এলাকায় অবস্থান করছিলেন। তার সঙ্গে আরও তিন সঙ্গী ছিলেন।

৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভে পুলিশ চেকপোস্টে পুলিশের গুলিতেই তিনি নিহত হন। ঘটনাস্থল থেকে অস্ত্র ও মাদক উদ্ধারের কথা জানিয়ে ওই সময় পুলিশের পক্ষ থেকে বলা হয়, সিনহা তার পরিচয় দিয়ে ‘তল্লাশিতে বাধা দেন’। পরে ‘পিস্তল বের করলে’ চেক পোস্টে দায়িত্বরত পুলিশ তাকে গুলি করে। তবে ঘটনার যে বিবরণ পুলিশ দিয়েছে, তা নিয়ে প্রশ্ন ওঠে।

আরও পড়ুন-

মেজর সিনহা হত্যা: আরেক পুলিশ সদস্য গ্রেফতার

মেজর সিনহা নিহতের ঘটনায় সংসদীয় কমিটির উদ্বেগ

মেজর সিনহার মাকে ফোন, বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর

মেজর সিনহা হত্যা: এবার এপিবিএনে’র ৩ সদস্য গ্রেফতার

মেজর সিনহা হত্যা মামলা: আরও ৭ দিন পেল তদন্ত কমিটি

সিনহা হত্যায় ৮০ পৃষ্ঠার প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি

মেজর সিনহার মৃত্যু: কে বাদী, কে আসামি— উঠে আসবে তদন্তে

ওসি প্রদীপ-পরিদর্শক লিয়াকত-এসআই নন্দলাল ৭ দিনের রিমান্ডে

মেজর সিনহা হত্যা: গ্রেফতার ৩ এপিবিএন সদস্য ৭ দিনের রিমান্ডে

সিনহা হত্যা পরিকল্পিত নাকি তাৎক্ষণিক— জবাব তদন্ত প্রতিবেদনে

উসকানিতে সেনা-পুলিশ সম্পর্ক নষ্ট হবে না: সেনাপ্রধান ও আইজিপি

সিএমপির হেফাজতে ওসি প্রদীপ, নেওয়া হচ্ছে কক্সবাজারের আদালতে

মেজর (অব.) সিনহাকে খুব কাছে থেকে গুলি করা হয়: ময়নাতদন্ত প্রতিবেদন

ওসি প্রদীপ টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশ বাহারছড়া মেজর (অব.) সিনহা মেজর সিনহা মেজর সিনহা হত্যা সিনহা মো. রাশেদ খান


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর