Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফুলবাড়িয়া মার্কেটে দোকান উচ্ছেদ, প্রতিবাদে মাঠে নামছেন সাঈদ খোকন


৮ জানুয়ারি ২০২১ ২১:০৪

ঢাকা: রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) ফুলবাড়িয়া মার্কেট-২ এ দোকান উচ্ছেদ করায় যে সব দোকানি ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের পক্ষে মানববন্ধনে নামছেন ডিএসসিসির সাবেক মেয়র সাঈদ খোকন। জাতীয় প্রেস ক্লাব এলাকা কদম ফোয়ারায় শনিবার (৯ জানুয়ারি) সকাল ১১টায় এ কর্মসূচি অনুষ্ঠিত হবে।

ওই মার্কেটে ৯১১টি দোকান নকশা বহির্ভূতভাবে গড়ে তোলার পর আর্থিক ‍সুবিধা নিয়ে বরাদ্দ দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে মেয়র সাঈদ খোকনের বিরুদ্ধে। এ বিষয়ে মামলা হওয়ায় তা তদন্ত করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

তবে অভিযোগ অস্বীকার করে সাঈদ খোকন বলেছেন, উপযুক্ত প্রক্রিয়া মেনে দোকানগুলো বরাদ্দ দেওয়া হয়েছিল। সিটি করপোরেশনের বোর্ড সভার সিদ্ধান্ত মোতাবেক দোকানগুলো বরাদ্দ দেওয়া হয়। দোকানগুলো উচ্ছেদ করার বিষয়টি দুঃখজনক।

এদিকে দোকান উচ্ছেদ করায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবি উঠেছে। সেই দাবির সঙ্গে একাত্মতা পোষণ করছেন সাঈদ খোকন।

আয়োজিত মানববন্ধনে ব্যবসায়ীরা সাবেক মেয়র সাঈদ খোকনকে উপস্থিত থাকতে অনুরোধ জানান। তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে সাবেক মেয়র মানববন্ধনে ‍উপস্থিত থাকার সম্মতি দেন।

উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর থেকে ফুলবাড়িয়া সুপার মার্কেট-২ এ নকশাবহির্ভূত দোকান উচ্ছেদে অভিযান শুরু করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এখন পর্যন্ত দুই-তৃতীয়াংশ দোকান উচ্ছেদ করেছে ডিএসসিসি।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দাবি, উচ্চ আদালতের নির্দেশে এবং করপোরশন বোর্ড সভার অনুমোদনের মাধ্যমে এসব দোকানের বৈধতা পেয়েছেন তারা। বৈধতা পেয়ে তারা প্রতিটি দোকানের বিপরীতে ট্রেড লাইসেন্স ফিসহ বকেয়া ভাড়া পরিশোধ করেছেন। কিন্তু কোনো কারণ ছাড়াই দোকানগুলো ভেঙে দিতে নির্দেশ দিয়েছেন বর্তমান মেয়র শেখ ফজলে নূর তাপস। এতে সব হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন ব্যবসায়ীরা।

করপোরেশনের বোর্ড সভায় দোকানগুলোর অনুমোদন দেওয়ার পরেও ওই অভিযানকে অবৈধ বলে দাবি ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও সাবেক মেয়রের। এ অবস্থায় ব্যবসায়ীদের পুনর্বাসন দাবিতে অনুষ্ঠিতব্য ওই মানববন্ধনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সাবেক মেয়র সাঈদ খোকন।

মানববন্ধনের বিষয়ে জানতে চাইলে মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ‘ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও তাদের পরিবারের সদস্যদের অনুরোধে মানববন্ধনে অংশ নেব। তাদের দাবি আদায়ে কথা বলব। সাবেক মেয়র হিসেবে সিটি করপোরেশনের অবৈধ সিদ্ধান্তের বিপক্ষে অবস্থান নেওয়া দরকার বলে আমি মনে করছি।’

তিনি দাবি করেন, ওই ৯১১টি দোকান অবৈধ বলার সুযোগ নেই। যথাযথ প্রক্রিয়ায় দোকানগুলোর বৈধতা দেওয়া হয়েছিল। কিন্তু বর্তমান মেয়র আইনের তোয়াক্কা না করে এ সব দোকান ভেঙে দিয়ে লক্ষাধিক দোকানি ও কর্মচারীকে পথে বসিয়েছেন।

এ সব দোকান বৈধতা দিয়ে কয়েক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে সম্প্রতি সাঈদ খোকনের বিরুদ্ধে আদালতে মামলা করেছেন ফুলবাড়িয়া সুপার মার্কেটের সভাপতি দেলোয়ার হোসেন ওরফে দেলু।

ওই মামলার বিষয়ে সাঈদ খোকন বলেন, ‘এটি তাপসের রাজনৈতিক প্রতিহিংসা। রাজনৈতিক ফায়দা লোটার জন্য দেলুকে দিয়ে এসব নোংরামি করাচ্ছে। তাপস দেলুর ফাঁদে পা দিয়েছেন। এতে দল এবং তার সম্মানহানি হচ্ছে।’

তিনি বলেন, ‘ওই মার্কেটের জন্মলগ্ন থেকে হাজারটা অনিয়ম-দুর্নীতি করেছেন দেলু। আমি দায়িত্ব থাকা অবস্থায় তার লাগাম টেনে ধরে ছিলাম। তদন্ত করলে তার সত্যতা বেরিয়ে আসবে।’

আরও পড়ুন
ফুলবাড়িয়া মার্কেটের দোকান উচ্ছেদের রিট কার্যতালিকা থেকে বাদ
দেলুকে দিয়ে নোংরামি করাচ্ছেন মেয়র তাপস— অভিযোগ সাঈদ খোকনের
সাবেক মেয়র সাঈদ খোকনসহ ৭ জনের বিরুদ্ধে মামলার আবেদন
পার্কিংয়ের জায়গায় অবৈধ দোকান ভেঙে ফেলার পরিকল্পনা ডিএসসিসির

 

টপ নিউজ দোকান উচ্ছেদ ফুলবাড়িয়া মার্কেট সাঈদ খোকন


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর