Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল আর নেই

আন্তর্জাতিক ডেস্ক
১৮ অক্টোবর ২০২১ ২১:২৩

কলিন পাওয়েল, ছবি: বিবিসি

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল মারা গেছেন। করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত জটিলতায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। খবর বিবিসি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। সোমবার (১৮ অক্টোবর) সকালে সাবেকই এই শীর্ষ সামরিক কর্মকর্তা মারা যান। কলিন পাওয়েলের পরিবার তার এই মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে।

২০০১ সালে রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের অধীনে আফ্রিকান-আমেরিকান হিসেবে প্রথম পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান কলিন পাওয়েল। ইরাক যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে সমর্থন আদায়ে ভূমিকার কারণে বিতর্ক সৃষ্টি করেছিলেন তিনি।

করোনা ভ্যাকসিনের সবক’টি ডোজই নিয়েছিলেন কলিন পাওয়েল। এক বিবৃতি তার পরিবার জানায়, আমার অসাধারণ ও ভালোবাসার একজন স্বামী, বাবা, দাদা এবং একজন আমেরিকানকে হারিয়েছি।

চিকিৎসাধীন অবস্থায় কলিন পাওয়েলের যত্ন নেওয়ার জন্য ওয়াল্টার রিড মেডিকেল সেন্টারের কর্মীদের ধন্যবাদও জানানো হয় ওই বিবৃতিতে। তার মৃত্যুতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী শোক প্রকাশ করেন ও শ্রদ্ধা জানান।

কলিন পাওয়েল একজন মধ্যপন্থী রিপাবলিকান ছিলেন। ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বারাক ওবামাকে সমর্থন দেওয়ার জন্য নিজ দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিলেন তিনি। এছাড়াও যুক্তরাষ্ট্রের একাধিক রাজনৈতিক নেতাদের সামরিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন পাওয়েল।

সারাবাংলা/এনএস

কলিন পাওয়েল মার্কিন যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর