Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন কোনো নির্বাচনের তফসিল না দেওয়ার অনুরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ জানুয়ারি ২০২২ ২৩:৫৯

ভোটকেন্দ্রে ভোটারদের লাইন। ফাইল ছবি

ঢাকা: নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ নিয়ন্ত্রণে দেশে নতুন করে কোনো নির্বাচনের তফসিল ঘোষণা না করার জন্য নির্বাচন কমিশনের প্রতি অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বুধবার (৫ জানুয়ারি) রাজধানীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে এক অনুষ্ঠান শেষে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

বিজ্ঞাপন

অধ্যাপক আহমেদুল কবীর বলেন, দেশে সংক্রমণ বাড়ছে, মানে নতুন ভ্যারিয়েন্ট আছে। তবে কোন ধরন ছড়াচ্ছে, সেটার পেছনে না ছুটে এখনই সবাইকে সতর্ক হওয়া উচিত। সংক্রমণ যেন আবারও দ্রুত না ছড়ায় এবং সেটি মহামারি আকার ধারণ না করতে পারে, সেজন্য নির্বাচন কমিশনকে নতুন তফসিল না দেওয়ার অনুরোধ জানাই।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদফতরের এই কর্মকর্তা বলেন, নির্বাচন কমিশনের উচিত হবে পরিস্থিতি বুঝে আর কোনো তফসিল ঘোষণা না করা। এছাড়া যেখানে নির্বাচন হচ্ছে সেখানে অবশ্যই কঠোরভাবে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা। এক-দুই মাস নিয়ম মেনে চললে বছরের বাকি সময়গুলো ভালো থাকা যাবে। তাই স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই।

এদিন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া জানান, স্থানীয় নির্বাচনে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি নিশ্চিত করতে নির্বাচন কমিশনকে বলা হবে। এছাড়াও দুয়েক দিনের মধ্যে স্বাস্থ্যবিধির নির্দেশনা প্রজ্ঞাপন আকারে জারি করা হবে বলেও জানান তিনি।

এর আগে মঙ্গলবার (৪ জানুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক করোনা সংক্রমণ পরিস্থিতিতে উদ্বেগ জানান। বলেন, যেভাবে সংক্রমণ বাড়ছে এটি আশঙ্কাজনক। সেই চিন্তাভাবনা করেই আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব সেই সভা আহ্বান করেছিলেন। আমি ছিলাম, স্বরাষ্ট্রমন্ত্রীও ছিলেন। সব মন্ত্রণালয়ের সচিবরা ছিলেন। বিভাগীয় কমিশনার, ডিসি, এসপি, সিভিল সার্জনসহ অন্যরাও যুক্ত ছিলেন। সেখান থেকে মাঠ পর্যায়ের পুলিশ-প্রশাসন ও স্বাস্থ্য কর্মকর্তাদের বেশকিছু পরামর্শ ও নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, গণপরিবহনে অর্ধেক যাত্রী পরিবহনের কথা বলা হয়েছে। দোকানপাট ও শপিং মল রাত ৮টার মধ্যেই বন্ধ রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। ভ্যাকসিন নেওয়া না থাকলে রেস্টুরেন্টে খাবার দেওয়া হবে না, এরকম নির্দেশনার কথাও বলা আছে। এছাড়া মাস্ক না পরলে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আপাতত প্রাথমিক নির্দেশনা আকারে সেগুলো জানানো হয়েছে। নির্দেশনা কার্যকরের জন্য ১৫ দিন সময় দেওয়ার কথা ভাবা হয়েছিল। পরে আমরা ৭ দিন পর থেকেই এগুলো কার্যকর করার কথা বলেছি। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এসব নির্দেশনা বিষয়ে চূড়ান্ত চিঠি যাবে।

আরও পড়ুন-

সারাবাংলা/এসবি/টিআর

অধ্যাপক আহমেদুল কবীর ওমিক্রন ভ্যারিয়েন্ট টপ নিউজ নির্বাচনি তফসিল স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর