Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিবন্ধীদের জন্য ২০ মার্চ শুরু হচ্ছে চাকরি মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ মার্চ ২০২২ ১৮:২৩

ঢাকা: আগামী ২০ মার্চ প্রতিবন্ধীদের জন্য চাকরি মেলা শুরু হচ্ছে। সরকার প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে প্রশিক্ষণ ও কর্মসংস্থান নিশ্চিত করার লক্ষ্যে আইসিটি বিভাগের নেতৃত্বে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এই মেলার আয়োজন করছে।

মঙ্গলবার (১৫ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রোববার (২০ মার্চ) রাজধানীর আগারগাঁও এনজিও বিষয়ক ব্যুরোতে দিনব্যাপী চলবে এই মেলা।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, মেলায় প্রধান অতিথি থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি থাকবেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম তারিকুল ইসলাম এবং সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম।

সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটি (সিএসআইডি) ও এনজিও বিষয়ক ব্যুরো এবং বিসিসি’র ‘তথ্যপ্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ প্রকল্পের সহযোগিতায় হবে এবারের মেলা। এই আয়োজনের পিআর পার্টনার হিসেবে কাজ করছে মিডিয়া কোয়েস্ট বাংলাদেশ।

আইসিটি শিল্পের কিছু চাকরিদাতা প্রতিষ্ঠান ও সংগঠন বাক্কো, বেসিস, বিসিএস, ই-ক্যাব, এফবিসিসিআই ও এনজিও প্রতিষ্ঠান তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষিত প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের সুযোগ করে দিতে এ মেলায় অংশগ্রহণ করে থাকে। মেলায় অংশগ্রহণকারী প্রতিবন্ধী ব্যক্তিদের কম্পিউটার দক্ষতা ও প্রশিক্ষণের উপর ভিত্তি করে একটি উল্লেখযোগ্য সংখ্যক চাকরিপ্রার্থীকে মেলা থেকেই চাকরি দেওয়া হয়। কিছু চাকরিদাতা প্রতিষ্ঠান তাদের চাহিদা অনুযায়ী প্রার্থী প্রতিবন্ধী ব্যক্তিদের সংক্ষিপ্ত তালিকার অন্তর্ভুক্ত করে পরবর্তী সময়ে তাদের প্রতিষ্ঠানে পদ ফাঁকা হওয়া সাপেক্ষে তাদের চাকরি দিয়ে থাকে।

বিজ্ঞাপন

২০১১ সাল থেকে সূচনা ফাউন্ডেশন ও সিএসআইডি’র বিশেষজ্ঞ সহায়তায় বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ পরিচালনা করে আসছে। এ প্রশিক্ষণ বিসিসি’র মোট সাতটি কেন্দ্রে (ঢাকা, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও ফরিদপুর) পরিচালনা করা হয়।

প্রতিবন্ধীদের জন্য আইসিটি প্রশিক্ষণসহ চাকরি মেলা, জাতীয় যুব আইটি প্রতিযোগিতা আয়োজন, আন্তর্জাতিক যুব আইটি প্রতিযোগিতায় সহযোগিতা প্রদান এবং আইসিটি বিভাগের পক্ষ থেকে গৃহীত বিভিন্ন উদ্যোগ নিয়ে সভা, বিভাগীয় সেমিনার ও স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপকভাবে প্রচারের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পেইন আয়োজন করা হয়। এসব কার্যক্রম পরিচালনা করার জন্য ২০১৭ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন মেয়াদে ‘তথ্যপ্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ শীর্ষক একটি প্রকল্প বর্তমানে বাস্তবায়নাধীন রয়েছে।

এ পর্যন্ত বিসিসি থেকে মোট ১ হাজার ৬৭১ জন প্রতিবন্ধী ব্যক্তি আইসিটি প্রশিক্ষণ নিয়েছেন। এছাড়া প্রকল্পের অধীনে আরও প্রায় ২ হাজার ৭০০ প্রতিবন্ধী ব্যক্তিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আর ২০১৫ সাল থেকে এই মেলার মাধ্যমে এ পর্যন্ত সাত শতাধিক আইসিটিতে দক্ষ প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

আইসিটি বিভাগ চাকরি মেলা প্রতিবন্ধীদের চাকরি মেলা বিসিসি

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর