Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইভিএম কেনার প্রকল্পে শিগগির অনুমোদন: পরিকল্পনামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
১০ জানুয়ারি ২০২৩ ১৮:১০

ঢাকা: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্পটি যত শিগগির সম্ভব অনুমোদন করানো হবে।

তিনি বলেন, আমরা নিয়ম-কানুনের মধ্যেই ইভিএম নিয়ে কথা বলছি। নির্বাচন কমিশনের সব প্রয়োজন আইনের আলোকে বিচার করা হবে। যত শিগগির সম্ভব ইভিএম কেনার প্রকল্প অনুমোদন করা হবে। অতিদ্রুত আমরা এটি করানোর চেষ্টা করবো।

মঙ্গলবার (১০ জানুয়ারি) ঢাকায় নিযুক্ত সুইস রাষ্ট্রদূত নাতালি চুয়ার্ডের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি। রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনামন্ত্রীর দফতরে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, শুধু একনেক সভায় এগুলো অনুমোদন হয়, ব্যাপারটি তা নয়। নির্বাচন কমিশনের সঙ্গে আমাদের যোগাযোগ আছে। তাদের সচিব ও আমাদের সচিবের মধ্যে কথাবার্তা চলছে। আমরা কতগুলো ইভিএম দেবো একনেক সভার আগে পিইসি (প্রকল্প মূল্যায়ন কমিটি) সভায় সেটা আলোচনা হবে। সেই সভায় আমরা উপস্থিত থাকি। নির্বাচন কমিশনের লোকজনও উপস্থিত থাকেন। সবাই আলোচনা করেই এটা অনুমোদন দেওয়া হবে। ১৫ জানুয়ারি কোনো রেড লাইন (লাল রেখা) নয়, এটা ১৮ জানুয়ারিও হতে পারে, ২০ জানুয়ারিও হতে পারে। এমনকি আগামীকালও ইভিএম প্রকল্প অনুমোদন হতে পারে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পৃথিবীর যেকোনো সরকার টাকা হিসাব করে খরচ করে। সেটা সুইজারল্যান্ড হোক আর মার্কিন যুক্তরাষ্ট্র হোক। যখনই কোনো প্রস্তাব আমাদের কাছে আসে, তখনই আমরা এগুলো আইন ও নিয়ম-কানুনের আওতায় দেখভাল করি। নির্বাচন করতেই হবে। সাংবিধানিকভাবে বলা আছে, ইসিকে সার্বিক সহযোগিতা দিতে হবে। আমরাও কিন্তু সেই পথে আছি, যা কিছু করি দুপক্ষ আলোচনা করে করি।

প্রসঙ্গত, আরও দুই লাখ ইভিএম কেনার জন্য আট হাজার ৭১১ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে প্রকল্পটি এখনও অনুমোদন দেওয়া হয়নি। এটির জন্য চলমান প্রকল্পটির মূল্যায়ন করতে আইএমইডিকে ইতোমধ্যেই চিঠি দিয়েছে কমিশন।

এ প্রসঙ্গে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, জাতীয় নির্বাচনে কত আসনে ইভিএমে ভোট হবে, তা বাজেটের ওপর নির্ভর করবে। তবে এ বিষয়ে জানুয়ারির মধ্যেই সিদ্ধান্ত হবে। এখন যে পরিমাণ ইভিএম আছে, তা দিয়ে ৭০ আসনে ভোট করা যাবে। বাকিটা নির্ভর করবে কী পরিমাণ বাজেট পেলাম তার ওপর। এক্ষেত্রে ১৫ জানুয়ারির মধ্যে ইভিএম প্রকল্প না হলে আগামী নির্বাচনে ১৫০ আসনে ইভিএম ব্যবহার সম্ভব নাও হতে পারে।

সারাবাংলা/জেজে/এনইউ

ইভিএম জাতীয়-নির্বাচন টপ নিউজ নির্বাচন কমিশন পরিকল্পনামন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর