Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিএনসিসি’তে ২ লাখ গাছ লাগানো হবে: মেয়র

স্টাফ করেসপন্ডেন্ট
৩ মে ২০২৩ ১২:৪৭

ঢাকা: রাজধানীর উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় আগামী দুই বছরে দুই লাখ গাছ লাগানোর ঘোষণা দিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম। শহরের তাপমাত্রা কমাতে ডিএনসিসির নানা উদ্যোগের অংশ হিসেবে এটি করা হবে। এছাড়া এশিয়ার প্রথম শহর হিসেবে ঢাকা উত্তর সিটিতে একজন চিফ হিট অফিসার (সিএইচও) নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার (৩ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডিএনসিসি এবং যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আশট রকফেলার ফাউন্ডেশনের সমঝোতা চুক্তি অনুষ্ঠানে এসব কথা জানানো হয়।

অনুষ্ঠানে জানা যায়, বিশ্বের দ্রুত বর্ধনশীল শহরগুলির মধ্যে ঢাকা উত্তর সিটি তাপদাহ (হিট অ্যাকশন) নিয়ে কাজ করার জন্য আশট-রকের গ্লোবাল চ্যাম্পিয়নদের দলে যোগদান করেছে।

প্রধান অতিথির বক্তব্যে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ‘আজ আমার শহরের জন্য একটি বিশেষ দিন। শহরের তাপমাত্রা কমাতে ডিএনসিসির সঙ্গে আরশট-রক ফাউন্ডেশন যৌথভাবে কাজ করবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য একজন চিফ হিট অফিসার (সিএইচও) নিয়োগ দেওয়া হয়েছে। যিনি আরশট-রকের সহযোগিতায় শহরের তাপমাত্রা কমাতে নানা কর্মসূচি নেবেন।’

ডিএনসিসি এবং আরশট-রকের যৌথ উদ্যোগ তামমাত্রা কমানোর মাধ্যমে একটি নিরাপদ ও শীতল ঢাকা গড়তে সক্ষম হবে বলেও আশা প্রকাশ করেন মেয়র।

‘সিএইচও’ হিসেবে বুশরা আফরিন প্রচণ্ড গরমের মধ্যে ঢাকা উত্তরকে নিরাপদ করার জন্য নেতৃত্বে দেবেন। তাপমাত্রা কমাতে তিনি শহরব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করবেন। ঢাকা উত্তরের জনগণের মধ্যে তাপ সচেতনতা বৃদ্ধি, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিতকরণসহ নতুন নতুন কাজ করবেন, বলে জানা গেছে।

বুশরা আফরিন বলেন, ‘ঢাকার একজন স্থানীয় বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপপ্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই। আমরা প্রচণ্ড তাপ থেকে মানুষকে রক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। বিভিন্ন শহরের নেতাদের এবং বিশেষজ্ঞদের একটি বৈশ্বিক সংগঠনে যোগ দিতে পেরে আমি রোমাঞ্চিত।’

আরশট রকের পরিচালক ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্যাথি বাগম্যান ম্যাকলিওড বলেন, ‘তীব্র তাপ প্রবাহ সারা বিশ্বের শহরগুলিতে একটি প্রেসার কুকারের মতো কাজ করছে এবং ঢাকার উত্তরে জনসংখ্যা বেশি হওয়ায় এখানে ঝুঁকি আরও বেশি। তাই ঢাকা উত্তরে একজন চিফ হিট অফিসার (সিএইচও) নিয়োগ দেওয়া হয়েছে। তার নেতৃত্বে এই শহরে নানা পদক্ষেপ গ্রহণ করা হবে। আরশট-রক ফাউন্ডেশন এই উদ্যোগের অংশীদার হতে পেরে গর্বিত এবং আরশট-রক ফাউন্ডেশন ডিএনসিসির মানুষের সুরক্ষায় সম্ভাব্য সহযোগিতা দেবে।’

গবেষণায় দেখা গেছে, ২০৫০ সালের মধ্যে তাপপ্রবাহ বিশ্বব্যাপী প্রায় ৩.৫ বিলিয়নের বেশি মানুষের জীবন ও জীবিকায় মারাত্মক প্রভাব ফেলবে এবং তাদের মধ্যে অর্ধেকের বেশি শহরে বসবাসকারী মানুষ। ঘনবসতিপূর্ণ হওয়ায় ঢাকা শহর তাপ প্রবাহের ফলে বেশি ঝুঁকিপূর্ণ। পাশের গ্রাম বা অঞ্চলের তুলনায় ঢাকা উত্তরের তাপমাত্রা প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াস বেশি। এই চরম তাপ পরিস্থিতি নগরবাসীর জীবনকে হুমকির মুখে ফেলছে এবং শহরের বার্ষিক উৎপাদনের প্রায় ৮ শতাংশেরও বেশি শ্রম উৎপাদনশীলতা কমছে। ২০৫০ সাল নাগাদ গরমকালের আকার দ্বিগুণ হওয়ার অনুমান করা হচ্ছে। নারী ও শিশুদের উপর যার বিরূপ প্রভাব পড়ার আশংকা।

সারাবাংলা/আরএফ/এমও

উত্তর সিটি করপোরেশন ডিএনসিসি বর্ষা মেয়র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর