Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির বিশেষ অভিযান শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২১:৪৮

ঢাকা: ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) সব ওয়ার্ডে সপ্তাহব্যাপী বিশেষ মশক নিধন কর্মসূচি শুরু করেছে। করপোরেশনের ৫৪টি ওয়ার্ডে একযোগে শুরু হওয়া এই কর্মসূচিতে জনসচেতনতা বাড়ানোর জন্য কাজ করা হবে। পাশাপাশি ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) মেরুল বাড্ডায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে মশক নিধন অভিযান ও র‍্যালি করে জনসচেতনতা কার্যক্রম শুরু করে ডিএনসিসি। সংস্থাটি বলছে, একযোগে ডিএনসিসির প্রতিটি অঞ্চলে ১৯ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী বিশেষ এই মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হবে।

বিজ্ঞাপন

কর্মসূচির প্রথম দিনে ডিএনসিসির ১০টি অঞ্চলে একযোগে জনসচেতনতা ও মশক নিধন কার্যক্রম পরিচালনা করেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। শিক্ষার্থীরাও এতে অংশ নেন।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশন নিয়মিত মশা নিধনে কাজ করছে। এ সময় ডেঙ্গু রোগীর সংখ্যা কিছুটা বেড়েছে। এ কারণে একযোগে ডিএনসিসির সব ওয়ার্ডে বিশেষ মশক নিধন কর্মসূচি নেওয়া হয়েছে।

মীর খায়রুল বলেন, বিশেষ এই কর্মসূচিতে ডিএনসিসির দৈনন্দিন মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রমের পাশাপাশি জনসচেতনতা বাড়াতে পদক্ষেপ নেওয়া হচ্ছে। বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদরাসার শিক্ষার্থীরাও ডিএনসিসির জনসচেতনতা কার্যক্রমে অংশ নিয়েছে। আমাদের সঙ্গে মাঠে আছে বিএনসিসি, স্কাউট ও গার্লস গাইডের সদস্যরা। সবার সম্পৃক্ততায় বিশেষ এই কার্যক্রম ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে।

বিজ্ঞাপন

ডিএনসিসির এই নির্বাহী কর্মকর্তা বলেন, জনগণের সহযোগিতা পেলে ডেঙ্গু সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। সাধারণত বাসাবাড়িতে জমে থাকা পানিতে এডিস মশার জন্ম হয়। আমাদের কর্মীরা বাসাবাড়ির আশপাশ পরিষ্কার করে এবং ওষুধ ছিটায়। কিন্তু বাসাবাড়ির ভেতরে তারা কাজ করতে পারে না। এ জন্য নিজেদের বাসাবাড়িতে ফ্রিজ, এসি, ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, চিপসের খোলা প্যাকেট, বিভিন্ন ধরনের খোলা পাত্র, ছাদ কিংবা অন্য কোথাও যেন পানি জমে না থাকে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

আগে ওয়ার্ড কাউন্সিলররা মশক নিধন ও পরিচ্ছন্ন কার্যক্রম তদারকি করতেন জানিয়ে মীর খায়রুল বলেন, বর্তমানে অনেক কাউন্সিলর কর্মস্থলে অনুপস্থিত। তা সত্ত্বেও এই কার্যক্রম তদারকি যেন ব্যাহত না হয় সে জন্য ডিএনসিসির বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের মাধ্যমে তদারকি টিম করে দেওয়া হয়েছে। কর্মকর্তারা সব ওয়ার্ডের এই কার্যক্রম তদারকি করছেন।

কর্মসূচির উদ্বোধন শেষে প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম শিক্ষার্থীসহ সবাইকে নিয়ে মেরুল বাড্ডা ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে একটি জনসচেতনতামূলক র‌্যালি করেন। র‌্যালি শেষে কয়েকটি বাড়ি পরিদর্শন করেন তিনি। এ সময় সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ইমরুল কায়েস চৌধুরী, অঞ্চল-৩-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. জুলকার নায়ন ও উপপ্রধান স্বাস্থ্য কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল রুবাইয়াত ইসমত অভীকসহ অন্যরা এ সময় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/টিআর

ডিএনসিসি মশক নিধন অভিযান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর