Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত থেকে দেশে এলো ৬৩৯ টন কাঁচামরিচ

লোকাল করেসপন্ডেন্ট
১৫ অক্টোবর ২০২৪ ২৩:১০

দেশের বাজারে কাঁচামরিচের দাম লাগামছাড়া। এ পরিস্থিতিতে ভারত থেকে আমদানি করা কাঁচামরিচ বাজার নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। সারাবাংলা ফাইল ছবি

বেনাপোল (যশোর): বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে গত দুই দিনে ৬৩৯ মেট্রিক টন কাঁচামরিচ আমদানি করেছেন ব্যবসায়ীরা। আমদানিতে প্রতি কেজি কাঁচামরিচের খরচ পড়েছে শুল্কসহ ৯৬ টাকা। এর প্রভাবে দেশে কাঁচামরিচের দাম কমতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের।

মঙ্গলবার (১৫ অক্টোবর) রাতে বেনাপোল বন্দর এলাকায় কাঁচামরিচের চালান খালাস হতে দেখা গেছে। বন্দর কর্মকর্তারা বলছেন, গতকাল সোমবার (১৪ অক্টোবর) থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে, যা আজও (মঙ্গলবার) অব্যাহত রয়েছে।

বিজ্ঞাপন

বন্দর সূত্রে জানা যায়, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ ছিল পাঁচ দিন। সোমবার আমদানি-রফতানি শুরু হলে ২৮টি আমদানিকারক প্রতিষ্ঠান দুই দিনে তিন কোটি ১৭ লাখ টাকার কাঁচামরিচ আমদানি করেছে।

বেনাপোল বন্দরে খালাস হচ্ছে কাঁচামরিচ। মঙ্গলবার রাতে তোলা। ছবি: সারাবাংলা

ব্যসায়ীরা বলছেন, প্রতি টন কাঁচামরিচের আমদানি মূল্য পড়েছে ৬০ হাজার টাকা, শুল্ক কর ৩৬ হাজার টাকা। সে হিসাবে প্রতি টন কাঁচামরিচের দাম পড়েছে ৯৬ হাজার টাকা, প্রতি কেজি ৯৬ টাকা।

বন্দরের কর্মকর্তারা জানান, সোমবার থেকে শুরু করে মঙ্গলবার রাত পর্যন্ত ভারতীয় ৬৪টি ট্রাকে করে কাঁচামরিচ এ বন্দর দিয়ে আমদানি করেছেন ব্যবসায়ীরা। শুল্ক ও কর পরিশোধ করে এসব ট্রাকের কাঁচামারিচ খালাসও করে নেওয়া হয়েছে।

বেনাপোল বন্দরের উপপরিচালক সজিব নাজির বলেন, দুই দিনে বেনাপোল বন্দর দিয়ে ৬৩৯ মেট্রিক টন কাঁচামরিচ আমদানি করেছেন ব্যবসায়ীরা। কাঁচামরিচ উচ্চ পচনশীল হওয়ায় চালানগুলো দ্রুত খালাসের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

কাঁচামরিচ কাঁচামরিচ আমদানি বেনাপোল

বিজ্ঞাপন
সর্বশেষ

দক্ষিণ আফ্রিকা দল এখন বাংলাদেশে
১৬ অক্টোবর ২০২৪ ১৩:০৪

সম্পর্কিত খবর