Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: ভোট শুরু ভারমন্ট থেকে


৩ নভেম্বর ২০২০ ১৬:৫৩

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। পূর্বাঞ্চলীয় ভারমন্ট রাজ্যে প্রথম ভোট দেওয়ার সুযোগ পেয়েছেন ভোটাররা। একে একে অন্য রাজ্যগুলোতেও শুরু হবে ভোট। আর এই ভোটই নির্ধারণ করবে, আগামী চার বছরে হোয়াইট হাউজে রাজত্ব করবেন কে— রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নাকি ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন, যিনি কি না বারাক ওবামার সঙ্গে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৪টায় ভারমন্টে ভোটগ্রহণ শুরু হয়েছে। এই রাজ্য ডেমোক্রেটদের ঘাঁটি হিসেবে পরিচিত। ১৯৯২ সাল থেকে শুরু করে গত নির্বাচন পর্যন্ত প্রতিটি নির্বাচনেই ডেমোক্রেট প্রার্থী এই রাজ্যের প্রতিটি কাউন্টিতেই জয় পেয়েছেন। এর মধ্যে কেবল ২০১৬ সালে একটি কাউন্টিতে জয় পেয়েছিলেন রিপাবলিকান ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে আরও পড়ুন-

ভারমন্টে অবশ্য আরও ১২টি রাজ্যের মতো গভর্নর নির্বাচন করতে ভোট দেবেন রাজ্যবাসীরা। ওই পদে বর্তমান গভর্নর ফিল স্কট নিজেই ফেভারিট। মডারেট রিপাবলিকান হিসেবে পরিচিত স্কটের অ্যাপ্রুভাল রেটিং করোনা মহামারির মধ্যেও ছিল ৭৫ শতাংশ। ফলে রিপাবলিকান হলেও ট্রাম্পের এই কঠোর সমালোচক ফের ভারমন্টের গভর্নর পদে ফিরে আসছেন বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

স্কটের প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট লেফটেন্যান্ট গভর্নর ডেভিড জাকারম্যান। ন্যূনতম জরুরি বাড়ানো, গাঁজাকে বৈধতা দেওয়ার মতো উদারপন্থি নীতির পক্ষে তার অবস্থান। এ বছর প্রেসিডেন্ট নির্বাচনে দলের ভেতরে প্রাইমারি নির্বাচনের সময় বার্নি স্যান্ডার্সকে সমর্থন দিয়েছিলেন তিনি।

ভারমন্টের পরপরই যে কয়েকটি রাজ্যে ভোট শুরু হবে, তার মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ কয়েকটি ‘ব্যাটলগ্রাউন্ড স্টেট’ বা ‘সুইং স্টেট’, অর্থাৎ যেসব রাজ্যে ডেমোক্রেট বা রিপাবলিকান কারওই একচ্ছত্র আধিপত্য নেই। এর মধ্যে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টার দিকে শুরু হবে নর্থ ক্যারোলাইনা ও ওহাইও’তে ভোট শুরু হবে। এর একঘণ্টা পর ভোট শুরু হবে ফ্লোরিডা, পেনসিলভ্যানিয়া, জর্জিয়া, মিশিগান ও উইসকনসিনে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ভোট শুরু হবে অ্যারিজোনাতে।

বিজ্ঞাপন

আগাম ভোট ১০ কোটি

প্রায় ৩৩ কোটি জনগোষ্ঠীর যুক্তরাষ্ট্রে মোট ভোটার ২৫ কোটি ৭৬ লাখেরও বেশি। দেশটির সবশেষ চারটি নির্বাচনেই ভোট পড়েছে ৫৫ শতাংশের আশপাশে। বিশ্লেষকরা বলছেন, এ বছর গত কয়েকটি নির্বাচনের তুলনায় বেশি ভোট পড়তে পারে। সে হিসাবে ১৪ কোটি ভোট ছাড়িয়ে যেতে পারে এ বছর।

এদিকে, এ বছর এরই মধ্যে ‘মেইল ইন ব্যালট’ সুবিধা ব্যবহার করে আগাম ভোট দিয়েছেন প্রায় ১০ কোটি মার্কিন নাগরিক। সে হিসাবে বুথে হয়তো তুলনামূলকভাবে কম ভোটই পড়বে।

জো বাইডেন টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচন ভারমন্ট মার্কিন প্রেসিডেন্ট মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর