Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ায় বিক্ষোভ, নাভালনির সহযোগীরা আটক

আন্তর্জাতিক ডেস্ক
২৩ জানুয়ারি ২০২১ ১৭:১২

রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক আলেক্সি নাভালনিকে গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ করেছেন তার সমর্থকরা। বিক্ষোভ চলাকালে পুলিশের সঙ্গে তাদের ধস্তাধস্তির ঘটনাও ঘটেছে। খবর আলজাজিরা।

মস্কো এবং অন্যান্য অঞ্চলে এসব সমাবেশে নেতৃত্ব দেওয়ার কারণে নাভালনির ১২ জন সহযোগীকে আটক করা হয়েছে। শনিবার (২৩ জানুয়ারি) কর্তৃপক্ষের প্রতিরোধ সত্ত্বেও দেশটির ৬০টি শহরে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

দেশটির রাজধানী মস্কোতে সবচেয়ে বড় সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রতিবাদকারীরা শনিবার স্থানীয় সময় দুপুর ২টার দিকে কেন্দ্রীয় পুশকিন স্কয়ারে মিলিত হয়ে ক্রেমলিনের দিকে যাত্রা করার পরিকল্পনা করেছিল।

এদিকে নাভালনের স্ত্রী ইউলিয়া ইনস্টাগ্রামের এক পোস্টে বলেছিলেন, তিনি মস্কোর প্রতিবাদে যোগ দেবেন। তিনি বলেন, ‘নিজের জন্য, তার জন্য, আমাদের বাচ্চাদের জন্য, আমরা যে মূল্যবোধ এবং আদর্শের কথা বলি তার জন্য।’

নগরীর মেয়র সের্গেই সোবায়ানিন বলেন, মহামারিকালে সমাবেশের ডাক দেওয়া ‘অগ্রহণযোগ্য’। তাই জনগণের শৃঙ্খলা নিশ্চিত করতে পুলিশ ব্যবস্থা নেবে বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

বিরোধীদলের সমর্থক ও স্বাধীন সাংবাদিকদের বিক্ষোভের বিষয়ে সতর্ক করেছে দেশটির পুলিশ। একইসঙ্গে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভে অংশ না নেওয়ার জন্যও সতর্ক করা হয়। অন্যথায় তাদের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের দায়ে নিয়ম অনুযায়ী বিভিন্ন ব্যবস্থাসহ বহিস্কার পর্যন্ত করা হতে পারে।

এদিকে অনেকই নাভালিনের সমর্থনে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়েছেন। দেশটির কিশোর-কিশোরীরা নাভালিনকে গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে টিকটকে হাজার হাজার ভিডিও পোস্ট করেছে। এই প্ল্যাটফর্মটি বর্তমান সময়ে দেশটিতে রাজনৈতিক প্রতিবাদ জানানোর মাধ্যম হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে।

রাশিয়ার ওয়াচডগ মিডিয়া সর্তক করে জানিয়েছে, অনলাইন প্ল্যাটফর্মগুলো এই সমাবেশের প্রচার করে বিশৃঙ্খলা সৃষ্টিতে ভূমিকা রাখলে তাদের বিরুদ্ধে মোটা অঙ্কের জরিমানা করা হবে। এছাড়াও বিভিন্ন শহরে বিক্ষোভ সংগঠিত করা জন্য স্থানীয় জনপ্রিয় সামাজিক মাধ্যম ভি কেন্টাক্টে তৈরি করা গ্রুপগুলোও ব্লক করে দেওয়া হয়েছে।

এর আগে, রোববার (১৭ জানুয়ারি) মস্কো বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গেই আটক হন পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত নেতা নাভালনি। ২০১৪ সালের একটি অর্থ আত্মসাৎ মামলায় স্থগিত দণ্ডের প্যারোল শর্ত লঙ্ঘনের অভিযোগে নাভালনিকে আটক করা হয়।

দেশটির রাজধানী মস্কোর একটি পুলিশ স্টেশনে তাকে আটকে রাখা হয়। এর ২৪ ঘণ্টা না পেরোতেই পুলিশ স্টেশনে একদিনের শুনানি আয়োজন করে বিচারকের নির্দেশে তাকে ৩০ দিনের কারাদণ্ড দেওয়া হয়। যার বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হয়েছেন নাভালনির সমর্থকরা।

সারাবাংলা/এনএস

আলেক্সি নাভালনি গ্রেফতার নাভালনির সহযোগীরা আটক বিক্ষোভ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর