Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের ৭ অঞ্চলে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ, হঠাৎ গরমে নাভিশ্বাস

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২১ ০০:২৬

ঢাকা: বাংলাদেশের উপর মৌসুমি বায়ু সক্রিয় থাকা অবস্থায় দেশের সাত জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। আবহাওয়া অধিদফতর বলছে, বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় তীব্র গরম অনুভূত হচ্ছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, পাবনা, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের উপর দিয়ে মৃদ তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এর মধ্যে সোমবার (১২ জুলাই) দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বগুড়া, দিনাজপুর ও সৈয়দপুরে। এসব স্থানে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা ছিল।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দীন জানান, ভারতের উত্তর অন্ধ্র প্রদেশ, দক্ষিন উড়িষ্যা উপকূলের অদূরবর্তী পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে এটি উত্তর পূর্ব আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এ অবস্থায় মঙ্গলবার (১৩ জুলাই) সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু স্থানে এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে সারাদেশে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের বা ভারি বৃষ্টিপাত হতে পারে।

বিজ্ঞাপন

এদিকে আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী ব্বলা হয়, দিনের তাপমাত্রা বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে এসময় ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮ থেকে ১৫ কিলোমিটার।

সারাবাংলা/জেআর/এসএসএ

আবহাওয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর