Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোনার দাম কমছে

স্টাফ করেসপন্ডেন্ট
৯ জুন ২০২২ ১৬:৩৩

ঢাকা: ২০২২-২৩ অর্থবছরের সোনা আমদানিতে বিদ্যমান অগ্রীম কর বিলোপের প্রস্তাব করা হয়েছে। আসন্ন অর্থবছরে দেশীয় বাজারে সোনার দাম কমবে।

বৃহস্পতিবার (৯ জুন) ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী জানান, স্বর্ণখাতকে একটি নিয়মতান্ত্রিক কাঠামোর অধীনে পরিচালনার মাধ্যমে সরকারের রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে ২০১৮ সালের ২৯ অক্টোবর ‘স্বর্ণ আমদানি নীতিমালা ২০১৮’ প্রণীত হয়েছে। এ নীতিমালা প্রণয়ন পরবর্তী সময়ে সরকারি নিয়মনীতি অনুসরণ করে সোনা আমদানি করার লক্ষ্যে বেসরকারি পর্যায়ে বেশ কিছু উদ্যোক্তা তৈরি হয়েছে ও উৎসাহ পরিলক্ষিত হচ্ছে।

তিনি আরও বলেন, দেশে বৈধ পথে সোনা আমদানি উৎসাহিত করা এবং সোনা চোরাচালান বন্ধ করার লক্ষ্যে সোনা আমদানিতে বিদ্যমান অগ্রীম কর বিলোপের প্রস্তাব করছি। এতে জুয়েলারি শিল্পের ব্যাপক বিকাশ ঘটবে এবং সরকারের কর রাজস্ব বৃদ্ধি পাবে বলে আশা করছি।

উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর আগে, ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ছিল ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা।

আরও পড়ুন-

সারাবাংলা/টিএস/এসএসএ

২০২২-২৩ অর্থবছরের বাজেট ৫২তম বাজেট অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অর্থমন্ত্রীর চতুর্থ বাজেট কমবে সোনার দাম বাজেট ২০২২-২৩ সোনা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর