বিজ্ঞাপন

সংসদে অর্থমন্ত্রী, হাতে বাজেটের ব্রিফকেস

June 9, 2022 | 1:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২২-২৩ অর্থবছরের বাজেট উত্থাপন করতে জাতীয় সংসদে পৌঁছেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বরাবরের মতোই তার হাতে ছিল কালো ব্রিফকেস। এটি হবে অর্থমন্ত্রীর চতুর্থ বাজেট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জুন) দুপুর ১২টার দিকে জাতীয় সংসদে পৌঁছান অর্থমন্ত্রী। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে অর্থমন্ত্রী এ তথ্য জানান। পোস্টের সঙ্গে ছবিও দিয়েছেন তিনি।

ছবিতে দেখা যায়, সাদা রঙের পাঞ্জাবি ও পায়জামা পরিহিত অর্থমন্ত্রী গাড়ি থেকে নেমে সংসদ ভবনে ঢুকছেন। পাঞ্জাবির ওপরে তার পরনে রয়েছে কালো রঙের মুজিব কোট।

বিজ্ঞাপন
সংসদে অর্থমন্ত্রী, হাতে বাজেটের ব্রিফকেস
বিজ্ঞাপন

২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ের পর আওয়ামী লীগ সরকার গঠন করলে অর্থমন্ত্রীর দায়িত্ব পান আ হ ম মুস্তফা কামাল। এরপর প্রথম ২০১৯-২০ অর্থবছরের বাজেট সংসদে পেশ করেন তিনি। এর ধারাবাহিকতায় এবারে তিনি ২০২২-২৩ অর্থবছরের জন্য নিজের চতুর্থ বাজেটটি পেশ করতে যাচ্ছেন সংসদে।

অর্থমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রণীত বাজেটের শিরোনাম দিয়েছেন ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’। অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এ বছর সাত লাখ কোটি টাকারও বেশি আকারের সম্প্রসারণশীল বাজেট প্রণয়নের ইচ্ছা ছিল সরকারের। তবে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের অভিঘাতের পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব বিবেচনায় শেষ পর্যন্ত কিছুটা হলেও সংকোচনশীল বাজেট প্রণয়ন করা হয়েছে। তবে এই বাজেটের আকারও চলতি শেষ হতে যাওয়া অর্থবছরের তুলনায় ১২ শতাংশ বেশি।

বিজ্ঞাপন
সংসদে অর্থমন্ত্রী, হাতে বাজেটের ব্রিফকেস
বিজ্ঞাপন

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর আগে, ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ছিল ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ১০ হাজার ১৮১ কোটি টাকা কমে পাঁচ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকায় নেমে আসে।

সে হিসাবে নতুন বাজেটের আকার সবশেষ বাজেটের তুলনায় ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বা ১২ দশমিক ৩২ শতাংশ বেশি। আর সংশোধিত বাজেটের চেয়ে এটি ৮৪ হাজার ৫৬৪ কোটি বা ১৪ দশমিক ২৪ শতাংশ বেশি।

সংসদে অর্থমন্ত্রী, হাতে বাজেটের ব্রিফকেস

আগামী অর্থবছরের জন্য বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে দুই লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা। অন্যদিকে জিডিপি’র আকার প্রাক্কলন করা হয়েছে ৪৪ লাখ ৪৯ হাজার ৯৫৯ কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে আগামী অর্থছরের বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করা হয়েছে।

ছবি: অর্থমন্ত্রীর ফেসবুক পেজ

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন