বিজ্ঞাপন

কোন সরকার ও অর্থমন্ত্রী কয়টি বাজেট দিয়েছেন

June 9, 2022 | 8:23 am

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আজ বৃহস্পতিবার (৯ জুন) ২০২২-২৩ অর্থবছরের ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি হবে দেশের ৫২তম বাজেট। এই ৫২টি বাজেট ১২ জন ব্যক্তি উপস্থাপন করেছেন। এদের মধ্যে রয়েছেন, একজন রাষ্ট্রপতি, ৯ জন অর্থমন্ত্রী ও ২ জন অর্থ উপদেষ্টা।

বিজ্ঞাপন

৫২টি বাজেটের মধ্যে আওয়ামী লীগ সরকার পাঁচ মেয়াদে ২৪টি, বিএনপি সরকার ১৬টি, জাতীয় পার্টি ৯টি এবং তত্ত্বাবধায়ক সরকার ৩টি বাজেট উপস্থাপন করেছেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ২০তম বাজেট। অন্যদিকে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এটি সরকারের চতুর্থ বাজেট এবং আওয়ামী লীগ সরকারের টানা ১৪তম বাজেট।

স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃতাধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করেন। তৎকালীন আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ উপস্থাপিত প্রথম বাজেট ছিল ৭৮৬ কোটি টাকার। এরপর ১৯৭৩ ও ১৯৭৪ সালে দেশের দ্বিতীয় ও তৃতীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। ১৯৭৫ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সরকারের দ্বিতীয় অর্থমন্ত্রী হিসাবে ডক্টর এ আর মল্লিক বাংলাদেশের চতুর্থ বাজেট উপস্থাপন করেন। যা ছিল বঙ্গবন্ধু সরকারের শেষ বাজেট। ওই বাজেটের আকার ছিল ১ হাজার ৫৪৯ কোটি ১৯ লাখ টাকা।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের টানা ১৩ বাজেট
২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন মেয়াদে বর্তমান আওয়ামী লীগ সরকার গঠনের পর ইতোমধ্যে ১৩টি বাজেট ঘোষণা করা হয়েছে। আগামী ৯ জুন-২০২১ আওয়ামী লীগ সরকারের ২৪তম এবং বর্তমান সরকারের টানা ১৪তম বাজেট ঘোষণা করা হচ্ছে। এটি বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের চতুর্থ বাজেট। স্বাধীনতার পর ইতোপূর্বে কোন সরকার টানা ১৪টি বাজেট উপস্থাপন করতে পারেননি।

কোন অর্থমন্ত্রী কয়টি বাজেট দিয়েছেন

বিজ্ঞাপন

১২টি করে বাজেট দিয়ে যৌথভাবে শীর্ষে রয়েছেন বিএনপি সরকারের প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান এবং আওয়ামী লীগ ও এরশাদ সরকারের সদ্য প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এদের মধ্যে আবুল মাল আবদুল মুহিত এরশাদ সরকারের আমলে ২টি এবং আওয়ামী লীগ সরকারের আমলে ১০টি বাজেট দিয়েছেন। এছাড়াও অর্থমন্ত্রী এএমএস কিবরিয়া ৬টি, এরশাদ সরকারের আরেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান চারটি, বাংলাদেশর প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ তিনটি, জিয়াউর রহমান তিনটি, ড. এবি মীর্জ্জা আজিজুল ইসলাম ও এমএ মুনিম ২টি করে বাজেট উপস্থাপন করেন। অন্যদিকে ড. মীর্জা নুরুল হুদা, ডক্টর এ আর মল্লিক, ড. ওয়াহিদুল হক, ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ প্রত্যোকে ১টি করে বাজেট দিযেছেন। বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের বাজেটসহ ৪টি বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন।

কোন সরকার কয়টি বাজেট দিয়েছেন

বিজ্ঞাপন

২০২১ সাল পর্যন্ত ঘোষিত ৫১ টি বাজেটের মধ্যে চার মেয়াদে আওয়ামী লীগ সরকারের চারজন অর্থমন্ত্রী ২৩টি বাজেট দিয়েছেন। এরা হলেন, তাজউদ্দিন আহমেদ, ডক্টর এ আর মল্লিক, এএমএস কিবরিয়া, আবুল মাল আবদুল মুহিত ও আ হ ম মুস্তফা কামাল। বিএনপি তিন মেয়াদের শাসন আমলে তিনজন ১৬টি বাজেট উপস্থাপন করেছেন। এরা হলে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান, ড. মীর্জা নুরুল হুদা ও এম সাইফুর রহমান। জাতীয় পার্টির আমলে ৯টি বাজেট চারজন অর্থমন্ত্রী ঘোষণা করেন। এদের মধ্যে রয়েছেন, আবুল মাল আবদুল মুহিত, এম সাইদুজ্জামান, এমএ মুনিম, ড. ওয়াহিদুল হক।

অন্যদিকে দুইটি তত্ত্বাবধায়ক সরকারের ২ জন অর্থ উপদেষ্টা তিনটি বাজেট দিয়েছেন। এরা হলেন, ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ এবং ড. এবি মীর্জ্জা আজিজুল ইসলাম।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন