বিজ্ঞাপন

৭৮৬ কোটি থেকে ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকার বাজেট

June 9, 2022 | 10:20 am

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাধীনতার পর বাংলাদেশের প্রথম বাজেট ঘোষণা করা হয় ১৯৯৭২ সালের ৩০ জুন। তৎকালীন আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ ঘোষিত দেশের প্রথম বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা। আজ বৃহস্পতিবার (৯ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরে দেশের ৫২তম বাজেট ঘোষণা করতে যাচ্ছেন। এই বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। গত ৫১ বছরের ব্যবধানে দেশের বাজেটের আকার বাড়ছে ৮৬২.৬৭ গুণ।

বিজ্ঞাপন

সূত্র জানায়, সর্বশেষ ১৪ বছরে অর্থ্যাৎ আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদের বাজেটের আকার বেড়েছে ছয় গুণেরও বেশি। ২০০৯ সালে দলটি ক্ষমতায় আসার পর ওই বছরের ১১ জুন (৩৯তম) ২০০৯-১০ অর্থবছরের ১ লাখ ১৩ হাজার ১৭০ কোটি টাকার বাজেট পেশ করেন। এই বাজেটটি বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো ১ লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। এরপর ২০১৩-১৪ অর্থবছরে ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা, ২০১৭-১৮ অর্থবছরে বাজেট চার লাখ ২৬৬ কোটি টাকা, ২০১৮-১৯ অর্থবছরে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা, ২০২১-২০২২ অর্থবছরে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়।

বাজেট বৃদ্ধির এই হারকে ইতিবাচক হিসেবেই দেখছেন অর্থনীতিবিদরা। তাদের মতে, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর গত ১৩ বছরে গড় প্রবৃদ্ধি ৭ শতাংশের ওপরে রয়েছে। তার মানে হলো, বাংলাদেশের অর্থনীতির আকার বাড়ছে। অর্থনীতির আকার বাড়লে বাজেটের আকারও বাড়বে এটাই স্বাভাবিক। তবে প্রতিবছর বাজেটের আকার বাড়লেও বাস্তবায়নের হার ক্রমান্বয়ে কমছে। অর্থবছরের শুরুতে যে বাজেট ঘোষণা করা হয়, বছর শেষে তা বাস্তবায়ন করা যাচ্ছে না। ফলে বাজেটের আকার বৃদ্ধি প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। তাই বাজেটের আকার বাড়ার পাশাপাশি বাজেটের বাস্তবায়নের দিকে বেশি গুরুত্ব দিতে হবে।

এ ব্যাপারে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম সারাবাংলাকে বলেন, প্রতিবছর বাজেটের আকার বাড়লেও বাজেটের বাস্তবায়নের হার কমছে। তাই বাজেটের আকার বাড়ার সঙ্গে সঙ্গে বাস্তবায়নের হার বাড়াতে হবে। বাজেটের গুণগত মান এবং বাস্তবায়নের হার না বাড়লে এসব বাজেটকে উচ্চবিলাসী বাজেট বলা যায়।

বিজ্ঞাপন

বাংলাদেশের কয়েকটি উল্লেখযোগ্য বাজেটের আকার

স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন (১৯৭২-৭৩ অর্থবছর) ৭৮৬ কোটি টাকার প্রথম বাজেট ঘোষণা করা হয়। এরপর ১৯৮১ সালের ৬ জুন দশম বাজেটের আকার ছিল ৪ হাজার ৬৭৭ কোটি টাকা। ১৯৯১ সালের ১২ জুন ১৯৯১-৯২ অর্থবছরে ২০তম বাজেট ছিল ১৫ হাজার ৫৮৪ কোটি টাকা। ২০০০ সালের ৮ জুন ২০০০-০১ অর্থবছরে ত্রিশতম বাজেট ছিল ৩৮ হাজার ৫২৪ কোটি টাকা। ২০১০ সালের ১০ জুন, ২০১০-১১ অর্থবছরের ৪০ তম বাজেট ১ লাখ ৩২ হাজার ১৭০ কোটি টাকা। আগামী ২০২২-২২ অর্থবছরের জন্য আগামী ৯ জুন ঘোষিত বাজেটের আকার হচ্ছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪কোটি টাকা।

সারাবাংলা/জিএস/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন