Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেট্রোর যাত্রীদের জন্য প্রস্তুত বিআরটিসি বাস, চলছে ট্রায়াল

ঝর্ণা রায়, স্পেশাল করেসপন্ডেন্ট
২২ ডিসেম্বর ২০২২ ০৮:৪৭

ঢাকা: মেট্রোরেল চালুর আগেই যাত্রীদের জন্য বাস প্রস্তুত করে রেখেছে বিআরটিসি। এরইমধ্যে ট্রায়ালের জন্য ৩০টি বাস রাস্তায় নামিয়েছে সড়ক পরিবহন কর্তৃপক্ষ। প্রাথমিক পর্যায়ে নতুন নামে নতুন রুটে চলবে এসব বাস। আগারগাঁও থেকে মতিঝিল আর দিয়াবাড়ী থেকে উত্তরা চক্রাকারে চলবে এই মেট্রো শাটল বাস। আপাতত পরীক্ষামূলকভাবে ৫০টি বাস দিয়ে চলাচল করবে। তবে যাত্রীসংখ্যা বিবেচনায় তা বাড়ানো হবে বলে জানিয়েছে বিআরটিসি কর্তৃপক্ষ।

আগামী সপ্তাহে যাত্রী নিয়ে চলাচল শুরু করবে দেশের প্রথম বৈদ্যুতিক গণপরিবহন মেট্রোরেল। শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার পথে বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহনের জন্য খুলে দেওয়া হচ্ছে। ২৮ ডিসেম্বর এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনা অনুযায়ী, রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১০ কিলোমিটারের মেট্রোর ১১.৭৩ কিলোমিটার চলবে প্রথম ধাপে। আর পরের বছর দ্বিতীয় ধাপে চলবে মতিঝিল পর্যন্ত। ফলে প্রশ্ন ছিলো আগামী এক বছর মেট্রোর যাত্রীরা গন্তব্যে পৌঁছাবেন কি করে। তার জবাব মিলেছে গত বুধবার (২১ ডিসেম্বর)। দু’টি রুটে মেট্রো যাত্রীদের জন্য বাস চালু করলো বিআরটিসি। নতুন নামে এই রুট দুইটির একটি রাজধানীর আগারগাঁওয়ে নামা যাত্রীদের পৌঁছে দেবে মতিঝিল পর্যন্ত। অন্যদিকে দিয়াবাড়ী ১ নম্বর স্টেশনে নামা যাত্রীদের পৌঁছে দেবে উত্তরা। ২৯ ডিসেম্বর থেকে এই বাস চলবে মেট্রোরেলের সঙ্গে সমন্বয় করে। আপাতত এই দুই রুটে যুক্ত হচ্ছে ৫০টি বাস।

যাত্রী সংখ্যা বৃদ্ধির বিবেচনায় বাসের সংখ্যা বাড়ানোর কথা জানিয়েছেন বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম। তিনি সারাবাংলাকে বলেন, ‘মেট্রোরেলের যাত্রী পরিবহনের জন্য বাসগুলো প্রস্তুত করা হয়েছে। এখন মাঝে মাঝে ট্রায়াল করবো। আপাতত দুটি রুটে এই ৫০টি বাস চলবে। যাত্রী সংখ্যা বাড়লে বাসের সংখ্যা বাড়ানো হবে।’

এর আগে, মেট্রোরেল বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানসিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল কর্তৃপক্ষ জানিয়েছিলো, এসব যাত্রীদের যাতে কোনো ধরনের ভোগান্তিতে পরতে না হয় সেজন্যই প্রস্তত করা হচ্ছে বিআরটিসি বাস। যা উদ্বোধনের আগেই শুরু হলো।

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) কর্মকর্তারা জানিয়েছেন, মেট্রোরেল উদ্বোধনের পর থেকেই যাত্রীরা ওই বাসে চলাচল করতে পারবেন। সেজন্য ৫০টি বাস প্রস্তুত করা হচ্ছে। নির্মাণ করা হয়েছে আলাদা ডিপো। এই যাত্রীসেবার জন্য ডিএমটিসিএল ও বিআরটিসির মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়। সে চুক্তির আওতায় রাজধানী আগারগাঁও থেকে ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ হয়ে মতিঝিল এবং কমলাপুর পর্যন্ত বাস চলবে। প্রথম ধাপে ৫০টি বাস চলাচল শুরু করবে। এই বাসগুলো আগারগাঁও স্টেশনের যাত্রী পরিবহন করবে। নির্দিষ্ট সময় পর পর বাস আসবে। ফলে মেট্রো থেকে নেমে যাত্রীদের পরিবহনের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হবে না। এই বিআরটিসি বাসের জন্য একটি ডিপো নির্মান করা হচ্ছে। ডিপোতে একসঙ্গে দশটি গাড়ি রাখা যাবে।

বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘আমাদের পরিকল্পনা কমলাপুর পর্যন্তই বাস সার্ভিস চালু করা। কিন্তু যেহেতু এখন আগারগাঁও পর্যন্ত চালু হচ্ছে সেহেতু বিআরটিসি সার্ভিস মতিঝিল পর্যন্ত থাকবে। বিআরটিসি একটি রাষ্ট্রীয় পরিবহন সংস্থা। আমাদের সঙ্গে এমআরটি-৬ এমওইউ স্বাক্ষর করেছে। সে অনুযায়ী আমরা সেবা দেবো। আমাদের লক্ষ্য থাকবে মেট্রোর যাত্রীদের যেন নেমে অপেক্ষা করতে না হয়।’

পরিকল্পনা অনুযায়ী, আগারগাঁও থেকে ফার্মগেট পর্যন্ত একটি সার্কুলার রুট হবে। এটি কারওয়ানবাজার থেকে ঘুরে আবার আগারগাঁওয়ে ফিরে আসবে। এটি হবে সবচেয়ে বড় রুট। আবার আগারগাঁও থেকে সরাসরি মতিঝিল হয়ে কমলাপুর পর্যন্ত বা মতিঝিল পর্যন্ত রাখার পরিকল্পনা রয়েছে। আরেকটা রুট আগারগাঁও থেকে মহাখালি পর্যন্ত।

বিআরটিসি কর্তৃপক্ষ বলছে, সব কিছু নির্ভর করবে যাত্রী সংখ্যার ওপরে। অন্যদিকে মেট্রোর উত্তরা যে স্টেশন সেখানে যাত্রীদের পৌঁছানোর সুবিধাজনক কোনো পরিবহন নেই। তবে এই রুটেও যাত্রী পরিবহনে বাস চালুর পরিকল্পনা রয়েছে বিআরটিসি’র। সেখানেও একটি সার্কুলার রুট করার কথা জানিয়েছেন বিআরটিসির চেয়ার‍ম্যান।

উল্লেখ্য, সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও অগ্রাধিকারমূলক প্রকল্পগুলোর মধ্যে মেট্রোরেল প্রকল্প একটি। মোট ছয়ভাগে প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। চলতি মাসের শেষ দিকে মেট্রোরেলের এমআরটি-৬ এর একাংশ যাত্রী পরিবহনের জন্য খুলে দেওয়া হচ্ছে। রাজধানীর যানজট কমিয়ে যাতায়াত সহজ করতে ২০১২ সালে ঢাকায় মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। শুরুতে উত্তরা থেকে মতিঝিলের বাংলাদেশ ব্যাংক পর্যন্ত নির্মাণের কথা থাকলেও পরে সংশোধন করে তা কমলাপুর রেলওয়েস্টেশন পর্যন্ত রুট বাড়ানো হয়। এতে খরচ হচ্ছে প্রায়ে সাড়ে ৩২ হাজার কোটি টাকা।

মেট্রোরেল সংক্রান্ত আরও সংবাদ:

সারাবাংলা/জেআর/এমও

অগ্রযাত্রার নতুন সঙ্গী মেট্রোর যাত্রী মেট্রোরেল যাত্রী চলাচল


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর