বিজ্ঞাপন

যাত্রীদের মেট্রোরেলে চলাচলের ধারণা দিতে ‘মেট্রোগার্ল’ উদ্যোগ

December 12, 2022 | 8:57 am

ঝর্ণা রায়, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় পাওয়া গেলেই চলতি মাসের যেকোনো দিন উদ্বোধন হবে স্বপ্নের মেট্রোরেল। প্রথম ধাপে রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার পথে যাত্রী নিয়ে চলবে মেট্রোরেল। বাংলাদেশের মানুষের কাছে মেট্রোরেল নতুন পরিবহন হওয়ায় এতে চলাচলের ধারণা দিতে নানা উদ্যোগ নিয়েছে বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

বিজ্ঞাপন

মেট্রোরেলে যাতায়াত সম্পর্কে সম্যক ধারণা দিতে উত্তরার দিয়াবাড়ি এলাকায় মেট্রোরেল প্রদর্শনী ও তথ্য কেন্দ্র খোলা হয়েছে। এই ধারাবাহিকতায় ‘মেট্রোগার্ল স্কুলে যায় মেট্রোরেলে চড়ে’ শিরোনামে এ্যানিমেটেড কার্টুন তৈরি করা হয়েছে। এতে মেট্রোরেল স্টেশনে ও মেট্রোরেলের অভ্যন্তরে যাত্রীদের করণীয় এবং কি করা যাবে না তা স্পষ্ট করে বলা হয়েছে।

ডিএমটিসিএলে’র নিজস্ব ফেসবুক পেইজে এমন উদ্যোগের একটি ভিডিও আপলোড করা হয়েছে। ৭ মিনিট ২০ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, একটি ছোট মেয়ে স্কুল ড্রেস পরে ব্যাগ কাঁধে নিয়ে দাঁড়িয়ে রয়েছে। মেয়েটিকে ‘মেট্রোগার্ল’ নামে অভিহিত করা হয়েছে। যে প্রতিদিন মেট্রোরেলে চেপে স্কুলে যায়। সেজন্য এই কার্টুনের শিরোনাম করা হয়েছে ‘মেট্রোগার্ল স্কুলে যায় মেট্রোরেলে চড়ে’।

কার্টুনে দেখা যা যাচ্ছে ওই মেট্রোগার্লকে তার মা অফিসে যাওয়ার পথে মেট্রো স্টেশনে নামিয়ে দিয়ে গেছেন। এরপর মেয়ে ও মেয়ে হাত নেড়ে একজন আরেকজনকে বিদায় জানাচ্ছেন। টিকিট কাউন্টারে মেয়েটিকে সারিবদ্ধভাবে দাঁড়াতে বলার পর সে বলছে, আমার এমআরটি পাস আছে লাইনে দাঁড়াতে হবে না। এরপর চলতি পথে যেসব যাত্রী ভুল করছেন তাদের সঠিক নির্দেশনা দিচ্ছে ‘মেট্রোগার্ল’।

বিজ্ঞাপন

এক যাত্রী ইলেক্ট্রিক গেট ডিঙিয়ে পার হতে গেলে কার্টুনের মেয়েটি ওই যাত্রীকে বলছেন, ‘ওভাবে নয়, তোমার টিকিট এখানে ধরলেই দরজা খুলে যাবে।’ এরপর এক বিশেষ চাহিদাসম্পন্ন যাত্রীকে চলাচলের জন্য লিফট দেখিয়ে দিচ্ছে মেট্রোগার্ল।

এরপর কিভাবে প্ল্যাটফর্মে পৌঁছাতে হবে, সিঁড়ি কিভাবে ব্যবহার করতে হবে, লিফটের ব্যবহার, দৃষ্টিহীনদের চলাচল, ভেতরে ধূমপান না করার পরামর্শ দেওয়া, মেট্রোরেল এলাকা পরিচ্ছন্ন রাখা, মেট্রোরেল প্ল্যাটফর্মে দাঁড়ানো, সাবধানে ট্রেনে ওঠা, ট্রেনের ভেতরে জোরে কথা না বলা, ফোনে কথা বলতে বলতে ট্রেনে না ওঠা, মেট্রোর দরজায় প্রতিবন্ধকতা সৃষ্টি না করা, বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য সিট ছেড়ে দেওয়া, ভেতরে ভদ্রতা বজায় রেখে বসে অন্যকে সুযোগ দেওয়া, অন্য যাত্রীদের ট্রেনে অসুবিধা সৃষ্টি না করা, ড্রাইভিং ক্যাবের দরজা খোলা না রাখা, মালামাল নিজ দায়িত্বে রাখা, দুই কোচের মাঝখানে চলাচলের পথে দাঁড়ানো যাবে না।

বিজ্ঞাপন

নিরাপত্তা কর্মীদের দায়িত্ব পালনে সহযোগিতা করা, এমআরটি পাস সঙ্গে রাখা, মেট্রোতে পানাহার থেকে বিরত থাকা, নির্ধারিত স্থান ছাড়া পানের পিক থুথু ফেলা যাবেনা, দেয়াল নোংরা করা যাবে না, মেট্রো এলাকায় পোস্টার, ব্যানার, দেয়াল লিখন না করা— এভাবে একের পর এক চলতি পথেই যাত্রীদের এভাবে সহযোগিতা করছে ওই মেট্রোগার্ল। কার্টুনটি এরই মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।

এছাড়া মেট্রো স্টেশন এলাকা স্টেশন, প্ল্যাটফর্ম সব সময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি মেট্রোরেলে যাতায়াতে নির্দেশনা অনুসরণ করার জন্য ব্যাপক প্রচারণা চালাচ্ছে ডিএমটিসিএল। নিজস্ব ওয়েবসাইট, সামাজিক যোগাযোগমাধ্যম, ব্যানার, পোস্টার, প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে।

যানজট কমিয়ে মানুষের যাতায়াত সহজ ও দ্রুত করার লক্ষ্যে বিশ্বের উন্নত দেশের মতো রাজধানী ঢাকায় মেট্রোরেল নির্মাণের উদ্যোগে ২০১২ সালে সায় দেয় সরকার। সেই পরিকল্পনা অনুযায়ী মোট ৬ ধাপে মেট্রোরেল নির্মাণের পরিকল্পনা করা হয়। সে পরিকল্পনার প্রথম ধাপে গঠন করা হয় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

উড়াল ও পাতাল রেলপথ মিলিয়ে ৬ ধাপে রয়েছে, এমআরটি লাইন-৬, এমআরটি লাইন-১, এমআরটি লাইন-৫ এ দুই রুট রয়েছে নর্দান ও সাউদার্ন, এমআরটি লাইন-২, এমআরটি লাইন-৪। এরমধ্যে এমআরটি লাইন-৬ দিয়ে প্রকল্পের কাজ শুরু করা হয়। রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মোট ২০.১০ কিলোমিটার রেলপথ করার কথা থাকলেও পরবর্তীতে এই রুট নিয়ে যাওয়া হয় কমলাপুর পর্যন্ত। যা এখন বেড়ে দাড়িয়েছে ২১.১৬ কিলোমিটারে। এই পথে মেট্রোস্টেশন বসবে মোট ১৭টি। খরচ হবে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা।

বিজ্ঞাপন

ডিএমটিসিএল বলছে, উত্তরা থেকে আগারগাঁও চালুর পর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত রেলপথ চালুর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে তারা। আর এই পথে এখন কাজের অগ্রগতি এই প্যাকেজের অগ্রগতি ৮৪.৫০ শতাংশ।

মেট্রোরেল সংক্রান্ত আরও সংবাদ:
মেট্রোরেলের ভাড়া কিলোমিটারে ৫ টাকা 
চট্টগ্রামেও চলবে মেট্রোরেল, হচ্ছে ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান
মেট্রোরেলের যাত্রীদের গন্তব্যে পৌঁছাবে বিআরটিসি’র বাস

মেট্রোরেলে যাত্রী পরিবহন এ মাসেই, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি
মেট্রোরেলের টিকিট সংগ্রহ এবং যাতায়াত যেভাবে
মেট্রোরেলে যাতায়াতের নিয়ম জানা যাবে এমইআইসি থেকে 
মেট্রোরেলকে কেন্দ্র করে ব্যবসা-বাণিজ্যের নতুন সম্ভাবনা 
সড়ক থেকে সরছে মেট্রোর নির্মাণসামগ্রী, স্বস্তিতে নগরবাসী
রাত বারোটা পর্যন্ত ১০ মিনিট পর পর চলবে মেট্রোরেল
মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও পথে অগ্রগতি ৯৭.৬০ শতাংশ

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন