বিজ্ঞাপন

সড়ক থেকে সরছে মেট্রোর নির্মাণসামগ্রী, স্বস্তিতে নগরবাসী

December 9, 2022 | 9:18 am

ঝর্ণা রায়, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দিনক্ষণ চূড়ান্ত না হলেও বিজয়ের মাস ডিসেম্বরেই বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করবে মেট্রোরেল। সে লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছেন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা। মেট্রোরেলের স্টেশন থেকে করে ফুটপাথ সর্বত্র চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সরিয়ে নেওয়া হচ্ছে মেট্রোরেল নির্মাণ কাজের জন্য বিভিন্ন সড়কে রাখা সামগ্রী ও ট্রাফিক ব্যারিয়ার। সৌন্দর্য্য বর্ধনে এসব স্থানে রোপণ করা হয়েছে নানা ধরনের ফুল ও ফলের গাছ। ফলে এতদিন যে সড়ক ছিলো দুর্ভোগের, সেসব সড়ক হয়ে উঠেছে সবুজ।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো সড়কের মাঝে মাঝে বৃক্ষরোপণ করা হবে। ফলে মেট্রো শুধু যাত্রী পরিবহনই না আশপাশের স্থান হয়ে উঠবে মানুষের জন্য স্বস্তির পরিবেশ।

যানজট নিরসণ করে যাতায়ত সহজ ও দ্রুত করার লক্ষ্যে ২০১২ সালে রাজধানীতে মেট্ররেল নির্মাণের উদ্যোগ নেয় বর্তমান সরকার। রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১০ কিলোমিটার মেট্রোরেল পথ নির্মাণের কথা থাকলেও পরে তা বাড়িয়ে কমলাপুর পর্যন্ত নেওয়া হয়। প্রকল্প বাস্তবায়নে গঠন করা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার যাত্রী চলাচলের জন্য চালু করবে। এই পথে রয়েছে মোট ৯টি স্টেশন।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই পথের কাজ প্রায় শেষের দিকে। ডিসেম্বরে উদ্বোধনের লক্ষ্যে দ্রুত কাজ শেষ করছেন তারা। দু’একটা স্টেশনের ভেতরের ছোটখাটো কাজ বাকি রয়েছে সেগুলো করা হচ্ছে। পাশাপাশি স্টেশনগুলোর চারপাশে যে ফুটপাত রয়েছে সেগুলোর কাজ চলছে এখন।

বিজ্ঞাপন

এদিকে মেট্রো এলাকায় এতদিন ধরে কাজের জন্য যেসব নির্মাণসামগ্রী রাস্তার ওপরে রাখা হয়েছিলো। তা এরইমধ্যে সরিয়ে ফেলা হয়েছে। আর ওই সব রাস্তার ফাঁকে ফাঁকে রোপণ করা হয়েছে নানা প্রজাতির গাছ।

কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, আগারগাঁও থেকে পরিকল্পনা কমিশন পর্যন্ত রাস্তার মাঝে রোপণ করা হয়েছে নানা প্রজাতির ফুলের গাছ। মাঝে মাঝে চাষ করা হচ্ছে সবজিও। এ পথে যাতায়াত করা বিকল্প বাসের চালক মোশাররফ হোসেন সারাবাংলাকে বলেন, ‘মেট্রোরেলের কারনে আগারগাঁওয়ের এই রাস্তা ছিলো দুর্ভোগের আরেক নাম। সরু রাস্তা দিয়ে চলাচলে ঘণ্টা পেরিয়ে যেতো। যাত্রীরা বিরক্ত হয়ে যেতেন। দিনে দশ ট্রিপের স্থানে ৫ ট্রিপ দিতেই অনেক তেল খরচ হতো। এখন মেট্রোর কাজ শেষ হওয়ায় জ্যাম নেই। দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারছি। সবচেয়ে স্বস্তির বিষয় হলো এখান থেকে যাওয়ার সময় রাস্তার দুই পাশে গাছ দেখে মনে হয় গ্রামের কোনো রাস্তা ধরে যাচ্ছি।’

এই বাসেরই যাত্রী সুমাইয়া মুনির বলেন, ‘কী কষ্ট করে এই রাস্তা পার হয়েছি আল্লাহই জানেন। দশটার অফিস সকাল সাতটায় বের হয়েও মতিঝিল পৌঁছাতে পারতাম না। এমন একটা স্থানে ফেঁসে যেতাম যেখানে বাস থেকে নেমে হেঁটে যাওয়া কিংবা অন্য বাস ধরে যাওয়ারও উপায় ছিলো না। সে দিক থেকে এখন যাতায়াতে অনেক স্বস্তি পাচ্ছি। এখন ফার্মগেট এলাকার জঞ্জাল কমলেই জ্যাম কমে যাবে।’

বিজ্ঞাপন

এদিকে মিরপুরের শেওড়াপাড়া ও কাজীপাড়া এলাকার স্টেশনের ফুটপাত ও সড়কের কাজ এখনও শেষ হয়নি। এ অংশে দ্রুত কাজ এগিয়ে চলছে। ফলে এই অংশের সড়কে এখনো কিছুটা অস্বস্তি নিয়ে চলাচল করতে হচ্ছে যাত্রীদের। তবে উত্তরা এলাকার উত্তর ও দক্ষিণ, উত্তরা সেন্টার, পল্লবী, মিরপুর-১০, মিরপুর-১১, কাজীপাড়া, শেওড়াপাড়া এবং আগারগাঁও স্টেশনের কাজ পুরোপুরি শেষ। যেসব কাজ এখনো বাকি রয়েছে তা দ্রুত শেষ করা হচ্ছে বলে জানিয়েছেন ডিএমটিসিএল এর কর্মকর্তারা।

ডিএমটিসিএলে’র ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, কাজীপাড়া, শেওড়াপাড়া স্টেশন দু’টিতে একটু জটিলতা সৃষ্টি হওয়ায় কাজ শেষ করতে কিছুটা বিলম্ব হয়েছে। তবে সে জটিলতা এখন নেই। ডিসেম্বরে উদ্বোধনের লক্ষ্য সামনে রেখেই কাজ দ্রুত এগিয়ে নেওয়া হচ্ছে।

এদিকে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মোট ২০.১০ কিলোমিটার রেলপথের কাজও চলমান। ডিএমটিসিএল এর নভেম্বরের প্রতিবেদন অনুযায়ী মেট্ররোলের সার্বিক ৮৪.২২ শতাংশ। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কাজের অগ্রগতি প্রতিবেদনে ৯৫ ভাগ বলা হলেও সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন অগ্রগতি আরও বেশি। আর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অবকাঠামো নির্মাণ কাজ ৮৫.৭৬ শতাংশ। ইলেক্ট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেল কোচ) ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের অগ্রগতি ৮৪.৮৭ শতাংশ। এমআরটি লাইন-৬ মোট আটটি প্যাকেজ বাস্তবায়ন করা হচ্ছে। এর প্রথম কিস্তিতে শুরু হচ্ছে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত রেলপথ।

মেট্রোরেল সংক্রান্ত আরও সংবাদ:
মেট্রোরেলের ভাড়া কিলোমিটারে ৫ টাকা 
চট্টগ্রামেও চলবে মেট্রোরেল, হচ্ছে ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান
মেট্রোরেলের যাত্রীদের গন্তব্যে পৌঁছাবে বিআরটিসি’র বাস

মেট্রোরেলে যাত্রী পরিবহন এ মাসেই, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি
মেট্রোরেলের টিকিট সংগ্রহ এবং যাতায়াত যেভাবে
মেট্রোরেলে যাতায়াতের নিয়ম জানা যাবে এমইআইসি থেকে 
মেট্রোরেলকে কেন্দ্র করে ব্যবসা-বাণিজ্যের নতুন সম্ভাবনা 

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন