Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে বেসিসের জোনাল অফিস করার প্রতিশ্রুতি ‘টিম স্মার্ট’র

স্পেশাল করেসপন্ডেন্ট
২ মে ২০২৪ ২১:৫৬

চট্টগ্রাম ব্যুরো: দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের শীর্ষ বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০২৪-২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচন ৮ মে। এ উপলক্ষে চট্টগ্রামের সদস্যদের সঙ্গে নির্বাচনে অংশগ্রহণকারী প্যানেল ‘টিম স্মার্টে’র পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২ মে) দুপুর ১২টায় নগরীর পাঁচতারকা হোটেল র‌্যাডিসন ব্লু বে ভিউয়েরর ‘দ্য এক্সচেঞ্জ মিটিং’ রুমে এ সভা আয়োজন করা হয়।

বেসিস নির্বাচনে টিম স্মার্ট প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন অ্যাডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তাফিজুর রহমান সোহেল। সঙ্গে আছেন এ খাতের একঝাঁক তরুণ।

আরও পড়ুন- আইসিটি ইন্ড্রাস্ট্রির সঠিক ব্র্যান্ডিং করতে চাই: রফিক উল্লাহ

টিম স্মার্টের অন্য প্রার্থীরা হলেন— জেনারেল ক্যাটাগরিতে পরিচালক পদে কনটেন্ট ম্যাটার্স লিমিটেডের প্রধান নির্বাহী এ এস এম রফিক উল্লাহ, নগদ লিমিটেডের নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) লিয়াকত হোসাইন, ইনুমেন্ট সলিউশন্স লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মঞ্জুরুল আল মামুন, লুজলি কাপল্ড টেকনোলজিসের (এলসিটি সল্যুশন সেন্টার) চিফ অপারেটিং অফিসার সৈয়দা নওশাদ জাহান প্রমি, অ্যানালাইেজন বাংলাদেশ লিমিটেডের দ্য ম্যান অব স্টিল (চেয়ারম্যান), ক্রান্তি অ্যাসোসিয়েটস লিমিটেডের পরিচালক ও সিইও ড. মুহম্মদ রিসালাত সিদ্দীক এবং বন্ডস্টাইন টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মীর শাহরুখ ইসলাম।

প্যানেল থেকে আরও লড়ছেন অ্যাসোসিয়েট পরিচালক প্রার্থী ম্যাগনাস সফটওয়্যার ওয়ার্কসের প্রধান নির্বাহী কর্মকর্তা আরমান আহমেদ খান, অ্যাফিলিয়েট পরিচালক প্রার্থী অ্যাডফিনিক্স লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা (সিইও) লুতফি চৌধুরী এবং আন্তর্জাতিক পরিচালক পদে প্রার্থী দারাজ বাংলাদেশের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার হাসিনুল কুদ্দুস রুশো।

সভায় মোস্তাফিজুর রহমান সোহেল চট্টগ্রামের সদস্যদের উদ্দেশে বলেন, ‘দুই বছর আগে থেকে আমরা নির্বাচনের প্রস্তুতি শুরু করি। জানার চেষ্টা করেছি, সদস্যরা কী চায় এবং সেক্ষেত্রে আমাদের প্রয়োজনটা কোথায়। এই ভাবনাগুলোকে অ্যানালাইসিস করে আমরা ঠিক করেছি টিমটা কেমন হওয়া উচিত। সব বিষয় বিবেচনায় রেখেই আমরা টিম স্মার্টকে সাজিয়েছি।’

‘প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার যে লক্ষ্য নির্ধারণ করেছেন, বেসিসকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে আমরা সেটাকেই ভিত্তি হিসেবে নিয়েছি। সে কারণে আমরা একটি স্মার্ট বেসিস গড়তে চাই। তাই আমাদের সদস্যদের কীভাবে বিভিন্ন সেক্টরে ভালোভাবে সাপোর্ট দেওয়া যায়, সেটা নিয়ে আমরা কাজ করতে চাই। বেসিসের ঢাকার বাইরে যারা আছে তাদের নিয়ে রিজিওনাল চ্যাপ্টার করার পরিকল্পনা আমাদের আছে। সেখানে একজন চেয়ারম্যান থাকবে, অফিসও থাকবে,’— বলেন মোস্তাফিজুর রহমান সোহেল।

সভায় কনটেন্ট ম্যাটার্স লিমিটেডের প্রধান নির্বাহী এ এস এম রফিক উল্লাহ বলেন, ‘সারাদেশের জিডিপিতে চট্টগ্রামের অবদান ২১ শতাংশের বেশি, প্রায় ৪৪৬ মিলিয়ন ডলার। কিন্তু এতে আইসিটি খাতের অবদান ১০ শতাংশেরও কম। এ জন্য মূলত তিনটি কারণ দায়ী। প্রথমত, চট্টগ্রামে অনেক প্রতিভাবান উদ্যোক্তা থাকার পরও সেন্ট্রালি পলিসি সাপোর্ট নেই। দ্বিতীয়ত, অ্যাকসেস টু ফিন্যান্স অনেক কম, বেসিস থেকে তেমন সাপোর্ট নেই। এ ছাড়া সরকারের লোকাল মার্কেট প্রোটেকশন নেই, এতে বিদেশিরা এসে ব্যবসা করে যাচ্ছে। চট্টগামকে এগিয়ে নিতে হলে এখানে বেসিসের একটি জোনাল অফিস প্রতিষ্ঠা করতে হবে। টিম স্মার্ট প্যানেল নির্বাচিত হলে অবশ্যই চট্টগ্রামকে অনেক বেশি সাপোর্ট দেওয়া হবে।’

নগদ লিমিটেডের নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট বলেন, ‘বেসিস পুরো বাংলাদেশের একটি সংগঠন। চট্টগ্রামে আমাদের প্রায় ৭০ জনের মতো সদস্য আছেন। এর মধ্যে ভোটার ৩৫ জন। গত ২৫ বছরে চট্টগ্রাম থেকে পরিচালক পদে কেউ নির্বাচিত হয়নি। এবার আমি নির্বাচন করছি। আমাদের প্যানেল নির্বাচিত হলে আইসিটি ব্যবসায়ীদের সমস্যা সমাধানের জন্য এখানে একটি রিজিওনাল অফিস খুলব। পাশাপাশি চট্টগ্রাম থেকে যেন ভবিষ্যতে এই সংগঠনে আরও নেতৃত্ব উঠে আসে সেজন্য গঠনতন্ত্র পরিবর্তন করব। এটা চট্টগ্রামের আইসিটি ব্যবসায়ীদের কাছে আমার ওয়াদা।’

এবারের বেসিস নির্বাচনে জেনারেল ক্যাটাগরির ১১টি পরিচালন পদে তিনটি প্যানেলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩ জন প্রার্থী। ৮ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর গুলশান শুটিং ক্লাবে বেসিস নির্বাচনের ভোটগ্রহণ চলবে। এবারের নির্বাচনে মোট ভোটার এক হাজার ৪৬৪ জন। এর মধ্যে জেনারেল ক্যাটাগরিতে ভোটার ৯৩২ জন, অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে ভোটার ৩৮৯ জন, অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে ভোটার ১৩৪ জন ও আন্তর্জাতিক ক্যাটাগরিতে ভোটার ৯ জন।

বেসিসের নির্বাচন পরিচালনার জন্য টি আই এম নুরুল কবীরকে চেয়ারম্যান এবং সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী সদস্য করে তিন সদস্যের নির্বাচন বোর্ড গঠন করা হয়েছে। নির্বাচনে তিন সদস্যের আপিল বোর্ডও গঠন করা হয়েছে। আপিল বোর্ডে চেয়ারম্যান এ তৌহিদ, সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও নাজনীন কামাল।

আরও পড়ুন-

সারাবাংলা/আরডি/টিআর

এ এস এম রফিক উল্লাহ কনটেন্ট ম্যাটারস টপ নিউজ টিম স্মার্ট বেসিস নির্বাচন বেসিস নির্বাচন ২০২৪


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর