বিজ্ঞাপন

নারী সদস্যদের জন্য হেল্প ডেস্ক চালুর লক্ষ্য প্রমির

May 2, 2024 | 7:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নির্বাচনে পরিচালক পদে লড়ছেন লুজলি কাপল্ড টেকনোলজিসের (এলসিটি সল্যুশন সেন্টার) চিফ অপারেটিং অফিসার সৈয়দা নওশাদ জাহান প্রমি। প্যানেল ‘স্মার্ট টিম’-এর হয়ে সাধারণ ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন তিনি। নির্বাচিত হলে নারী সদস্যদের জন্য হেল্প ডেস্ক চালু করার লক্ষ্য রয়েছে তার। প্রমির মতে, প্রযুক্তির সুযোগ-সুবিধা সবার জন্য সমান। এই সুযোগ গ্রহণে নারীদের শক্তিশালী অন্তর্ভুক্তিকরণে কাজ করতে চান তিনি।

বিজ্ঞাপন

সৈয়দা নওশাদ জাহান প্রমি ‘টিম স্মার্ট’ থেকে জেনারেল ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন। অ্যাডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেলের নেতৃত্বে গড়া এই প্যানেলে রয়েছেন এক ঝাঁক তরুণ প্রার্থী। প্রমিও তাদের একজন।

নিজের দীর্ঘ কর্মজীবনের প্রযুক্তিগত দক্ষতা ও অভিজ্ঞতাকে প্রমি কাজে লাগাতে চান দেশের তথ্যপ্রযুক্তিখাতের উন্নয়নে। অংশীদার হতে চান স্মার্ট বাংলাদেশে স্বপ্ন বাস্তবায়নে। এসব লক্ষ্য নিয়েই নির্বাচন করছেন তিনি।

আরও পড়ুন- আইসিটি ইন্ড্রাস্ট্রির সঠিক ব্র্যান্ডিং করতে চাই: রফিক উল্লাহ

বিজ্ঞাপন

প্রমি বলেন, ‘সদস্যরা যদি আমাকে তাদের মূল্যবান ভোট দিয়ে জয়ী হওয়ার সুযোগ করে দেন, তাহলে নিজের দীর্ঘ জীবনের অভিজ্ঞতার আলোকে সফটওয়্যার ইন্ডাস্ট্রির সদস্যদের ব্যবসার উন্নয়নে সহযোগিতা করব। বিশেষ করে নারী সদস্যদের জন্য বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কর্মপরিকল্পনা বাস্তবায়ন করব। আমি ব্যক্তিগতভাবে নারী সদস্যদের জন্য হেল্প ডেস্ক চালু করতে চাই। বেসিসের সব নারী তাদের মনের সব অব্যক্ত কথাগুলো এই ডেস্কের মাধ্যমে বেসিসকে জানাতে পারবে।’

সৈয়দা নওশাদ জাহান প্রমি মনে করেন, তথ্যপ্রযুক্তি খাতে তার যে অভিজ্ঞতা, তা বেসিস নেতৃত্বের জন্য ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম। পাশাপাশি স্মার্ট বাংলাদেশের স্বপ্নপূরণে সরকারের যে মেগা পরিকল্পনা, সেখানেও দেশীয় শিল্প প্রতিষ্ঠানগুলোর কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে, যেখানে নারী-পুরুষ সবাই সামান। এসব সুযোগ কাজে লাগাতে হলে দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোকে তথ্যপ্রযুক্তিতে আরও দক্ষ এবং অধিকার আদায়ে প্রযুক্তিগতভাবে কৌশলী হতে হবে বলে মনে করেন প্রমি। এসব বিষয় নিয়েই কাজ করতে চান তিনি। প্রমি বিশ্বাস করেন, স্থানীয় বাজারে সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর সেই সম্ভাবনা আছে। কেবল প্রয়োজন সামগ্রিকভাবে স্মার্ট অ্যাপ্রোচ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল নিয়ে স্নাতক ডিগ্রি অর্জনের পর আমেরিকান প্রতিষ্ঠান ভন এয়ার ইন্টারন্যাশনাল করপোরেশনে জুনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে ২০০৬ সালে কর্মজীবন শুরু করেন প্রমি। তবে যুক্তরাষ্ট্রে গিয়ে নয়, বাংলাদেশ থেকেই কাজ শুরু করেছিলেন বিশ্বমানের এই প্রতিষ্ঠানে।

বিজ্ঞাপন

প্রমি একই প্রতিষ্ঠানে সিপ ডায়ালার প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার হিসেবে কাজ শুরু করেন ২০০৯ সালে। দক্ষতা ও কর্মনিষ্ঠায় আমেরিকার বাজারে ক্রেতা সন্তুষ্টি অর্জন করে তার তৈরি সেবাপণ্য। আত্মবিশ্বাস বাড়ে নিজের ওপর। বিশ্বমানের পণ্যের সিস্টেম সল্যুশন থেকে শুরু করে প্রযুক্তি উন্নয়ন দক্ষতা ও অভিজ্ঞতা তাকে উৎসাহ দেয় উদ্যোক্তা হতে।

প্রসঙ্গত, বেসিস নির্বাচন হবে আগামী ৮ মে। নির্বাচনে এবার তিনটি প্যানেলের হয়ে ১১টি পরিচালক পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩ জন প্রার্থী। এবার মাত্র তিনজন নারী উদ্যোক্তা প্রার্থী হয়েছেন এই নির্বাচনে। তাদের একজন টিম স্মার্টের সৈয়দা নওশাদ জাহান প্রমি।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন