বিজ্ঞাপন

ব্যবসায়ীবান্ধব বেসিস গড়ে তুলতে চাই: শাহরুখ

April 30, 2024 | 9:57 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নির্বাচনে সাধারণ ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন তরুণ উদ্যোক্তা বন্ডস্টাইন টেকনোলজি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মীর শাহরুখ ইসলাম। নির্বাচিত হলে ব্যবসায়ী বান্ধব বেসিস গড়ে তুলতে চান তিনি। শক্তিশালী করতে চান বেসিস সচিবালয়কে। একইসঙ্গে বেসিসের সংবিধানেও বেশ কিছু পরিবর্তনের ইচ্ছা রয়েছে তারা।

বিজ্ঞাপন

আসন্ন নির্বাচনকে সামনে রেখে এমন প্রতিশ্রুতিই দিচ্ছেন মীর শাহরুখ ইসলাম। ‘টিম স্মার্ট’ থেকে জেনারেল ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন তিনি। অ্যাডভান্সড ইআরপি বিডি লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেলের নেতৃত্বে গড়া এই প্যানেলে রয়েছেন এক ঝাঁক তরুণ প্রার্থী। মীর শাহরুখ ইসলামও একজন তরুণ উদ্যোক্তা।

মীর শাহরুখ ইসলাম বলেন, ‘ফ্রন্টিয়ার টেকনোলজি ভিত্তিক ব্যবসা সংক্রান্ত স্ট্রাটেজি পেপার তৈরি ও বেসিস মেম্বারদের বিজনেস মডেল পরিবর্তনে সাহায্য করাই হবে আমার অন্যতম লক্ষ্য। কাস্টমার, রেগুলেটর, একাডেমিয়া এবং অন্যান্য স্টেকহোল্ডারদের মাঝে এআই, আইওটি, এক্সআর ও অন্যান্য বিষয়ে সংক্রান্ত সচেতনতা তৈরি ও ব্যবসায়িক মার্কেট এক্সপ্যানশন করার মাধ্যমে স্মার্ট বাংলাদেশের নিউক্লিয়াসে বেসিসকে আনতে চাই।’

তিনি বলেন, ‘সময়ের সাথে তাল মিলিয়ে এবং বাস্তবতার নিরিখে বেসিসের সংবিধান পরিবর্তনের জন্য কাজ করা আমার আরেকটি লক্ষ্য। টেকনোলজির বিভিন্ন বিস্তৃত ডোমেইন যেমন ইন্টারন্যাশনাল মার্কেট, সফটওয়্যার, লোকাল মার্কেট, ফ্রন্টিয়ায় টেক, ফিনটেক, গেমিং, ই-গভ, প্রডাক্ট, স্যাস, প্যাস, ইনফ্রাস্টাকচার, বিপিও এবং অন্যান্য ব্যবসা ক্ষেত্রের সঠিক প্রতিনিধিত্বের জন্য ডিরেক্টর সংখ্যা বৃদ্ধিকরণ এবং রোল বেইজড নির্বাচন এখন আলোচনার দাবি রাখে।’

বিজ্ঞাপন

শাহরুখ ইসলাম আরও বলেন, ‘‘৪৫ হাজার কোটি টাকার একটি ইন্ডাস্ট্রির ট্রেড বডির প্রয়োজন একটি আধুনিক, মেধাবী, দক্ষ, সৎ এবং মেম্বারদের প্রতি আন্তরিক একটি সেক্রেটেরিয়াট। ‘ব্যবসায়ী বান্ধব বেসিস’— এই লক্ষ্যে আমার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে একটি শক্তিশালী রিসার্চ এবং ট্রেড ফোকাসড টিম তৈরি করতে চাই।’’

শাহরুখ বেসিসের বিভিন্ন সেবায় ফিডব্যাক সিস্টেম চালুও করতে চান। এতে করে বেসিসের সদস্য কোম্পানিগুলো কোন সেবা নিলে সেবায় ওই প্রতিষ্ঠানটি সন্তুষ্ট কি না, তা জানাতে পারবে। তথ্যপ্রযুক্তি খাতে নিজের প্রতিষ্ঠানের অবদান তুলে ধরে শাহরুখ বলেন, আমার কোম্পানি বন্ডস্টাইন দেশের আইওটি মার্কেট লিড দিচ্ছে। ১০ বছর ধরে এ খাতে ব্যবসা করছি। গত পাঁচ বছর ধরে আমাদের উদ্ভাবন করা প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশে প্রশ্নপত্র ফাঁস রোধ করবার মতো একটি জাতীয় সংকটের সমাধান করা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব ভর্তি পরীক্ষা, গুচ্ছভিত্তিক সমন্বিত ভর্তি পরীক্ষা এবং মেডিকেল পরীক্ষাতেও ব্যবহার করা হয়েছে আমাদের প্রযুক্তি। আমরা কালিয়াকৈর হাইটেক পার্কে বাংলাদেশের প্রথম আইওটি ফ্যাসিলিটি তৈরি করেছি। আমাদের ক্লায়েন্ট হিসেবে হিসেবে পেয়েছি অজিয়াটা, টেলিনর ও গুগলের মতো লিডিং ব্র্যান্ডদের। আমরা মূলত, আইওটি হার্ডওয়্যার এবং আইটি ক্লাউড নিয়ে কাজ করছি।

নিজের একাডেমিক ব্যাকগ্রাউন্ড তুলে ধরে শাহরুখ বলেন, আমি ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) থেকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং পাস করেছি। এরপর ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে সিড ট্রান্সফরমেশন নিয়ে পড়ালেখা করি। সেখানে আমার মূল বিষয় ছিল কিভাবে মাঝারি আকারের ব্যবসাকে স্ট্রাকচার করে স্কেলআপ করতে হয়। এছাড়াও আমি ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের ইয়ুথ প্ল্যাটফর্ম, গ্লোবাল শেপার ঢাকা হাবের কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করছি। এসব অভিজ্ঞতার কারণেই প্রযুক্তিভিত্তিক খাতটির উন্নয়নে নির্বাচনে আসা। আশা করি, বেসিস সদস্যরা আমাদের পূর্ণ প্যানেলের পক্ষে রায় দেবেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, আগামী ৮ মে বেসিস নির্বাচন। রাজধানীর গুলশান শুটিং ক্লাবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে এবার মোট ভোটার ১৪৬৪ জন। এরমধ্যে সাধারণ ক্যাটাগরিতে ভোটার ৯৩২, অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে ভোটার ৩৮৯, অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে ভোটার ১৩৪ ও আন্তর্জাতিক ক্যাটাগরিতে ভোটার ৯ জন। নির্বাচনে এবার তিনটি প্যানেল অংশ নিচ্ছে। ১১ টি পদের বিপরীতে তিনি প্যানেল থেকে নির্বাচন করছেন ৩৩ জন প্রার্থী।

সারাবাংলা/ইএইচটি/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন