Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইসিটি উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দেওয়ার লক্ষ্য এলিটের

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ মে ২০২৪ ১৬:৫৯

ঢাকা: দেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নির্বাচনে পরিচালক পদে লড়ছেন নগদ লিমিটেডের নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট। ‘টিম স্মার্ট’ থেকে জেনারেল ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন তিনি। নির্বাচিত হলে আইসিটি খাতে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে নিতে চান। দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে একসঙ্গে কাজ করার প্রত্যয়ও তার। আইসিটি উদ্যোক্তাদের জন্য জামানতবিহীন ঋণের ব্যবস্থা করার লক্ষ্য নিয়েও তিনি কাজ করার প্রত্যয় জানিয়েছেন।

নিয়াজ মোর্শেদ এলিট টিম স্মার্ট থেকে জেনারেল ক্যাটাগরিতে পরিচালক পদে নির্বাচন করছেন। অ্যাডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেলের নেতৃত্বে গড়া এই প্যানেলে এক ঝাঁক তরুণ প্রার্থী রয়েছেন। নিয়াজ মোর্শেদ এলিটও একজন তরুণ প্রার্থী। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে এই প্যানেলে স্মার্ট বেসিস গঠনের প্রতিশ্রুতি দিচ্ছে।

নিয়াজ মোর্শেদ এলিট বলেন, টিম স্মার্টের পক্ষ থেকে স্মার্ট বেসিস গঠনে আমি পাঁচটি বিষয়কে প্রাধান্য দিচ্ছি— ডিজিটাল আর্থিক সেবায় অন্তর্ভুক্তি, স্টার্টআপ ফান্ডিংয়ের সুযোগ বাড়ানো, ভেঞ্চার ক্যাপিটালের সুবিধা বাড়ানো, ঋণ অনুমোদন প্রক্রিয়া সহজতর করা ও পলিসি অ্যাডভোকেসি বাড়ানো। নির্বাচিত হলে আমি এই পাঁচটি বিষয়কে অগ্রাধিকার দেবো।

তিনি বলেন, মাত্র দুই বছর মেয়াদের জন্য একটি কাউন্সিল তৈরি হয়। এই স্বল্প সময়ে কাজ করা সত্যিই খুব কঠিন। তবে আমি নির্বাচনি ইশতেহারকে এমনভাবে তৈরি করেছি যেখানে ট্যাক্স হলিডে, ঋণ সুবিধা, মানবসম্পদ তৈরির মতো স্বল্প মেয়াদি কিছু কাজ তো থাকছেই; পাশাপাশি ভবিষ্যৎ বেসিস আসলে কেমন হবে, নীতি নির্ধারণের কোন পর্যায়ে কাজ করবে, এআই সুবিধা বা চতুর্থ শিল্প বিপ্লবে স্মার্ট বাংলাদেশ গঠনে কী হবে বেসিসের ভূমিকা— এসব বিষয় বিবেচনায় নিয়েও ১৫ বছরের দীর্ঘ মেয়াদি একটি ইশতেহার তৈরি করা হয়েছে। ইশতেহারের এই বিষয়গুলো এই খাতের তরুণ উদ্যোক্তাদের নিয়ে সামনে এগিয়ে যেতে আমাদের সবাইকে সহায়তা করবে।

আরও পড়ুন- আইসিটি ইন্ড্রাস্ট্রির সঠিক ব্র্যান্ডিং করতে চাই: রফিক উল্লাহ

এলিট আরও বলেন, ‘সারা বিশ্ব চতুর্থ শিল্প বিপ্লবের দৌড়ে এগিয়ে থাকতে জোর প্রস্তুতি নিচ্ছে। ঠিক এমন একটা সময়ে আমাদের এই খাতে ট্যাক্স হলিডের মেয়াদ শেষ হচ্ছে। এই সময়টা আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এখন চ্যালেঞ্জটা নিতে হবে তরুণ উদ্যোক্তাদের। সবচেয়ে বড় চ্যালেঞ্জ তৈরি হবে এই খাতে রফতানি আয় ও তরুণ উদ্যোক্তাদের ব্যবসা পরিচালনার ক্ষেত্রে। কারণ যেহেতু এই স্বল্প সময়ে আমাদের এই খাতে খুব বেশি এগিয়ে যাওয়া সম্ভব হয়নি, আবার সামনে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ তৈরির চ্যালেঞ্জও আছে, তাই আমি মনে করি এই ট্যাক্স হলিডে না তুলে অন্তত ২০৪১ সাল পর্ন্ত তা বাড়িয়ে দেওয়া উচিত। তা সম্ভব না হলেও আরএমজি (তৈরি পোশাক খাত) এবং অন্যান্য খাতের মতো উদ্যোক্তাদের যেন প্রণোদনা দেওয়া হয়, সেদিকটা আমাদের মাথায় থাকবে।’

‘বেসিস নির্বাচনে জয়ী হলে এই বিষয়ে সমাধানে আসতে আমরা টিম স্মার্ট থেকে সর্বোচ্চ চেষ্টাটা করব। পাশাপাশি আমাদের চেষ্টা থাকবে তরুণ উদ্যোক্তাদের জন্য জামানত বিহীন ঋণ সুবিধা নিশ্চিত করা। বেসিস যেহেতু নীতি নির্ধারণী পর্যায়ে কাজ করে, তাই এ বিষয়ে কাজ করাটা আমাদের জন্য সহজ হবে বলে আশা করি,’— বলেন নগদের এই নির্বাহী পরিচালক।

আইসিটি খাতের উদ্যোক্তাদের জন্য নগদ ডিজিটাল ব্যাংক থেকে জামানতবিহীন ঋণ দেওয়ার লক্ষ্যও রয়েছে নিয়াজ মোর্শেদ এলিটের। তিনি বলেন, ‘আমি যখন প্রথম নিজে ব্যবসার জন্য ঋণ নিতে যাই তখন ব্যাংক আমাকে ঋণ দেয়নি। কারণ জামানত ছিল না। যেহেতু পরিবারের কারও সহযোগিতা নিইনি, তাই ব্যাংক থেকে ঋণ না পাওয়া একজন তরুণ উদ্যোক্তার জন্য যে কী ধরনের বাধা তৈরি হতে পারে সে বিষয়টি আমার জানা। এরপর আমি নগদে যখন ডিজিটাল ব্যাংক নিয়ে কাজ শুরু করি, তখন আমাদের প্রথম লক্ষ্য ছিল কীভাবে জামানত ছাড়াই উদ্যোক্তাদের জন্য ঋণ সুবিধা নিশ্চিত করা যায়। এখন আমরা একটা জায়গায় পৌঁছেছি। যেখানে আইসিটি খাতের একজন তরুণ উদ্যোক্তা তার নগদ ওয়ালেটের ট্রানজেকশন, তার নিয়মিত পেমেন্টসহ যাবতীয় লেনদেনের ওপর ভিত্তি করে জামানত ছাড়াই ঋণ দিতে পারবে নগদ ডিজিটাল ব্যাংক। আশা করি জুলাইয়ে যখন ডিজিটাল ব্যাংক চালু হবে, তখন থেকেই আইসিটি খাতের তরুণ উদ্যোক্তাদের জন্য এই দারুণ সুযোগ তৈরি হবে।’

নিয়াজ মোর্শেদ এলিট আলোচিত তরুণ উদ্যোক্তা। জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল বা জেসিআই বাংলাদেশের একাধিক মেয়াদের সভাপতি। চট্টগ্রামের এই কৃতি ব্যবসায়ী বিভিন্ন খাতে অবদান রাখার সঙ্গে সঙ্গে উল্লেখযোগ্য কাজ করেছেন তথ্যপ্রযুক্তি খাতে। বাংলাদেশের মোবাইল আর্থিক সেবায় বিপ্লব আনা নগদের সাফল্যমণ্ডিত যাত্রার সঙ্গী তিনি। তার মতে, নগদ ডিজিটাল ব্যাংক ভবিষ্যতে আইসিটি উদ্যোক্তাদের বড় একটি স্বাধীনতা দেবে।

এবারের বেসিস নির্বাচনে জেনারেল ক্যাটাগরির ১১টি পরিচালন পদে তিনটি প্যানেলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩ জন প্রার্থী। ৮ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর গুলশান শুটিং ক্লাবে বেসিস নির্বাচনের ভোটগ্রহণ চলবে। এবারের নির্বাচনে মোট ভোটার এক হাজার ৪৬৪ জন। এর মধ্যে জেনারেল ক্যাটাগরিতে ভোটার ৯৩২ জন, অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে ভোটার ৩৮৯ জন, অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে ভোটার ১৩৪ জন ও আন্তর্জাতিক ক্যাটাগরিতে ভোটার ৯ জন।

আরও পড়ুন-

সারাবাংলা/ইএইচটি/টিআর

টপ নিউজ টিম স্মার্ট নগদ লিমিটেড নিয়াজ মোর্শেদ এলিট বেসিস নির্বাচন বেসিস নির্বাচন ২০২৪


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর