Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজ থেকে বাজেট অধিবেশন


১১ জুন ২০১৯ ০৬:০০

ঢাকা: একাদশ জাতীয় সংসদের তৃতীয় ও ২০১৯ সালের বাজেট অধিবেশন মঙ্গলবার (১১ জুন) বিকেল ৫টা থেকে জাতীয় সংসদে শুরু হচ্ছে। এই অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের বাজেট আগামী বৃহস্পতিবার (১৩ জুন) পেশ করবেন।

আগামী অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা হতে পারে। নতুন ভ্যাট আইন ঘোষণা আসন্ন বাজেট পেশের আলোচিত বিষয়। যা বাজেট ঘোষণার দিন থেকেই কার্যকর করা হবে।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘দীর্ঘ বাজেট বক্তৃতার পরিবর্তে এবারের বাজেট হবে সংক্ষিপ্ত আকারের স্মার্ট বাজেট। এবারের বাজেট ‍শুধু একবছরের জন্য হবে না। এই বাজেটে ২০৪১ সাল পর্যন্ত করণীয় বিষয়ে দিক নির্দেশনা দেওয়া থাকবে। ২০১৯-২০ অর্থবছরের বাজেটের নতুনত্ব হলো এটি হবে একটি সহজ বাজেট। যাদের জন্য বাজেট তারা যাতে বাজেটটি সহজেই বুঝতে পারেন।’

জানা গেছে, আগামী অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার হচ্ছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। বাজেটে ঘাটতি থাকছে এক লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা।

অর্থ মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, অন্যান্য বছর ঘাটতি বাজেট জিডিপি’র তিন থেকে চার শতাংশের মধ্যে রাখা হলেও এবার ৫ শতাংশ ধরে বাজেট প্রণয়ন করা হচ্ছে। বাজেটের এই ঘাটতি পুরণে বৈদেশিক উৎস থেকে ৬০ হাজার ৫৮০ কোটি এবং আভ্যন্তরীণ উৎস থেকে ৮৪ হাজার ৮’শ কোটি টাকা সংগ্রহ করা হবে।

ওই কর্মকর্তা জানান, আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতার পরিমাণ দুই হাজার টাকা করে বাড়ছে। বর্তমানে ভাতা ১০ হাজার টাকার চেয়ে ২০ শতাংশ বেড়ে আগামী অর্থবছরের সম্মানীর পরিমাণ দাঁড়াচ্ছে ১২ হাজার টাকা। এতে সরকারের অতিরিক্ত খরচ হবে ৪’শ ৮০ কোটি টাকার কিছু বেশি। চলতি অর্থবছরের বাজেটে এই খাতে বরাদ্দ রয়েছে তিন হাজার ৮শ কোটি টাকা।

বিজ্ঞাপন

এবার বাজেটের সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন। এছাড়া কর্পোরেট কর কমানো, কৃষকদের জন্য শস্য বিমা চালু, সামাজিক নিরাপত্তা খাতের আওতা বাড়ানোর কথা থাকবে বাজটে।

বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসীদের আয় বৈধভাবে দেশে পাঠানো উৎসাহিত করতে প্রথমবারের মতো তাদের আয়ে ভর্তুকি দিতে যাচ্ছে সরকার। আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে দুই শতাংশ হারে এই সুবিধা রাখা হচ্ছে। অর্থবিভাগের সংশ্লিষ্টরা জানান, ব্যাংকিং চ্যানেলে বা অন্য কোনো বৈধ মাধ্যমে প্রবাসীরা টাকা পাঠালে ব্যাংক থেকে এই সুবিধা পাবে। পরে ভর্তুকির টাকা ব্যাংকে পরিশোধ করবে সরকার। এজন্য, আগামী বাজেটে কম বেশি আড়াই হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব রৌনক জাহান সারাবাংলাকে বলেন, ‘আমাদের প্রায় এক কোটি কর্মী বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছেন। কিন্তু সে অনুযায়ী প্রবাসী আয় বা রেমিট্যান্স আমরা পাচ্ছি না। কারণ, বৈধভাবে টাকা আসার পরিমাণ বাড়ছে না। এজন্য বৈধ উপায়ে টাকা পাঠানো উৎসাহিত করতেই আমরা প্রবাসীদের পাঠানো টাকায় ভর্তুকি দেওয়ার প্রস্তাব দিয়েছি। যত দূর জেনেছি, আগামী বাজেটে এই ভর্তুকি দেওয়া হচ্ছে।’

আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ভর্তুকি, প্রণোদনা ও নগদ ঋণে ৪২ হাজার ১শ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে। এর মধ্যে বিভিন্ন খাতে ভর্তুকি থাকছে ২৩ হাজার ৬শ কোটি টাকা, প্রণোদনা ১৩ হাজার ৫শ কোটি টাকা, নগদ ঋণ সহায়তা থাকছে ৫ হাজার কোটি টাকা। সবচেয়ে বেশি ভর্তুকি দেয়া হচ্ছে বিদ্যুৎ খাতে। বাড়তি ৩শ কোটি টাকা বরাদ্দ দিয়ে এই খাতে ভর্তুকির পরিমাণ দাঁড়াচ্ছে ৯ হাজার ৫শ কোটি টাকা। অন্যদিকে, খাদ্য খাতে ভর্তুকি দেওয়া হচ্ছে ৪ হাজার ৫শ কোটি টাকা। চলতি অর্থবছরের চেয়ে ভর্তুকি ১০৪ কোটি টাকা কম । অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

এর আগে, গত ২৩ মে (বৃহস্পতিবার) জাতীয় সংসদ সচিবালয়ের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ সচিবালয়ের ৩০তম বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে চলতি ২০১৮-২০১৯ অর্থ বছরের সম্পূরক বাজেট এবং আগামী ২০১৯-২০২০ ও ২০২০-২০২১ অর্থবছরের বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়।

ওই বৈঠকে, আগামী ২০১৯-২০২০ অর্থবছরে জাতীয় সংসদের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে মোট ৩২৮ কোটি ২২ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেওয়া হয়। গত বছরের তুলনায় এ বাজেট বেড়েছে ৯.৭১ শতাংশ।

সারাবাংলা/জেআইএল/ওএম

আরও পড়ুন- কাল শুরু ২০১৯-২০ অর্থবছরের বাজেট অধিবেশন

বাজেটে ৩ লাখ ৭৭ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা

বাজেটে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বাড়ছে ২ হাজার টাকা

আগামী অর্থবছরের প্রাক্কলিত বাজেট অনুমোদন

আসন্ন বাজেটে ঘাটতি এক লাখ ৪৫ হাজার কোটি টাকা

বাজেটের আকার বাড়লেও সংক্ষিপ্ত হচ্ছে বক্তৃতা

বৈধ চ্যানেলে প্রবাসী আয় বাড়াতে দুই শতাংশ ভর্তুকি

বাজেটে ভর্তুকি বাড়ছে বিদ্যুতে, কমছে খাদ্যে

ব্যাংকের মূলধন ঘাটতি পূরণে দেড় হাজার কোটি টাকা থাকছে বাজেটে

সামাজিক নিরাপত্তার আওতায় ঢুকছে আরও ১৩ লাখ মানুষ

ঋণের সুদ পরিশোধে বাজেটে বরাদ্দ ৬০ হাজার কোটি টাকা

বাজেট ২০১৯-২০: ৫ স্তরে ভ্যাট কাটবে সরকার

জাতীয় বাজেট বাজেট অধিবেশন বাজেট অর্থবছর ২০১৯-২০

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর