Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এপি’র নামে ছড়ানো হয়েছিল মার্কিন নির্বাচনের ভুয়া আপডেট


৫ নভেম্বর ২০২০ ১৬:০৪

মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) সঙ্গে সংশ্লিষ্টতা দাবি করে ভুয়া মার্কিন নির্বাচনি ফলাফল প্রচার শুরু করেছিল কয়েকটি টুইটার অ্যাকাউন্ট। ঘটনা টের পেয়ে অ্যাকাউন্টগুলো স্থায়ীভাবে স্থগিত করে দিয়েছে টুইটার। খবর রয়টার্স।

বুধবার (৪ নভেম্বর) মার্কিন মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটার ওই পদক্ষেপ সম্পর্কে রয়টার্সকে জানিয়েছে, মোট চারটি অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে। অনলাইনে ছড়িয়ে পড়া স্ক্রিনশট অনুসারে, ফলাফল ঘোষিত হয়নি এমন একটি ‌‌‌সুইং স্টেটের নির্বাচনি ফলাফল জানানো হচ্ছিল অ্যাকাউন্টগুলো থেকে।

অ্যাকাউন্টগুলোর দাবি ছিল, তাদের সঙ্গে অ্যাসোসিয়েটেড প্রেসের সংশ্লিষ্টতা রয়েছে।

এদিকে, ভুয়া ফলাফলকে মানুষের কাছে গ্রহণযোগ্য করে তোলার চেষ্টা করছিল অ্যাকাউন্টগুলো। কিন্তু টুইটারের নজর এড়াতে পারেনি তারা। টুইটার নিশ্চিত করেছে, প্ল্যাটফর্মের ছদ্মবেশ নীতি লঙ্ঘনের দায়ে স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে অ্যাকাউন্টগুলো।

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের লড়াই খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছে এপি, কিছুক্ষণ পরপরই নির্ভরযোগ্য তথ্য জানাচ্ছে পাঠকদের। সংবাদমাধ্যমটি ভুয়া টুইটার অ্যাকাউন্ট প্রসঙ্গে বলেছে, এ ধরনের ভুয়া অ্যাকাউন্টগুলো এপি সংশ্লিষ্ট নয়।

এ ব্যাপারে সতর্কবার্তা জানিয়েছেন মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের সাইবার নিরাপত্তা ও কাঠামো নিরাপত্তা বিভাগের পরিচালক ক্রিস্টোফার ক্রেবস। টুইটারে তিনি লিখেছেন, ভুয়া গণমাধ্যম অ্যাকাউন্ট ফলাফল জানাচ্ছে এমন অভিযোগ পেয়েছি আমরা – এগুলো বিশ্বাস করবেন না।

অ্যাসোসিয়েটেড প্রেস টুইটার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর