Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ১২ জুন পর্যন্ত

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ মে ২০২১ ১২:৪৮

ফাইল ছবি

প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণরোধে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ১২ জনু পর্যন্ত বাড়ানো হলো। বুধবার (২৬ মে) দুপুরে শিক্ষামন্ত্রী দীপু মনি ভার্চ্যুয়াল এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান।

তিনি জানান, তবে এই সময়ে অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

এর আগে, গত ২৭ ফেব্রুয়ারি রাতে শিক্ষা মন্ত্রণালয় জানায়, দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় ৩০ মার্চ দেশের সব স্কুল-কলেজ খুলে দেওয়া হবে। চলতি বছরের ডিসেম্বর থেকে করোনা সংক্রমণ কমতে থাকলেও পরে মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকেই সংক্রমণের চিত্র বিপরীতমুখী হতে থাকে। পরিবর্তিত পরিস্থিতিতে ২৫ মার্চ মন্ত্রণালয় জানায়, স্কুল-কলেজ খুলবে ২৩ মে। এবার সেই সিদ্ধান্ত থেকেও পিছু হঠতে হলো সরকারকে।

এর আগে, গত বছরের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। ওই সময় ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দ্বিতীয় দফায় ৯ এপ্রিল ও তৃতীয় দফায় ২৫ এপ্রিল পর্যন্ত সেই ছুটি বাড়ানো হয়। সেই ছুটি বাড়তে বাড়তে ঠেকেছে ৩১ অক্টোবর পর্যন্ত। পরে নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান (কওমি ছাড়া) বন্ধ ঘোষণা করা হয়েছিল। সেটিও বেড়ে ঠেকেছিল ২৯ মার্চে। পরে ২২ মে, এরপর ২৯ মে এবং সবশেষ ১২ পর্যন্ত বাড়ল এই ছুটি।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে এরই মধ্যে একে একে গত বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষাজুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের এইচএসসি, দাখিল ও সমমান পরীক্ষাও বাতিল করা হয়। সবশেষ প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক পর্যন্ত সব শ্রেণির বার্ষিক পরীক্ষাও নেওয়া হয়নি। সব মিলিয়ে একবছরেরও বেশি সময় ঝরে গেছে শিক্ষার্থীদের জীবন থেকে। এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষাও রয়েছে শঙ্কার মুখে।

সারাবাংলা/টিএস/এনএস

১২ জুন পর্যন্ত করোনাভাইরাস শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর