বিজ্ঞাপন

সব শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা

March 16, 2020 | 1:17 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান মঙ্গলবার (১৭ মার্চ) থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

বিজ্ঞাপন

সোমবার (১৬ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এ বিষয়ে পরে সচিবালয়ে ব্রিফিং করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মন্ত্রী বলেন, ‘সংক্রমণ এড়াতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। স্কুলে থাকছি না মানে শিক্ষার্থীদের বাড়িতে থাকতে হবে। বাড়ির বাইরে বের হওয়া যাবে না। স্কুল বন্ধ বলে পার্কে গেলাম, ঘুরতে গেলাম, আত্মীয়-স্বজনের বাসায় গেলাম। সেটির ব্যাপারে সচেতন হতে হবে। এ সব করা যাবে না। বাড়ির বাইরে শিক্ষার্থীরা বের হতে পারবে না।’

বিজ্ঞাপন

দীপু মনি জানান, শুধু শিক্ষাপ্রতিষ্ঠান নয়, সব ধরনের কোচিং সেন্টারও বন্ধ থাকবে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, এখন যদি শিক্ষার্থীরা মনে করে কোচিং সেন্টারে যাবে। তা হবে না।

দীপু মনি বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এটি এখন প্যানডেমিক আকারে রয়েছে। বাংলাদেশে পরিস্থিতি অন্যান্য দেশের তুলনায় ভালো আছে। তারপরও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সরকার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে।’

ব্রিফিংয়ে দীপু মনি বলেন, ‘গ্রীষ্মের ছুটি, রোজার ছুটি আছে। ৩১ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছি। যদি প্রয়োজন হয় তাহলে ওই ছুটিগুলোর সঙ্গে এই ছুটি আমরা অ্যাডজাস্ট করব।’

বিজ্ঞাপন

বাংলাদেশে এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত আটজন শনাক্ত হয়েছেন। এছাড়া ১০ জনকে আইসোলেশনে রাখা হয়েছে।

করোনাভাইরাসের বিস্তার রোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি ওঠে বিভিন্ন মহল থেকে। এরইমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ১৮ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে।

করোনাভাইরাসের সংক্রমণ আতঙ্কে রাজধানীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উপস্থিতি কমে আসছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বুয়েট, চুয়েটসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা ক্লাস বর্জন শুরু করেছেন। বিশ্ববিদ্যালয় শিক্ষকেরাও বিবৃতি দিয়ে ছুটি ঘোষণার দাবি জানিয়েছিলেন।

শিক্ষা মন্ত্রণালয় এর আগে বলেছিল, এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ অনুযায়ী তারা ব্যবস্থা নেবে। কিন্তু গতকাল রোববার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা হবে নাকি বন্ধ রাখা হবে, সেটি শিক্ষা মন্ত্রণালয়ের বিষয়।

বিজ্ঞাপন

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত ১ লাখ ৬৯ হাজার ৫৫২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। ৬ হাজার ৫১৬ জনের প্রাণ কেড়েছে করোনাভাইরাস।

আরও পড়ুন
যুক্তরাষ্ট্রে করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার শুরু
করোনাভাইরাস: ইউরোপজুড়ে ২৪ ঘণ্টায় ৫০৮ জনের মৃত্যু
আরও ৩ জন করোনায় আক্রান্ত: আইইডিসিআর
ইতালি থেকে দেশে আসা ২ জন, দেশে আরও একজন করোনাভাইরাসে আক্রান্ত
করোনাভাইরাসের পূর্বাভাস ছিল যেসব বই আর চলচ্চিত্রে

 

সারাবাংলা/টিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন