বিজ্ঞাপন

‘এইচএসসি হবে না এ বছর, মূল্যায়ন জেএসসি-এসএসসির ভিত্তিতে’

October 7, 2020 | 1:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে এ বছর এইচএসসি, দাখিল ও সমমানের পরীক্ষাগুলো আয়োজন না করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সে ক্ষেত্রে নিম্নমাধ্যমিক পর্যায়ের জেএসসি বা জেডিসি এবং মাধ্যমিক পর্যায়ের এসএসসি, দাখিল বা সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে এইএচসি ও সমমানের পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।

বিজ্ঞাপন

বুধবার (৭ অক্টোবর) এইচএসসি ও সমমানের পরীক্ষার সিদ্ধান্তের বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানিয়েছেন।

ডা. দীপু মনি বলেন, ‘করোনাভাইরাস কবে যাবে, তা আমরা কেউ জানি না। এ পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষার আয়োজন করা অনেক বড় চ্যালেঞ্জ বলে আমরা মনে করছি। সাড়ে ১৩ লাখেরও বেশি পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে। প্রশ্নপত্র প্যাকেট করা হয়েছিল, তা খুলে আবার নতুন করে প্রশ্নপত্র প্রস্তুত করা সম্ভব নয়। তাদের জন্য আড়াই হাজারের বেশি পরীক্ষা কেন্দ্র প্রস্তুত ছিল। এখন পরীক্ষা নিতে চাইলে কেন্দ্রের সংখ্যা দ্বিগুণ করতে হবে। প্রশাসনের পক্ষ থেকেও দ্বিগুণ জনবল নিয়োগ দিতে হবে।

এত কম সময়ে এই বিশাল আয়োজন সম্ভব নয় বলেই এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন না করার সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, এ ক্ষেত্রে আমরা সরাসরি পরীক্ষা না নিয়ে বিকল্প উপায়ে মূল্যায়নের চিন্তা করছি। আমাদের সামনে এসব পরীক্ষার্থীর দু’টি পাবলিক পরীক্ষার রেজাল্ট আছে— জেএসসি ও এসএসসি। এই দুই পরীক্ষার ফল দিয়েই তাদের মূল্যায়নের চিন্তা করছি। সংশ্লিষ্ট অভিভাবক, শিক্ষাবিদ, বিশেষজ্ঞসহ সবার মতামত নিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন