বিজ্ঞাপন

মিষ্টি রোদের সকালে প্রচণ্ড ভিড়

December 21, 2017 | 9:31 am

হাসান আজাদ, স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

রংপুর থেকে : শীতের সকালটা কেমন যেন গুমোট ছিল রংপুর নগরীতে। সকাল ৮টা বাজলেও প্রকৃতি ছিল কুয়াশার চাদরে ঢাকা। এরইমধ্যে উৎসবমুখর পরিবেশে শুরু হয় ভোট।  সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত চলবে। ঘন কুয়াশার কারণে সকাল থেকে কেন্দ্রগুলোয় ভোটারদের উপস্থিতি ছিল কম। তবে সময়ের সঙ্গে সঙ্গে শীতের মিষ্টি রোদ ছড়িয়ে পড়েছে নগরজুড়ে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের ভিড় বাড়তে শুরু করেছে।

বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে সকাল থেকে ভোটাররা স্বতস্ফূর্ত ভোট কেন্দ্রে এসে লাইনে দাঁড়িয়ে ভোট দেওয়া শুরু করেছেন। কেন্দ্রগুলোয় পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন রয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

আলম নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটকেন্দ্রে আসা হাবিব নগরের হুমায়ুন কবীর বলেন, ভোটকেন্দ্রের পরিবেশ খুব সুন্দর।  শৃঙ্খলার মধ্যে ভোটাররা ভোট দিতে পারছে। কোনো ঝামেলা ছাড়াই ভোট দিতে পেরে আমিও খুশি।

বিজ্ঞাপন

একই কেন্দ্রে ভোট দিতে আসা সায়মা আকতার শিরীন বলেন, এবারেই প্রথমবারের মতো ভোট দিচ্ছি। কোনো ঝামেলা নেই। ভোটার তালিকা ও বুথ খুঁজে পেতেও আমার কোনো সমস্যা হয়নি।

মেয়র পদে আওয়ামী লীগের সরফুদ্দীন আহমেদ ঝন্টু, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা ও বিএনপির কাওসার জামান বাবলাসহ মোট ৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজ্ঞাপন

গত এক মেয়াদে রংপুর সিটির মেয়রের দায়িত্ব পালন করে আসা সরফুদ্দীন আহমেদ ঝন্টু এবারও মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী। গত নির্বাচনে ঝন্টুর কাছে পরাজিত মোস্তাফিজার রহমান মোস্তফা এবারও জাতীয় পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিএনপির প্রার্থী হয়েছেন গত নির্বাচনে চতুর্থ অবস্থানে থাকা কাওসার জামান বাবলা।

বাকি চারজন মেয়র পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী হলেন- বাসদের আবদুল কুদ্দুস (মই), ইসলামী আন্দোলন বাংলাদেশের এ টি এম গোলাম মোস্তফা বাবু (হাতপাখা), ন্যাশনাল পিপলস পার্টির সেলিম আখতার (আম) এবং স্বতন্ত্র প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার আসিফ (হাতি)।

বিজ্ঞাপন

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার জানান, প্রতিটি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার, একজন সহকারী প্রিজাইডিং অফিসারসহ দশজন পুলিশ ও ১৪জন আনসার সদস্য থাকবে।

৩৩টি ওয়ার্ডেই একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত হিসেবে কাজ করবে। এ ছাড়া অতিরিক্ত ছয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে। সব মিলে পাঁচ শতাধিক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোটের মাঠে থাকবে।’

এছাড়া রংপুর সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে পরীক্ষামূলকভাবে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হবে। এ ছাড়াও লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ, রংপুর সরকারি কলেজ ও রংপুর সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে সিসিটিভি স্থাপন করা হবে।

বাংলাদেশ নির্বাচন কমিশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ভোট গ্রহণ উপলক্ষে আগের দিন মধ্যরাত থেকে ভোটের দিন মধ্যরাত পর্যন্ত সকল ধরনের যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্যমতে, এ নির্বাচনে ৭ জন মেয়র, ৩৩টি ওয়ার্ডে ২১২ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ৬৫ জন সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থীসহ মোট ২৮৩ জন প্রার্থী প্রতিন্দ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন ভোটারের জন্য ১৯৩ টি ভোট কেন্দ্রের ১১শ ২২টি ভোটকক্ষে ভোট গ্রহণ করা হবে।

রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক জানান, নির্বাচন সুষ্ঠু করতে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশি চেকপোস্ট বসানো হয়েছে। এখন নিরাপত্তার চাদরে ঢাকা আছে সিটি করপোরেশন।

নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে নির্বাচনী উপকরণ। সিটির ১৯৩টি কেন্দ্রের মধ্যে ১০৮টি কেন্দ্রই ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে চার স্তরের নিরাপত্তাসহ নগরজুড়ে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।

ভোটগ্রহণ সুষ্ঠু করতে অবৈধ অস্ত্র উদ্ধার ও তালিকাভুক্ত সন্ত্রাসীদের খুঁজছে পুলিশ। ভোটাররা যাতে ভোটকেন্দ্রে যেতে পারে সে জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। প্রচারণা শেষে বহিরাগত নেতারা নির্বাচনী এলাকা ছাড়তে শুরু করেছেন।

সারাবাংলা/এইচএ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন