বিজ্ঞাপন

আন্তর্জাতিক ফোরামে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে : প্রধানমন্ত্রী

May 2, 2018 | 4:17 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সৌদি আরব, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সফরে আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, স্বল্প সময়ের ব্যবধানে এই তিনটি সফর অনুষ্ঠিত হয়। সবগুলো সফরই ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সফরগুলোর মাধ্যমে আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল হয়েছে বলে আমার দৃঢ় বিশ্বাস।

বুধবার (২ মে) বিকেলে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। সম্প্রতি তিন দেশ সফরের বিভিন্ন তথ্য তুলে ধরতে বুধবার বিকাল ৪টায় এই সংবাদ সম্মেলন শুরু হয়।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জানান, ১৫ এপ্রিল সৌদি আরব সফরে যান তিনি। সেখানে গালফ শিল্ড-ওয়ান শীর্ষক যৌথ সামরিক মহড়ায় যোগ দেন। ১৬ এপ্রিল দেশটির ইস্টার্ন প্রভিন্সের আল জুবাইলে এর কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল এ মহড়ায় অংশ নেয়।

বিজ্ঞাপন

ওই দিনই লন্ডনের উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী। সেখানে পরদিন ১৭ এপ্রিল শুরু হওয়া পাঁচ দিনব্যাপী ২৫তম কমনওয়েলথ সরকার প্রধানদের শীর্ষ সম্মেলনে যোগ দেন। মূল সম্মেলনের পাশাপাশি বেশকিছু সাইড ইভেন্টেও যোগ দেন এবং বক্তব্য রাখেন তিনি। যুক্তরাজ্য সফরে তিনি বিভিন্ন দেশের সরকারপ্রধানদের সঙ্গে বৈঠক করেন।

প্রধানমন্ত্রী জানান, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে ২৬ থেকে ২৮ এপ্রিল তিনি অস্ট্রেলিয়া সফর করেন। সেখানে ২৭ এপ্রিল গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড ২০১৮-তে ভূষিত করা হয় তাকে। ওই অ্যাওয়ার্ড বিতরণী অনুষ্ঠানে তিনি বিশ্বে নারীর অধিকার আদায়ে চার দফা প্রস্তাব তুলে ধরেন। পরদিন তিনি ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি পরিদর্শন করে সেখানে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন