বিজ্ঞাপন

আ.লীগ নেতাদের সঙ্গে আন্দোলনকারীদের বৈঠক

April 9, 2018 | 4:47 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা : সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছেন আওয়ামী লীগের নেতারা।

সোমবার (৯ এপ্রিল) বিকেল সাড়ে ৪টায় সচিবালয়ে এ বৈঠক শুরু হয়।

বৈঠকে আন্দোলনকারী প্রতিনিধি দলের ১৯ সদস্য উপস্থিত রয়েছেন আর সরকারের পক্ষে উপস্থিত রয়েছেন আওয়ামী লীগের ১১ নেতা।

বিজ্ঞাপন

আন্দোলনকারীদের পক্ষে ১৯ ছাত্র প্রতিনিধি দলের নেতৃত্বে দিচ্ছেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন। সরকার পক্ষে প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৈঠকে ওবায়দুল কাদেরসহ রয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য এস এম কামাল হোসেন ও উপ দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

বিজ্ঞাপন

সরকারি চাকরিতে নিয়োগে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেশ কিছু দিন ধরে আন্দোলন চালিয়ে আসছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। এর ধারাবাহিকতায় রোববার (৮ এপ্রিল) দুপুরে তারা শাহবাগে অবস্থান নিলে রাতে পুলিশ তাদের লাঠিপেটা করে এবং রাবার বুলেট-কাঁদুনে গ্যাস ছুড়ে সরিয়ে দেয়।

এরপর বিক্ষোভ আর সংঘাত ছড়িয়ে পড়ে পুরো ক্যাম্পাসে। মধ্যরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামানের বাসভবনে হামলা চালিয়ে ভাঙচুরও করা হয়।

রোববার রাতে সংঘর্ষ চলাকালে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ক্যাম্পাসে গিয়ে আন্দোলনকারীদের আলোচনার প্রস্তাব দেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের ব্যাপারে অবগত আছেন। তিনি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে সোমবার বেলা ১১টায় আন্দোলনকারীদের সঙ্গে বসার নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ব্রিফিং করে আন্দোলনকারীদের পক্ষ থেকে জানানো হয়, সরকারের কেউ তাদের সঙ্গে যোগাযোগ করেনি।

ওই ব্রিফিংয়ের পর আন্দোলনকারীরা সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে আবারও বিক্ষোভ শুরু করে। পরে শাহবাগ, টিএসসি, দোয়েলচত্বর, কার্জন হল, শহীদ মিনার,টিএসসি, শাহবাগ ঘুরে তারা রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। এখন আন্দোলনকারীরা শাহবাগ, টিএসসি ও দোয়েল চত্বর মোড়ে উপস্থিত রয়েছেন।

সারাবাংলা/এইচএ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন