বিজ্ঞাপন

ইভিএমের ৬ আসনে অনুশীলনমূলক ভোট বৃহস্পতিবার

December 26, 2018 | 4:04 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের ছয়টি আসনের ভোটাররা ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তবে কীভাবে সেই ভোট দিতে হবে তার অনুশীলন হবে বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর)।

আরও পড়ুন- নমুনা ভোট: ইভিএমে মিলছে না বেশিরভাগ আঙুলের ছাপ

ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেন্স বিভাগের অফিসার ইনচার্জ এস এম মাহমুদ আরাফাত জানান, ছয়টি সংসদীয় আসনের ভোটারদের ইভিএমের মাধ্যমে ভোট প্রদানের ক্ষেত্রে উৎসাহ দিতে এবং প্রশিক্ষণ দিতে এরইমধ্যে বাংলাদেশ নির্বাচন কমিশন নানা ধরনের প্রচার ও প্রদর্শনীর আয়োজন করেছে। তারই ধারাবাহিকতা বৃহস্পতিবার প্রতিটি ভোটকেন্দ্রে অনুশীলনমূলক ভোটের আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ২৭ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত ইভিএমের সকল কেন্দ্রে একযোগে অনুশীলন কার্যক্রম অনুষ্ঠিত হবে।

এর আগে গত ২৬ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের জন্য ছয়টি আসন চূড়ান্ত করে ইসি। কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে দৈবচয়ন পদ্ধতি অনুসরণ করে এসব আসন চূড়ান্ত করা হয়। আসন ছয়টি হলো ঢাকা-৫, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। আগে থেকে তৈরি তালিকায় থাকা ৪৮ আসনের মধ্য থেকে এ ছয় আসন চূড়ান্ত করা হয়।

evm

বিজ্ঞাপন

নির্বাচন কমিশনের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন শাখার টেকনিক্যাল এক্সপার্ট মো. শাহানুর মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামীকাল ইভিএমের সকল আসনে অনুশীলনমূলক ভোট অনুষ্ঠিত হবে। এসব আসনের সকল কেন্দ্রে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট দেয়া যাবে। ভোটাররা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না আনলেও ভোট দিতে পারবেন। তবে এনআইডি সঙ্গে আনলে ভোটের প্রক্রিয়া সহজ হবে।

কমিশন সূত্র জানায়, ইভিএমে ভোটের জন্য চূড়ান্ত হওয়া ছয় আসনে মোট ৮৪৫টি কেন্দ্র রয়েছে। এই আসনগুলোতে মোট ভোটার প্রায় ২১ লাখ ২৪ হাজার ৪১১ জন।

ঢাকা দক্ষিণের ৩৪ এবং ৩৭ থেকে ৪৬ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-৬ আসন গঠিত। এ আসনের ভোটার সংখ্যা ২ লাখ ৬৯ হাজার ২৭৬ জন। ঢাকা উত্তরের ২৮ থেকে ৩৪ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-১৩ আসন গঠিত। এর ভোটার সংখ্যা হচ্ছে ৩ লাখ ৭২ হাজার ৭৬৯ জন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৫-২৩ নম্বর ওয়ার্ড এবং ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড নিয়েই চট্টগ্রাম-৯ আসন। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ৩৬৩ জন। রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ১ থেকে ৮ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি এলাকা নিয়ে রংপুর-৩ আসন গঠিত। এ আসনের ভোটার সংখ্যা ৪ লাখ ৪১ হাজার ৬৭৩ জন।

বিজ্ঞাপন

এছাড়া খুলনা সিটি করপোরেশনের ১৬ নম্বর ওয়ার্ড ৩১নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত খুলনা-২ আসন। এর আসনে ভোটার সংখ্যা ২ লাখ ৯৪ হাজার ৬২ জন। আর সাতক্ষীরা সদর উপজেলা নিয়ে সাতক্ষীরা-২ আসন গঠিত। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৫৬ হাজার ২৬৮ জন।

সারাবাংলা/জিএস/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন