বিজ্ঞাপন

কাঁকন বিবির মরদেহ হস্তান্তর, বিকেল ৪টায় দাফন

March 22, 2018 | 9:50 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

সিলেট : একাত্তরের বীর মুক্তিযোদ্ধা কাঁকন বিবির মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার (২২ মার্চ) বিকেল চারটায় জানাজা শেষে নিজ গ্রামে তাকে দাফন করা হবে।

বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় মায়ের মরদেহ পেয়ে এ তথ্য জানিয়েছেন কাঁকন বিবির মেয়ে সখিনা বিবি।

তিনি জানান, কাঁকন বিবির মরদেহ নিয়ে যাওয়া হবে নিজ এলাকা সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার লক্ষিপুর গ্রামে। সেখানে বিকেল চারটায় জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হবে তাকে।

বিজ্ঞাপন

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুল হক চৌধুরী জানান, কাঁকন বিবির মরদেহ সকল আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার সকালে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

বুধবার ( ২১ মার্চ) রাত সাড়ে ১১টার দিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে কাঁকন বিবি মারা যান।

গত কয়েক বছর ধরে নানা রোগে ভুগছিলেন তিনি। এর আগে তার ব্রেইনস্ট্রোক হলে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। চিকিৎসা শেষে সুস্থও হন তিনি।

বিজ্ঞাপন

গত রোববার ফের অসুস্থ হলে তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। কাঁকন বিবিকে প্রথমে কেবিনে এবং সোমবার স্থানান্তরিত করা হয় আইসিইউতে। বুধবার রাতে চিকিৎসাধীন অবস্থায় সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান সংগ্রামী এই বীর মুক্তিযোদ্ধা।

১৯৭১ সালে কাঁকন বিবি ছিলেন মুক্তিবাহিনীর গুপ্তচর। বিষয়টি ফাঁস হওয়ার পর পাক সেনারা তাকে নিয়ে নির্মম নির্যাতন করে। এই মুক্তিযোদ্ধা নারী যুদ্ধের শেষ দিকে কমপক্ষে ২০টি সম্মুখযুদ্ধে অংশ নিয়েছিলেন বলে জানিয়েছেন সহযোদ্ধারা।

কাঁকন বিবির মেয়ে সখিনা বিবি জানান, তার মা একাত্তরের যুদ্ধমাঠে নির্যাতিত হওয়ার পর বেশ কয়েকটি সম্মুখযুদ্ধে অংশ নেন। এরপরও কাঁকন বিবিকে যথাযথ মর্যাদা দেওয়া হয়নি। ২০১০ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাঁকন বিবিকে বীর প্রতীকের সার্টিফিকেট প্রদান করেন।

সারাবাংলা/টিএম

বিজ্ঞাপন

আরও পড়ুন

চলে গেলেন মুক্তিযোদ্ধা কাঁকন বিবি

আইসিইউতে ভর্তি কাঁকন বিবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন