বিজ্ঞাপন

কোটা সংস্কার: দ্রুত প্রজ্ঞাপন না হলে ফের আন্দোলন

September 18, 2018 | 3:05 pm

।। ঢাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিল রেখে কোটা পর্যালোচনায় গঠিত উচ্চ পর্যায়ের কমিটির সুপারিশ বাস্তবায়ন করে দ্রুত প্রজ্ঞাপন জারি করা না হলে ছাত্র সমাজ ফের রাজপথে নেমে আসবে বলে ঘোষণা দিয়েছেন কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন।

তিনি বলেন, মন্ত্রিপরিষদের সুপারিশকে কোটা সংস্কার আন্দোলনকারীরা ইতিবাচকভাবে দেখছে। তবে তারা দ্রুত এই সুপারিশের বাস্তবায়ন চান।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত এক সমাবেশে হাসান আল মামুন এসব কথা বলেন। এর আগে, তিন শতাধিক শিক্ষার্থী প্রায় দুই ঘণ্টা ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে কোটা প্রথার সংস্কারের প্রজ্ঞাপনের দাবিতে বিক্ষোভ মিছিল করে।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত সমাবেশে হাসান আল মামুন বলেন, মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে কোটা পর্যালোচনায় গঠিত উচ্চ পর্যায়ের কমিটি যে সুপারিশ করেচে, সেটিকে আমরা ইতিবাচক হিসেবে দেখছি। পাশাপাশি তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিতে যে কোটা প্রথা রয়েছে, তার যৌক্তিক ও সহনীয় সংস্কার চাচ্ছি।

তিনি বলেন, কোটা না রাখার যে সুপারিশ করা হয়েছে তাতে আমাদের আপত্তি নেই। তবে সেটার বাস্তবায়ন করতে হবে। ছাত্র সমাজের বিরুদ্ধে যে হয়রানিমূলক মামলা করা হয়েছে, প্রজ্ঞাপনের আগেই সেগুলো প্রত্যাহার করে নিতে হবে। ছাত্রদের জন্য নিরাপদ ক্যম্পাসের ব্যবস্থা করতে হবে।

বিজ্ঞাপন

কর্মসূচি পালন করতে গিয়ে ক্যাম্পাসে বাধার মুখে পড়ার অভিযোগ করে হাসান আল মামুন বলেন, আমরা আজ ক্যাম্পাসে এসে ছাত্রলীগের বাধার মুখে পড়েছি। আমরা এমন মুখোমুখি পরিস্থিতি চাই না, আমরা সহাবস্থান চাই। আমরা চাই, ক্যাম্পাসে প্রতিটি শিক্ষার্থী নিরাপদে চলাচল করুক।

আন্দোলনের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর বলেন, আমরা প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরি জন্য আন্দোলন করিনি। আমরা সব ধরনের সরকারি চাকরিতে কোটা প্রথার যৌক্তিক সংস্কারের জন্য আন্দোলন করেছি। কোটা সংস্কার করতে হলে আমাদের পাঁচ দফার আলোকে করতে হবে। এসময় তিনি সরকারের প্রতি আন্দোলনকারীদের পাঁচ দফার আলোকে চূড়ান্ত প্রজ্ঞাপন জারি অনুরোধ জানান।

নুরুল হক নুর বলেন, ছাত্র সমাজকে আর হতাশ করবেন না, অতি দ্রুত প্রজ্ঞাপন দিন।

সারাবাংলা/কেকে/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন