বিজ্ঞাপন

ক্যাসেমিরো খেললে হারে না ব্রাজিল

June 26, 2018 | 4:04 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ব্রাজিল জাতীয় দলের তারকা ডিফেন্সিভ মিডফিল্ডার ক্যাসেমিরোতে আস্থা রাখছেন কোচ তিতে। রাখবেন না কেন? জাতীয় দলের জার্সিতে দুর্দান্ত এই খেলোয়াড়ে আস্থা রেখেছিলেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদান, হোসে মরিনহো আর আলবেরতো তোরিল। রিয়ালের সাবেক এই তিন কোচের অধীনেই খেলেছেন ২৬ বছর বয়সী ক্যাসেমিরো।

তার চেয়েও বড় কথা, ব্রাজিলের জার্সিতে ক্যাসেমিরো সবশেষ যে ২২ ম্যাচে মাঠে নেমেছিলেন সেই ২২ ম্যাচের কোনোটিতেই হারেনি সেলেকাওরা। সাও পাওলোর এই তারকা মিডফিল্ডার জাতীয় দলের জার্সিতে সবশেষ ২০১২ সালে হারের তিক্ত স্বাদ পান।

২০১২ সালের জুনে আর্জেন্টিনার বিপক্ষে খেলেছিল ব্রাজিল। সেই ম্যাচে ব্রাজিলকে হারতে হয়েছিল ৪-৩ গোলের ব্যবধানে। জাতীয় দলের হয়ে মাঠে থেকে সেটাই ছিল ক্যাসেমিরোর সবশেষ দেখা পরাজয়। নিউ ইয়র্কে অনুষ্ঠিত হওয়া সেই ম্যাচে আর্জেন্টিনার আইকন লিওনেল মেসি হ্যাটট্রিক করেছিলেন। এরপর ক্যাসেমিরো যে ২২ ম্যাচ খেলেছেন সবকটিতেই জয় কিংবা ড্র তুলে নেয় ব্রাজিল। এর মধ্যে ১৭টি ম্যাচ জিতেছিল ব্রাজিল আর বাকি ৫টি ম্যাচ ড্র করে।

বিজ্ঞাপন

তিতে এই বিশ্বকাপে দলের সেরা অস্ত্র মানছেন ক্যাসেমিরোকে। প্রিয় শিষ্যকে নিয়ে তিনি জানান, তার কাজটাই দুর্দান্ত আমি যেটা তার কাছ থেকে প্রত্যাশা করি। বলের পেছনে তার যে স্কিল সেটা আমাকে মুগ্ধ করে। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ের দাবীটা সে ভালোমতোই বুঝে। সে যেমনটা রিয়াল মাদ্রিদে খেলেছে, তেমনটাই ব্রাজিলের জার্সিতে খেলছে। আর এটাই তো আমি তার কাছে সব সময় চেয়েছি।

ব্রাজিলের হয়ে ২০১১ সালে অভিষেক ঘটে ক্যাসেমিরোর। তার আগে দেশটির অনূর্ধ্ব-১৭, ২০ দলে খেলেছেন। জাতীয় দলে খেলেছেন ২৬টি ম্যাচ। সবশেষ রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা এই তারকা মিডফিল্ডার ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ৩১৮টি ম্যাচ, যেখানে তার নামের পাশে আছে ৩০টি গোল।

আগামীকাল বাংলাদেশ সময় রাত ১২টায় ‘ই’ গ্রুপের ম্যাচে ব্রাজিলকে মোকাবেলা করবে সার্বিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন