বিজ্ঞাপন

‘খাট’ নিষিদ্ধের উদ্যোগ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের

October 3, 2018 | 3:58 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নিউ সাইকোট্রপিক সাবসটেন্সেস (এনপিএস) বা ‘খাট’ নিষিদ্ধ ঘোষণার উদ্যোগ নিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। সম্প্রতি এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছেন অধিদফতরের মহাপরিচালক জামাল উদ্দিন আহমেদ।

বুধবার (৩ অক্টোবর) দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতেরর সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ কথা জানান মহাপরিচালক।

তিনি বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরে এর আগে কোনো নির্বাহী ম্যাজিস্ট্রেট ছিলেন না। এ জন্য চাইলেও নিজেরা উদ্যোগী হয়ে মাদক নিয়ন্ত্রণ অভিযান পরিচালনা করতে পারিনি। সম্প্রতি এ অধিদফতরে দু’জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

জামাল উদ্দিন আহমেদ বলেন, মাদক নিয়ন্ত্রণ অধিদফতরে দু’জন ম্যাজিস্ট্রেট পাওয়ায় এখন নিয়মিত মাদকবিরোধী অভিযান পরিচালিত হবে। মাদক নিয়ন্ত্রণ অধিদফতরে দু’জন ম্যাজিস্ট্রে নিয়োগ দেওয়া সরকারের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করেন তিনি।

এনপিএস ভয়াবহ একটি মাদকের নাম উল্লেখ করে ডিজি বলেন, এটি সম্প্রতি মাদকের তালিকাভুক্ত করা হয়েছে। দেশে কারা এ মাদক আনছে এরকম ২০ জনের নামের একটি তালিকা তৈরি করা হয়েছে। অচিরেই তাদের বিরুদ্ধে অভিযান চালানো হবে।

রাঘব বোয়ালদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নিতে পারছেন না জানতে চাইলে ডিজি বলেন, নতুন করে টাস্কফোর্স গঠনের পর অভিযান অব্যাহত আছে। কক্সবাজারের বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়েছে। এতে শীর্ষ মাদক ব্যবসায়ীদের ভীত নড়বড়ে হয়েছে। নতুন আইন পাস হলে রাঘব বোয়ালদেরকেও পাকড়াও করা সহজ হবে বলে উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, গত জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত মোট ৩০ হাজার ৮৯৭টি অভিযান চালানো হয়েছে। এতে ৯ হাজার ৯৩৪ মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে ৮ হাজার ৪০৬টি মামলা করা হয়েছে। এছাড়া গত ২০ থেকে ২৬ সেপ্টেম্বর পরিচালিত বিশেষ সাঁড়াশি অভিযানে সারাদেশে ৬০৩ জন আসামির বিরুদ্ধে ৫৫৯ টি মামলা করা হয়েছে। এ সময় ৫৯ হাজার ৫০৬ পিস ইয়াবা উদ্ধার করা হয় বলেও জানান জামাল উদ্দিন আহমেদ।

সারাবাংলা/ ইউজে/এমএইচ

আরও পড়ুন

খাট: বাংলাদেশের ঘাড়ে আফ্রিকান নেশার ভূত!

বিজ্ঞাপন

শাহজালালে আবারও ১৪০ কেজি খাট জব্দ

শাহজালালে ২০ কেজি খাট জব্দ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন