বিজ্ঞাপন

জেএসসি-জেডিসি পরীক্ষা: প্রশ্নফাঁস ঠেকানোর সর্বোচ্চ প্রস্তুতি

October 30, 2018 | 2:06 pm

।। মেসবাহ শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী বৃহস্পতিবার থেকে (১ নভেম্বর) শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। সংখ্যার বিচারে দ্বিতীয় বৃহত্তম এ পাবলিক পরীক্ষার জন্য সব প্রস্তুতি শেষ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

এই পরীক্ষার প্রস্তুতি বিষয়ে, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সারাবাংলাকে বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের বিষয়টি মাথায় রেখে প্রশ্নপত্র ফাঁস ঠেকানোর সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে। সেইসঙ্গে প্রশ্নফাঁস নিয়ে যাতে কোনা গুজব না উঠে সে বিষয়েও আমরা সজাগ রয়েছি। এ বিষয়ে অভিভাবকরা যাতে সচেতন থাকেন সে আমরা আশা করছি।

পরীক্ষায় প্রশ্নফাঁস আর কেন্দ্রভীতির বিষয়টি মাথায় রেখে ইতোমধ্যে সতর্কতা অবলম্বন করেছে ঢাকা শিক্ষাবোর্ড। বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ জিয়াউল হক জানিয়েছেন, সম্পূর্ণ অনুকূল, ইতিবাচক ও শিশুতোষ পরিবেশে এবারের পরীক্ষা নেয়া হবে। যেভাবে শিশুরা নিজের শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিক পরিবেশে পরীক্ষা দেয় সেই পরিবেশ সৃষ্টি করা হবে কেন্দ্রগুলোতে।

বিজ্ঞাপন

প্রশ্নফাঁস ও এ নিয়ে গুজবের ব্যাপারে তিনি বলেন, পরীক্ষা সামনে রেখে গত কয়েক বছর ধরে নানা গুজব ছড়ানো হয়। একটি স্বার্থান্বেষী মহল শিক্ষার্থীদের বিভ্রান্ত করতে ও সরকারকে বিব্রত করতে নানা গুজব ছড়ায়।

গুজবে কান না দিতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, পাঠ্যবই থেকেই প্রশ্ন আসবে। সুতরাং কোনো প্রকার গুজবে কান না দিয়ে যতটুকু পড়ানো হয়েছে সেটুকু রিভিশন দিলেই চলবে। যে প্রক্রিয়া ও পদ্ধতিতে প্রশ্নপত্র তৈরি করা হয়েছে, তাতে কারও হাতে আগাম প্রশ্ন যাওয়ার সুযোগ নেই বলে দাবি করেন ড. জিয়াউল হক।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, পরীক্ষা উপলক্ষে ইতোমধ্যে জাতীয় মনিটরিং সেল এবং আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির সর্বশেষ বৈঠক জানানো হয়, পরীক্ষা চলাকালীন পরীক্ষা সংশ্লিষ্ট ছাড়া কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী,কেন্দ্রসচিব একটি ক্যামেরাবিহীন মোবাইল ফোন ব্যবহার করবেন । অন্য কেউ কোনও প্রকার মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নফাঁস ও গুজবকারীদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি থাকবে। প্রশ্নপত্র ফাঁস কিংবা পরীক্ষার্থীদের কাছে উত্তরপত্র সরবরাহে জড়িতদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসন কঠোরভাবে আইনগত ব্যবস্থা নেবে।

বিজ্ঞাপন

এদিকে জেএসসিসহ গত পাবলিক পরীক্ষাগুলোয় হলের ব্যবস্থাপনা নিয়ে অভিযোগ আছে অভিভাবকদের । বিশেষ করে রাজধানীর পরীক্ষা কেন্দ্রগুলোয় অতিরিক্ত কড়াকড়ি এবং সময়ের ব্যাপারে কঠোরতা অবলম্বন করার প্রভাব সামগ্রিক ফলাফলে পড়ে বলে মনে করেন তারা। সে অবস্থা এবারও বলবৎ থাকলে ফলাফল খারাপ হতে পারে বলেও আশঙ্কা তাদের।

 রাজধানীর বাড্ডা এলাকার একটি পরীক্ষা কেন্দ্র একরামু্নেচ্ছা গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষক হোসনে আরা জানান, পরীক্ষা উপলক্ষে মন্ত্রণালয় ঘোষিত নির্দেশনার বাইরে তারা বাড়তি কোনো কিছু চাপিয়ে দেবেন না। পরীক্ষার হল যাতে ভীতিহীন হয় সে বিষয়টি মাথায় রেখে আমার প্রস্তুতি নিচ্ছি বলে সারাবাংলাকে জানান এ কেন্দ্র সচিব।

এছাড়া পরীক্ষার আগে সপ্তাহের শুরুতে দেশব্যাপী পরিবহন ধর্মঘট শিক্ষার্থী-অভিভাবকদের মধ্যে উৎকণ্ঠা ছড়িয়েছে। ধর্মঘট প্রাথমিকভাবে ৪৮ ঘণ্টায় শেষ হলেও আবারও শ্রমিক নেতাদের ৯৬ ঘণ্টা ধর্মঘট ডাকার হুমকিতে উদ্বেগ প্রকাশ করেছেন তারা।

এ বিষয়ে নগরীর বাড্ডা এলাকার বাসিন্দা শাহীদ হোসেন নামের একজন অভিবাবক জানান, তার মেয়ের কেন্দ্র বাসা থেকে বেশ দূর। যেতে গণপরিবহন ব্যবহার করতে হবে। এর আগে যদি শহর স্বাভাবিক না হয় তবে ভোগান্তি পোহাতে হবে। অতিরিক্ত খরচতো আছেই।

বিজ্ঞাপন

তিনি বলেন, গত পরীক্ষায় কড়াকড়ি হয়েছে। এমনিতে প্রাইমারী ও অষ্টম শ্রেণিতে  পাবলিক পরীক্ষার প্রয়োজন দেখিনা তারপর আবার পরীক্ষার হলে বাড়াবাড়ি রকমের কড়াকড়ি হলে শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষা সম্পর্কে নেতিবাচক ধারণা সৃষ্টি হতে পারে। যেটা ঠিক নয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের দেওয়া তথ্য মতে, এবছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেবে প্রায় ২৬ লাখ শিক্ষার্থী। জেএসসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১৫ নভেম্বর এবং জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে ১৪ নভেম্বর শেষ হবে।

সূত্র বলছে, নির্বাচনী বছর হওয়ায় এ বছর আগে ভাগেই শেষ করা হচ্ছে সব শ্রেণির সমাপনীসহ এ পাবলিক পরীক্ষাটি। তবে সময় অল্প হলেও প্রস্তুতির কমতি নেই এ পরীক্ষা আয়োজনে। নিয়ম-নীতিমে বিশেষ কোনো পরিবর্তন নেই। গত বারের মতো এবারও পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর আগে কেন্দ্রে প্রবেশ করে নিজ নিজ আসনে বসতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে প্রশ্নপত্রের প্যাকেট খুলতে হবে দায়িত্বশীল শিক্ষককে। সেক্ষেত্রে লটারি করে কেন্দ্র সচিবকে ২৫ মিনিট আগে ম্যাসেজের মাধ্যমে জানানো হবে কোন সেটে নেওয়া হবে পরীক্ষা। আর পরীক্ষা শুরুর পাঁচ মিনিট আগে পরীক্ষার্থীদের হাতে দেওয়া হবে প্রশ্নপত্র।

সারাবাংলা/এমএস /জেডএফ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন