বিজ্ঞাপন

জ্বালানি নিরাপত্তা অর্জনে ভারত সহায়তা করবে, আশা প্রধানমন্ত্রীর

July 12, 2018 | 5:37 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার জন্য ভারতের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা অর্জনে ভারত সহযোগিতা অব্যাহত রাখবে বলেও আশাবাদ জানান তিনি।

বৃহস্পতিবার (১২ জুলাই) ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার তেজগাঁওয়ের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করলে প্রধানমন্ত্রী এ আশাবাদ জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ভারতের সহযোগিতায় বাংলাদেশে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের অগ্রগতি নিয়ে সৌজন্য সাক্ষাতে আলোচনা করেন প্রধানমন্ত্রী ও ভারতীয় হাইকমিশনার।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে প্রেস সচিব বলেন, গত ৯ বছরে বাংলাদেশ ও ভারত বিভিন্ন প্রচলিত এবং অপ্রচলিত খাতে, বিশেষ করে বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতায় বিস্ময়কর অগ্রগতি দেখেছে।

শেখ হাসিনা বলেন, অন্যান্য খাতের মতো বিদ্যুৎ ও জ্বালানি খাতে ভারতের সহযোগিতার জন্য সরকার গভীরভাবে কৃতজ্ঞ। বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা অর্জনেও ভারত সহযোগিতা অব্যাহত রাখবে বলেও আমরা আশাবাদী।

এ সময় ভারতীয় হাইকমিশনার বাংলাদেশে রফতানির জন্য তার দেশের বিদ্যুৎ প্রকল্প এবং এর ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে প্রধানমন্ত্রীকে জানান, পশ্চিমবঙ্গ ও ভারতের পূর্বাঞ্চলে এ বিষয়ে নতুন দু’টি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সৌজন্য সাক্ষাতে শেখ হাসিনা বলেন, ভারতের বিনিয়োগকারীদের জন্য চট্টগ্রামে এক হাজার একর জমি বরাদ্দ করা হয়েছে। তারা সেখানে চাইলে এলএনজি প্রকল্পও স্থাপন করতে পারেন।

এ সময় হর্ষবর্ধন শ্রিংলা আগামী ১৩ জুলাই ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজিনাথ সিংয়ের তিন দিনের বাংলাদেশ সফর এবং দুই দেশের পুলিশ একাডেমির মধ্যে সহযোগিতা জোরদারের লক্ষ্যে তার সারদা পুলিশ একাডেমি সফর সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন।

শেখ হাসিনা বৈঠকে গত মে মাসে তার ভারত সফর এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বৈঠকের কথাও তুলে ধরেন। ভারতীয় হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শান্তি নিকেতন সফর ভারত-বাংলাদেশ সম্পর্ক এবং দুই দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে একটি ভালো প্রভাব ফেলেছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান সৌজন্য সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন