বিজ্ঞাপন

ডাকসুর জন্য খসড়া আচরণবিধি প্রণয়ন

January 25, 2019 | 4:47 pm

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের জন্য প্রথমবারে মতো আচরণবিধি প্রণয়ন করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা খসড়া এই আচরণবিধি চূড়ান্ত করার জন্য সক্রিয় ছাত্র সংগঠনগুলোর কাছে দিয়েছে কর্তৃপক্ষ। আচরণবিধির কোথাও কোনও সংশোধনের প্রয়োজন হলে সে বিষয়ে সংগঠনগুলো পক্ষ থেকে লিখিতভাবে সংশোধনের প্রস্তাবনা আগামী শনিবার (২৬ জানুয়ারি) জমা দিতে বলেছে প্রশাসন।

গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস থেকে ছাত্র সংগঠনগুলোর কাছে আচরণবিধির খসড়া তালিকা দেওয়া হয়। সংগঠনগুলোর সুপারিশ নেওয়ার পর আচরণবিধি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় চূড়ান্ত হবে।

আচরণবিধিতে যা আছে: ডাকসুর খসড়া আচরণবিধিতে ১৪টি ধারা রয়েছে। নির্বাচনে প্রচারের ধরন, প্রার্থী-সমর্থকদের দৈনিক সময়সীমা, ভোটের দিন করণীয়-বর্জনীয়, ভোটকেন্দ্রে গণমাধ্যমকর্মীদের বিষয়ে নির্দেশনা, প্রতিপক্ষের প্রচার বাধাগ্রস্ত করা, নির্বাচন বিধিমালা লঙ্ঘন সংক্রান্ত ইত্যাদি বিষয়ে আচরণবিধিতে সুস্পষ্ট নির্দেশনা আছে।

বিজ্ঞাপন

আচরণবিধির ৫ এর (ক) এবং (ঘ) ধারাতে বলা হয়েছে, ‘কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো সভা, সমাবেশ বা শোভাযাত্রা করতে চাইলে দিন, সময় ও স্থান উল্লেখপূর্বক সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে লিখিত অনুমতি নিতে হবে। এরূপ অনুমতি লিখিত আবেদন প্রাপ্তির সময়ের ক্রমানুসারে দেওয়া হবে। সভা, সমাবেশ বা শোভাযাত্রা করার অনুমতি অন্তত ৪৮ ঘণ্টা আগে নিতে হবে।’

আচরণবিধির ৫ এর (জ) ধারাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এবং আবাসিক হলে শুধু অডিটোরিয়ামে বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত মাইক ব্যবহার করা যাবে

৬ এর (ঙ) ধারাতে কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো ছাত্র সংগঠন কোনো ব্যক্তি বা গোষ্ঠী গেট, তোরণ, ঘের নির্মাণ, প্যান্ডেল ক্যাম্প, সামিয়ানা বা মঞ্চ স্থাপন ও আলোকসজ্জা করতে পারবে না। তারা এ নিষেধাজ্ঞা সংশোধন করে অন্তত একটি ক্যাম্প স্থাপনের নিয়ম সংযোজনের দাবি জানিয়েছে।

বিজ্ঞাপন

১০ এর (গ) তে রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে গণমাধ্যমকর্মীরা ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবে এবং ছবি তুলতে পারবে। তবে ভোটকেন্দ্র থেকে কোনো ধরনের লাইভ সম্প্রচারসহ ভোটকার্য বাধাগ্রস্ত হতে পারে এমন কোনো কাজ করতে পারবে না।

কোনো প্রার্থীবা তার পক্ষে কেউ নির্বাচনী আচরণ বিধিমালা ভঙ্গ করলে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা, প্রার্থিতা বাতিল অথবা বিশ্ববিদ্যালয় হতে বহিষ্কার অথবা রাষ্ট্রীয়/বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী অন্য দণ্ডে দণ্ডিত হবেন।

আচরণবিধির বিষয়ে প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এম মাহফুজুর রহমান বলেন, ‘২৮ জানুয়ারি সিন্ডিকেট সভা। সেখানে বিধি মোতাবেক সকল সিদ্ধান্ত চূড়ান্ত হবে। আর খসড়া আচরণবিধির তালিকা প্রক্টরের মাধ্যমে ছাত্র সংগঠনগুলোর কাছে চলে গেছে। তাদের মতামত পাওয়ার পর সেটা চূড়ান্ত আকারে প্রকাশ করা হবে। মোটামুটি সকল কার্যক্রম সমানতালে এগুচ্ছে।’

সারবাংলা/কেকে/একে

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন