বিজ্ঞাপন

ডিএনসিসি মেয়র পদে আতিকুলের প্রতিদ্বন্দ্বী ৫ জন

January 30, 2019 | 5:48 pm

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপারেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ব্যবসায়ী নেতা আতিকুল ইসলামের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন পাঁচ জন। এই সিটি করপোরেশনে মোট ২০টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৬৭ জন ও ছয়টি সংরক্ষিত ওয়ার্ডে ২৬ জন নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটিতে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ছয় ওয়ার্ডে ২৫ জন ও ১৮টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৫৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বুধবার (৩০ জানুয়ারি) এই উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে শেষ সময় পেরিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন তারা। যদিও রিটার্নিং কর্মকর্তা বলছেন, নির্ধারিত সময়ের মধ্যেই রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রবেশ করেছিলেন মেয়র পদে নির্বাচন করতে আগ্রহী এই পাঁচ প্রার্থী।

বিজ্ঞাপন

বুধবার মনোনয়নপত্র জমা দেওয়া পাঁচ জন হলেন— জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীক নিয়ে ব্যান্ড সংগীত শিল্পী শাফিন আহমেদ, ড. ফেরদৌস আহমেদ কোরেশীর প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) থেকে বাঘ প্রতীকে শাহিন খান, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) থেকে সিংহ মার্কায় ববি হাজ্জাজ, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন নর্থ সাউথ প্রপার্টিজ লিমিটেডের চেয়ারম্যান মো. আব্দুর রহিম।

এর আগে, মঙ্গলবার (২৯ জানুয়ারি) দুপুরে ডিএনসিসি মেয়র পদে উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন তৈরি পোশাক খাতের কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম।

বিজ্ঞাপন

ডিএনসিসি উপনির্বাচনের তফসিল অনুযায়ী, আজ বুধবার বিকেল ৫টা পর্যন্ত ছিল এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময়। তবে নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রার্থীকেই ডিএনসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেমের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিতে দেখা যায়নি। ৫টার পর একে একে পাঁচ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে ববি হাজ্জাজের পক্ষে তার মনোনয়নপত্র জমা দেন এনডিএমের যুগ্ম মহাসচিব মমিনুল হক। পরে সন্ধ্যায় ববি হাজ্জাজ নিজেও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে হাজির হন।

এসময় জানতে চাইলে ববি হাজ্জাজ সারাবাংলাকে বলেন, আমার দলের যুগ্ম মহাসচিব মুমিনুল হক আমার পক্ষে আগেই মনোনয়নপত্র জমা দিয়েছেন। পরে একটি তথ্যের জন্য রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে আমাকে ডাকা হয়েছিল। সে কারণেই এখানে এসেছি।

নির্ধারিত সময়ের পর মনোনয়নপত্র জমা দেওয়ার বিষয়ে জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম সারাবাংলাকে বলেন, প্রার্থীরা নির্ধারিত সময়ের আগেই রিটার্নিং কর্মকর্তার কার্যালয় চত্বরে এসেছেন। পরে আনুষ্ঠানিকতা শেষে মনোনয়নপত্র জমা নিতে একটু সময় লেগেছে।

বিজ্ঞাপন

রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, উত্তর সিটিতে মেয়র পদের উপনির্বাচনে অংশ নিতে ২৬ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। এর মধ্যে আগের তফসিলের ১৯ জন, নতুন করে এবার তফসিল ঘোষণার পর আরও সাত জন মনোনয়নপত্র নেন। এর মধ্যে ছয় জন জমা দিয়েছেন মনোনয়নপত্র।

রিটার্নিং কর্মকর্তা জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ছয়টি সংরক্ষিত ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করতে ২৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। আর ২০টি ওয়ার্ডের মধ্যে দুইটি ওয়ার্ডে উপনির্বাচন ও বাকি ১৮টিতে নতুন নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এসব ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ২১৫ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। এর মধ্যে ১৬৭ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। আগামী ২ ফেব্রুয়ারি এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে।

আবুল কাশেম জানান, বাছাই শেষে যোগ্য প্রার্থীরা আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। ১০ ফেব্রুয়ারির আগে তারা কেউ প্রচারণা চালাতে পারবেন না।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল সারাবাংলাকে বলেন, দক্ষিণ সিটির ছয়টি সংরক্ষিত নারী ওয়ার্ডে ২৫ জন সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ১৮টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৫৮ জন।

উল্লেখ্য, আনিসুল হক মারা যাওয়ার পর গত বছরের ২৬ ফেব্রুয়ারি নির্বাচনের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করা হয়। ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে এবং কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট করায় আদালত নির্বাচন স্থগিত করেন।

সম্প্রতি হাইকোর্ট সেই রিট খারিজ করে দেওয়ায় নির্বাচন নিয়ে আইনি বাধা দূর হয়। এরপর ইসি নতুন তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা উত্তর সিটির মেয়র ও কাউন্সিলর এবং দক্ষিণ সিটির কাউন্সিলর, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ জানুয়ারি। এরপর ২ ফেব্রুয়ারি  মনোনয়নপত্র বাছাই হবে। বাছাইয়ে যোগ্য প্রার্থীরা ৯ ফেব্রুয়ারি পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। ২৮ ফেব্রুয়ারি হবে এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/জিএস/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন