বিজ্ঞাপন

তফসিল ঘোষণার আগেই পদত্যাগ: ইয়াফেস ওসমান

November 6, 2018 | 5:58 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রীর নির্দেশের পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই পদত্যাগ করবেন বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

মঙ্গলবার (৬ নভেম্বর) মন্ত্রিসভার বৈঠক থেকে মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ প্রসঙ্গে মোবাইল ফোনে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সারাবাংলাকে এ কথা বলেন ইয়াফেস ওসমান।

আরও পড়ুন-  টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর

তফসিল ঘোষণার আগেই পদত্যাগ করছেন কি না— এমন প্রশ্নের জবাবে স্থপতি ইয়াফেস ওসমান বলেন, পদত্যাগ যদি করতেই হয়, সেটা অবশ্যই তফসিল ঘোষণার আগেই করতে হবে।

বিজ্ঞাপন

কবে পদত্যাগ করছেন— জানতে চাইলে মন্ত্রী বলেন, এখনও সময় নির্ধারণ করিনি। তবে প্রধানমন্ত্রী বলেছেন টেকনোক্রাট মন্ত্রীদের পদত্যাগ করতে। এর চেয়ে এখন বেশি কিছু বলতে পারব না।

আরও পড়ুন- প্রজ্ঞাপনের প্রস্তুতি আছে, নির্দেশ পাইনি: মন্ত্রিপরিষদ সচিব

উল্লেখ্য, নির্বাচিত সংসদ সদস্য নন, কিন্তু বিশেষ বিবেচনায় মন্ত্রিসভার সদস্য হিসেবে দায়িত্বপ্রাপ্তদের টেকনোক্র্যাট বলা হয়। সংবিধান অনুযায়ী, মন্ত্রিসভার ১০ শতাংশ সদস্য টেকনোক্র্যাট হিসেবে দায়িত্ব পেতে পারেন। বর্তমান মন্ত্রিসভায় মোস্তাফা জব্বার ছাড়াও রয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, ধর্মমন্ত্রী মতিউর রহমান ও প্রবাসী কল্যাণমন্ত্রী হিসেবে নূরুল ইসলাম বিএসসি টেকনোক্র্যাট হিসেবে দায়িত্ব পালন করছেন। মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকের পর তাদের সবাইকে পদত্যাগের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে, মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, চার টেকনোক্র্যাট মন্ত্রী আজই প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দেবেন। এরপর নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে যাবে তাদের পদত্যাগপত্র। সেখান থেকে আবার যাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের পর তার কার্যালয় থেকে টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগপত্র যাবে রাষ্ট্রপতির কাছে, বঙ্গভবনে। রাষ্ট্রপতির অনুমোদনের পর মন্ত্রিপরিষদ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন