বিজ্ঞাপন

দীর্ঘদিন পর পুরনো চেহারায় বিএনপি

November 12, 2018 | 1:24 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দীর্ঘ প্রায় আড়াই বছর পর পুরনো চেহারায় ফিরে এসেছে নয়া পল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। অনেক দিন পর যেন খোলস ভেঙে বের হয়ে এসেছেন দলটির নেতাকর্মীরা।

একাদশ জাতীয় নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেওয়ার পরদিনই দলীয় মনোনয়ন বিক্রি শুরু করেছে দলটি। আর এ ফরম কিনতেই নেতারা ছুটে এসেছেন কেন্দ্রীয় কার্যালয়ে। সঙ্গে নিজ নিজ সমর্থকদের বিশাল বহর।

সকাল থেকে নয়াপল্টন এলাকা সরগরম করে রেখেছেন তৃণমূলের হাজারো নেতাকর্মী। মিছিলে মিছিলে উত্তাল এ এলাকা। নেতাকর্মীরা বলছেন, শেষ কবে এমন প্রাণখুলে বাধাহীনভাবে এমন জমায়েত করেছেন তা মনে নেই তাদের!

বিজ্ঞাপন

প্রায় আড়াই বছর আগে (১৯, মার্চ ২০১৬) হওয়া সর্বশেষ দলীয় কাউন্সিলে এমন ভয়ভীতিহীন পরিবেশ ছিল। এরপর বিভিন্ন সময় সভা-সমাবেশে যোগ দিলেও নেতাকর্মীদের মধ্যে সবসময় ছিল পুলিশি আতঙ্ক।


টাঙ্গাইল-৩ আসনে নিজের পছন্দের নেতার জন্য মনোনয়ন ফরম কিনতে এসেছেন স্থানীয় কৃষক দল নেতা রাশেদুজ্জামান। সারাবাংলাকে তিনি বলেন, ‘অনেকদিন পর মনডায় আরাম পাইতাছি। এমন পরিবেশ অনেকদিন হলো পাই না। রাজনীতি করতে গিয়ে যদি সবসময় আতঙ্কের মধ্যে থাকতে হয় তাইলে কি রাজনীতি করা যায়। আজ নেতাকর্মীদের মধ্যে তেমন আতঙ্ক নেই। উৎসবমুখর পরিবেশ আছে।’

নিজের জন্য মনোনয়ন ফরম কিনলেন ফখরুল

বিজ্ঞাপন

এদিকে মনোনয়নকে কেন্দ্র করে দলটির কেন্দ্রীয় নেতাদের সক্রিয় উপস্থিতিও দলটির কর্মীদের চাঙ্গা রাখছে। বিশেষ করে রাজধানীকেন্দ্রিক প্রভাবশালী নেতারা রাস্তা দিয়ে হাঁটলে তার পেছনে নেতাকর্মীদের ব্যাপক ভিড় লেগে থাকতে দেখা গেছে। পরিস্থিতি এমন যে নেতাকর্মীদের অতিরিক্ত মাতামাতিতে ঠিকমতো চলাফেরা করতেও বেগ পেতে হচ্ছে এসব নেতাকে।

দুপুর ১২টার দিকে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে ঘিরে নেতাকর্মীদের ব্যাপক শোরগোল লক্ষ্য করা গেছে। যেদিকেই হাঁটছেন অসংখ্য নেতাকর্মীকে তার পিছু নিতে দেখা গেছে।


এদিকে সোমবার সকাল থেকে দলীয় কার্যালয়ের মাইকে বিভিন্ন দেশাত্মবোধক গান বাজতে শোনা গেছে। মাঝে মাঝে নেতাকর্মীদের উদ্দেশে বিভিন্ন ধরনের দিক-নির্দেশনাও দিতে শোনা গেছে রাজধানীতে দলটির প্রধান এ কার্যালয় থেকে।

মনোনয়ন ফরমের জন্য এমন জমায়েত হলেও দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মিছিলে মিছিলে খালেদা জিয়ার মুক্তি দাবির পাশাপাশি সরকার বিরোধী নানা স্লোগানে সরগরম রাখছেন এ এলাকা।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, সোমবার সকাল ১০টা থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আগ্রহী প্রার্থীদের মধ্যে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে বিএনপি। আগ্রহী প্রার্থীরা নগদ ৫ হাজার টাকা জমা দিয়ে মনোনয়ন ফরম কিনতে পারছেন। পূরণ করা ফরম বুধবার (১৪ নভেম্বর) বিকেল ৫টার মধ্যে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জমা দিতে হবে। ফরমের সঙ্গে দিতে হবে নগদ ২৫ হাজার টাকা।

সারাবাংলা/এমএস/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন