বিজ্ঞাপন

দেশজুড়ে নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় শিক্ষার্থীরা

August 2, 2018 | 5:36 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীর কুর্মিটোলায় দুই বাসের রেষারেষিতে দুই শিক্ষার্থীর হত্যার ঘটনায় প্রতিবাদ ও নিরাপদ সড়কের দাবিতে বৃহস্পতিবার (২ আগস্ট) পঞ্চম দিনের মতো রাজপথে নেমেছে শিক্ষার্থীরা। রাজধানীর ঢাকায় শিক্ষার্থীদের টানা সড়ক অবরোধের এই আন্দোলনের ঢেউ ছড়িয়ে গেছে সারাদেশে। রাজধানীর শিক্ষার্থীদের মতো তারাও পরীক্ষা করছে যানবাহনের লাইসন্সে। শিক্ষার্থীদের হাতে হাতে ছিল বিভিন্ন রঙের প্ল্যাকার্ড, তাতে লেখা ‘আমার ভাই কবরে, অপরাধী কেন বাইরে?’, ‘ছয় দফা দাবি নিয়ে নয়-ছয় নয়’, ‘আর কত লাশের বিনিমিয়ে আমরা পাব নিরাপদ সড়ক’ এমন বিভিন্ন স্লোগান।

সারাবাংলা’র ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো তথ্য তুলে ধরা হলো—

দিনাজপুর: নিরাপদ সড়কের দাবিতে সকাল থেকে শিক্ষার্থীদের দফায় দফায় বিক্ষোভ মিছিলে উত্তাল হয়ে উঠেছে দিনাজপুরের রাজপথ। দাবির পক্ষে শ্লোগান তুলে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নেমে আসে রাস্তায়। এসময় বিভিন্ন শ্লোগান লেখা প্লাকার্ড বহন করে তারা।

বিজ্ঞাপন

সকালে শহরের লিলিমোড় স্কুল কলেজের শিক্ষার্থী এবং বাঁশেহাটে রাস্তায় নামে হাজী দানেশ বিশ্ববিদ্যালয়েরে ছাত্রছাত্রীরা। এসময় বিভিন্ন যানবহানের লাইসেন্স চেক করে তারা।

বিকেলে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ছাত্রছাত্রীরা। কর্মসূচি শেষে শহরের প্রধান সড়কে বিক্ষোভ মিছিল বের করে তারা। নিরাপদ সড়ক এবং ন্যায় বিচারের দাবিতে শ্লোগান দেয় তারা। খন্ডখন্ড মিছিলে উত্তাল হয়ে উঠে রাজপথ। শান্তিপূর্ণভাবে কর্মসূচি শেষে বাড়ি ফিরেছে শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

গাজীপুর: রাজধানীতে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের প্রতিবাদ ও ৯ দফা দাবিতে গাজীপুরে মানববন্ধন ও মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। মহাসড়ক অবরোধের কারণে ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন হাজারও যাত্রী।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে দাবি আদায়ের লক্ষ্যে সিটি করপোরেশনের চান্দনা চৌরাস্তা এলাকায় বিক্ষোভ নামে আশপাশের বিদ্যালয় ও কলেজের শত শত শিক্ষার্থী। এক পর্যায়ে তারা বিক্ষোভ মিছিল করে চান্দনা চৌরাস্তার জাগ্রত চৌরাঙ্গীর পাদদেশে জমায়েত হয়। পরে মহাসড়কে অবস্থান নিয়ে ঢাকা টাঙ্গাইল ও ঢাকা ময়মনসিংহ মহাসড়কে অবরোধ করে। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন যানবাহনের ও চালকদের লাইসেন্স পরীক্ষা করে।

নারায়ণগঞ্জ: রাজধানীতে দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনার প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা বৃহস্পতিবার সকাল ১১টা থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখে। নারায়ণগঞ্জের শিমরাইলমোড় এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা মহাসড়কের দুই লেনের সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এতে শত শত যানবাহন আটকা পড়ে মহাসড়কে কয়েক কিলোমিটার যানজট তৈরি হয়।

বিজ্ঞাপন

সিলেট: রাজধানীতে বাসচাপায় দুই শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় বিচার ও নিরাপদ সড়কের দাবিতে সিলেটে সড়ক অবরোধ করে বিক্ষোভ-মিছিল করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২ আগস্ট) দুপুর আড়াইটার দিকে নগরের চৌহাট্টা পয়েন্ট অবরোধ করে বিক্ষোভ-মিছিল করে তারা। এতে সিলেটের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষার্থীরা অংশ নেয়। এ সময় অসংখ্য স্লোগানে মুখর হয়ে ওঠে চৌহাট্টা পয়েন্ট।

নওগাঁ: নওগাঁয় নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা মানববন্ধন করেছে ও প্রশাসনের কাছে স্মারকলিপি দিয়েছে।

বৃহস্পতিবার সকালে নওগাঁয় সাধারণ ছাত্রছাত্রীদের মানববন্ধন কর্মসূচি পালিত হয়। শহরের মুক্তিরমোড়স্থ কেন্দ্রীয় শহীদ মিনারের প্রধান সড়কে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। সকাল সাড়ে ১০টায় শহরের বিভিন্ন এলাকা থেকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জেলা স্কুল, পি এম বালিকা উচ্চ নবিদ্যালয়, সেন্ট্রাল বালিকা উচ্চ বিদ্যালয়, নওগাঁ সরকারি কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই মানববন্ধনে অংশ নেন। পরে পরে তারা একটি মিছলসহ জেলা প্রশাসক বরাবর নিরাপদ সড়দের দাবিতে একটি স্মারকলিপি পেশ করেন।

বগুড়া: ঢাকায় দুই শিক্ষার্থীর মৃত্যুর বিচারসহ ৯ দফা দাবিতে বগুড়ায় বিক্ষোভ মিছিল করেছে স্কুলশিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে শহরের বিভিন্ন রাস্তা হয়ে বিভিন্ন স্লোগান দিতে দিতে শিক্ষার্থীরা সাতমাথায় আসতে থাকে। এ সময় তাদের হাতে হাতে প্রতিবাদের বিভিন্ন স্লোগান লেখা ফেস্টুন প্ল্যাকার্ড দেখা যায়।

এ সময় তারা শহরের প্রাণকেন্দ্র সাতমাথা প্রায় আড়াই ঘণ্টার মতো অবরোধ করে রাখে। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদের ঘিরে রাখলেও বাধা দেয়নি।

সাভার: স্কুল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ করে নিরাপদ সড়কসহ নয় দফা দাবিতে ঢাকা- আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ-মিছিল করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২ আগস্ট) দুপুরে সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে বিক্ষোভ-মিছিল বের করে শিক্ষার্থীরা। বিক্ষোভ-মিছিল শেষ তারা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন।

শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক আনিছা পারভীন জলি, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সুমনা গুপ্তা ও চারুকলা বিভাগের প্রভাষক শামীম রেজা বিক্ষোভ-মিছিলে অংশ নেন।

নাটোর: ঢাকায় রাজপথে বাসচাপায় শিক্ষার্থীর মৃত্যকে কেন্দ্র করে চলমান আন্দোলনে নাটোরেও বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুরে ছাত্রদের ঘোষিত ৯ দফা বাস্তবায়নের দাবিতে নাটোরের সাধারণ ছাত্র-ছাত্রীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রেস ক্লাবের সামনে এসে মানববন্ধন কর্মসূচি পালন করে। এসময় বিক্ষুদ্ধ ছাত্র – ছাত্রীরা অবিলম্বে সড়ক মহাসড়কে নৈরাজ্য বন্ধসহ ৯ দফার দ্রুত বাস্তবায়ন চান তারা।

বরগুনা: রাজধানীতে বাসচাপায় দুই শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় বিচারসহ নয় দফা দাবিতে সড়ক অবরোধ করে বৃষ্টিতেও বিক্ষোভে মুখরিত করে রাখে বরগুনার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শহরের প্রাণকেন্দ্র প্রেসক্লাব মোড়ে অবস্থান নিয়ে তারা। এতে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যাওয়া ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

এসময় শিক্ষার্থীদের শান্তভাবে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। পাশাপাশি অবরোধে আটকে থাকা গাড়ি ও যানবাহনের লাইসেন্স চেক করতে দেখা যায়।

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন