বিজ্ঞাপন

নিহতদের প্রথম জানাজা নেপালের বাংলাদেশ দূতাবাসে

March 18, 2018 | 8:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় নিহত বাংলাদেশিদের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে নেপালে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে।

এ তথ্য জানিয়েছেন ইউএস-বাংলার প্রধান নির্বাহী কর্মকর্তা আসিফ ইমরান এবং বাংলাদেশ থেকে যাওয়া চিকিৎসকদলের প্রধান ডা. সোহেল মাহমুদ। রোববার (১৮ মার্চ) নেপালের টিচিং হাসপাতালে সাংবাদিকদের তারা এ কথা জানান।

আসিফ ইমরান বলেন, ‘রোববার বিকাল ৪টার মধ্যে শনাক্ত হওয়া মরদেহের গোসল করিয়ে দাফন সম্পন্ন করে কফিনে রাখা হবে। আগামীকাল সোমবার ভোর সাড়ে ছয়টার দিকে হাসপাতাল থেকে সব ধরনের কাগজপত্রসহ মরদেহ নিয়ে নেপালে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে নিয়ে যাওয়া হবে। সেখানে হবে প্রথম জানাজা। এরপর সকাল ৮টা থেকে সাড়ে ৮ আটটার মধ্যে বিমানবন্দরে যাওয়া হবে। সেখান থেকে ইউএস-বাংলা এবং বিমান বাহিনীর বিমানে করে মরদেহ দেশে পাঠানো হবে। একইসঙ্গে নিহতদের স্বজন ও বাংলাদেশি চিকিৎসকরাও এদিন ইউএস-বাংলার ফ্লাইটে করে ফিরে আসবেন।’

বিজ্ঞাপন

এদিকে, টিচিং হাসপাতাল থেকে মরদেহ কফিনবন্দী করার আগে সবধরনের ধর্মীয় অনুশাসন মেনেই সব করা হবে বলে জানিয়েছেন ডা. সোহেল মাহমুদ।

তিনি বলেন, ‘নেপালে অবস্থিত বাংলাদেশ দূতাবাস খুবই আন্তরিক। রাষ্ট্রদূত মাশফি বিনতে শামসকে যেভাবে সব করার জন্য আমরা অনুরোধ করেছি তিনি তা-ই করেছেন। হাসপাতালে পুরুষ ইমাম ও একজন নারী থাকবেন যারা মরদেহ গোসল করাবেন। কাফনের কাপড় পরিয়ে নিয়ে যাওয়া হবে বাংলাদেশ অ্যাম্বাসিতে। সেখানেই হবে প্রথম জানাজা। এরপর বাংলাদেশ বিমান বাহিনী এবং ইউএস-বাংলার দুইটি বিমানে করে মরদেহ ঢাকায় পাঠানো হবে। ইউএস-বাংলার আরেকটি বিমানে করে নিহতদের স্বজন ও বাংলাদেশি চিকিৎসকরা আসবেন।’

সারাবাংলা/জেএ/আইজেকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন