বিজ্ঞাপন

নেপিডোর কাছে জবাব চেয়েছে ঢাকা

March 1, 2018 | 7:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বান্দরবানের নাইক্ষাংছড়ির তমব্রু সীমান্তের ওপারে সেনা মোতায়েন বিষয়ে নেপিডোর কাছে লিখিত কারন জবাব চেয়েছে ঢাকার পররাষ্ট্র দপ্তর। বৃহস্পতিবার বিকেলে ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত লইন উ’কে ডেকে এর কারন জানতে চান ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মো. খোরশেদ আলম। এসময় একটি কূটনৈতিক পত্র রাষ্ট্রদূতের কাছে দিয়ে দ্রুততম সময়ে তার জবাব চাওয়া হয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বাংলাদেশ-মিয়ানমারের শূণ্য সীমান্তে প্রায় ৭ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। ওই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে গত ২০ ফেব্রুয়ারি দুইদেশের মধ্যে বৈঠক হয়। ওই বৈঠকে নেপিডো থেকে ঢাকাকে আশ^স্ত করা হয় এই বলে যে, শূণ্য রেখায় আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া হবে। পাশাপাশি শূণ্য রেখায় আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারের সেনা বা অন্য কেউ ভয়-ভীতি দেখাবে না বলেও ঢাকাকে নেপিডোর পক্ষ থেকে আশ^স্ত করা হয়।

এদিকে, বর্ডার গার্ড বাংলা‌দেশের (বি‌জি‌বি) অতিরিক্ত মহাপ‌রিচালক (অপা‌রেশন) ব্রিগে‌ডিয়ার জেনা‌রেল মুজিবুর রহমান বৃহস্প‌তিবার বি‌কে‌লে জানান, তমব্রু সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন, ভারি অস্ত্র, গোলা বারুদ নিয়ে অবস্থান নিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রে জানা গেছে, মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ’কে বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এনে জানতে চাওয়া হয় যে কী কারনে সীমান্তে সেনা মোতায়েন করা হচ্ছে। এই সময় রাষ্ট্রদূতকে লিখিত পত্র দিয়ে নেপিডোর কাছ থেকে এই বিষয়ে লিখিত ব্যাখ্যা জানতে চেয়েছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মিয়ানমারের রাষ্ট্রদূত বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন। সন্ধ্যার বেশ আগে তিনি মন্ত্রণালয় থেকে বের হয়ে যান। তবে তার গাড়িতে কোনো পতাকা ছিলো না।

সারাবাংলা/জেআইএল/এমএস /

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন