বিজ্ঞাপন

পুনঃনির্বাচনের দাবিতে টিএসসিতে বাম জোটের বিক্ষোভ

March 12, 2019 | 12:39 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বাতিল করে পুনঃতফসিল ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছে বামপন্থী ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীরা। মঙ্গলবার (১২ মার্চ) দুপুর পৌনে বারোটা থেকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে তারা এই বিক্ষোভ শুরু করে। এখানে ছাত্রলীগ ছাড়া নির্বাচনে অংশ নেওয়া সব প্যানেলের নেতাকর্মীও রয়েছেন।

আন্দোলনকারীদের দাবি সম্পর্কে বামজোটের ভিপি পদপ্রার্থী ও ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লিটন নন্দী বলেন, ‘গতকালের ভোটে বিভিন্ন অনিয়ম হয়েছে। সিলমারা ব্যালট পেপার পাওয়ার প্রমাণ কর্তৃপক্ষ পেয়েছে। আমরা এই প্রহসনের নির্বাচন বাতিল করে পুনঃনির্বাচনের দাবি জানাই।’

আন্দোলনে অংশ নেওয়া স্বতন্ত্র জোটের ভিপি প্রার্থী অরণি সেমন্তি খান বলেন, ‘গতকাল যে প্রহসনের নির্বাচন হয়েছে আমরা সেটি বাতিল করে পুনঃনির্বাচন দাবি করছি। যে দাবির সঙ্গে একমত পোষণ করেছে ছাত্রলীগ ছাড়া সব প্যানেলের শিক্ষার্থীরা। তাই অবিলম্বে আমাদের দাবি মেনে নেওয়ার আহ্বান করছি।’

বিজ্ঞাপন

এসময় শিক্ষার্থীরা ‘প্রহসনের নির্বাচন, মানি না, মানবো না’; ‘জালিয়াতির আস্তানা, ‘জ্বালিয়ে দাও, গুঁড়িয়ে দাও’; ‘হৈ হৈ রই রই, ব্যালট বাক্স গেলো কই’; ‘এক দুই তিন চার, ভিসি তুই গদি ছাড়’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন।

বেলা ১২টা ৩৫ মিনিটে ক্যাম্পাসে তারা একটি বিক্ষোভ মিছিল করে। মিছিলটি কলাভবন প্রাঙ্গনের দিকে যায়। পরে মিছিল ক্যাম্পাসে ঘুরে ফের টিএসসিতে এসে অবস্থান করবে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

গতকাল দুপুরেই বাম সংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্র ঐক্য, কোটা আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ ও স্বতন্ত্র জোট এই নির্বাচন প্রত্যাখ্যান করে।

এছাড়া বাম ছাত্র সংগঠনগুলোর দুই জোট ‘প্রগতিশীল ছাত্র জোট’ ও ‘সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য’ বিশ্ববিদ্যালয়ে ধর্মঘটের ডাকা দেয়। পূর্বঘোষিত সেই কর্মসূচিতে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা।

ভিসির বাসভবনের সামনে ছাত্রলীগের বিক্ষোভ

এদিকে ডাকসু নির্বাচনে নতুন করে কয়েকটি কেন্দ্রে ভোট নেওয়ার দাবিতে ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে ছাত্রলীগ কর্মীরা। সোমবার (১১ মার্চ) সিনেট ভবনে মধ্য রাতে ডাকুস নির্বাচনের ফল ঘোষণার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখিয়েছে সংগঠনটি। নির্বাচনে সাধারণ ছাত্র অধিকার পরিষদ প্যানেলের নুরুল হক নুরকে সহ-সভাপতি (ভিপি) ঘোষণার পর পরই ক্ষুব্ধ হয়ে ওঠেন ছাত্রলীগ নেতাকর্মীরা।

সারাবাংলা/এসএইচ/কেকে/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন