বিজ্ঞাপন

’বাংলাদেশ-ভিয়েতনাম বাণিজ্য সম্ভাবনাকে কাজে লাগাতে হবে’

January 30, 2018 | 2:40 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: দুই দেশের রাজনৈতিক স্বার্থের বাইরে গিয়ে অর্থনৈতিক স্বার্থকে গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন ভিয়েতনামের উপ পররাষ্ট্রমন্ত্রী মি. ড্যাং ডিন কুই। তিনি বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের সম্পর্ক ঐতিহ্যের। বাণিজ্যের কোন কোন ক্ষেত্রে উভয় দেশ প্রতিযোগী। তবে দুই দেশের বাণিজ্য সম্ভাবনাকেই কাজে লাগাতে হবে।

মঙ্গলবার সকালে রাজধানীর এফবিসিসিআই সভাকক্ষে দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে এক আলোচনায় তিনি এ কথা বলেন। তিনি সে দেশের উচ্চ পর্যায়ের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। ভিয়েতনামের প্রেসিডেন্টের বাংলাদেশে সফর উপলক্ষে দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের এই আলোচনা অনুষ্ঠিত হয়েছে। মার্চে ভিয়েতনামের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের কথা রয়েছে।

এফবিসিআিই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন ভিয়েতনামের রাষ্ট্রদূত এইচ. ই. মি. ট্রান ভান খোয়া, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ সভাপতি শেখ ফজলে ফাহিম প্রমুখ। ভিয়েতনামের ১৪ প্রতিনিধিসহ আলোচনায় উভয় দেশের ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

দেশের ব্যবসা বাণিজ্য ও অর্থনৈতিক নানা দিক তুলে ধরে এফবিসিসিআই সভাপতি বলেন, আমরা কোন কোন ক্ষেত্রে প্রতিযোগী। তবে অনেক ক্ষেত্রেই যৌথভাবে কাজ করা সম্ভব দুই দেশের।

প্রসঙ্গত, মার্চের প্রথম সপ্তাহে ভিয়েতনামের রাষ্ট্রপতির বাংলাদেশ সফরকাকালীন সময়ে ‘বাংলাদেশ-ভিয়েতনাম বিজনেস ফোরাম’ শীর্ষক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে দুই দেশের বাণিজ্য সম্ভাবনা তুলে ধরা হবে। আলোচনা হবে আমদানি রফতানি নিয়েও।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন

 

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন