বিজ্ঞাপন

মনটা গ্রামেই পড়ে থাকে: প্রধানমন্ত্রী

February 13, 2019 | 6:31 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: গ্রামে বড় হওয়ার পর শহরে চলে এলেও এখনও মন গ্রামেই পড়ে থাকে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, গ্রামের ওই কাদামাটি মেখেই বড় হয়েছি। খালে-বিলে ঝাঁপাঝাঁপি করে, গাছে চড়ে খেলাধুলা করে বড় হয়েছি। হয়তো একটা পর্যায়ে চলে এসেছি। কিন্তু গ্রামের টান কখনও মুছে যায়নি, মুছে যায় না। এখনও মনটা পড়ে থাকে আমার ওই প্রিয় গ্রামে।

আরও পড়ুন- ঐক্যফ্রন্টকে সংসদে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

বিজ্ঞাপন

বুধবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিরোধী দলীয় সদস্য ফখরুল ইমামের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমিতে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, যখনই আমি রাজনীতি থেকে অবসর নেব, আমি আমার গ্রামে চলে যাব এবং এটাই আমার সিদ্ধান্ত।

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের জের ধরেই ফখরুল ইমাম সম্পূরক প্রশ্নে বলেন, প্রধানমন্ত্রী, আপনার একটি মন্তব্য ভাইরাল হয়েছে— আপনি অবসরের পর গ্রামে থাকবেন। এ সম্পর্কে যদি একটু বলতেন, আমরা উপকৃত হতাম।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী প্রশ্নের জবাবে আগের দিনের বক্তব্যের প্রসঙ্গ টেনে বলেন, গ্রামই আমাদের প্রাণ। গ্রামের মানুষকে আমরা যেমন নাগরিক সুবিধাও দিতে চাচ্ছি, আবার একটু ভালো অবস্থা হলেই গ্রাম ছেড়ে শহরে চলে আসা— এটা আমার কোনোদিনই পছন্দ না। কারণ গ্রামে জন্মগ্রহণ করেছি, গ্রামেই বড় হয়েছি। খালে-বিলে ঝাঁপাঝাঁপি করে, গাছে চড়ে খেলাধুলা করে বড় হয়েছি। হয়তো একটা পর্যায়ে চলে এসেছি। কিন্তু গ্রামের টান কখনও মুছে যায়নি, মুছে যায় না। এখনও মনটা পড়ে থাকে আমার ওই প্রিয় গ্রামে।

শেখ হাসিনা বলেন, সে কারণেই সবসময় একটা আকাঙ্ক্ষা কাজ করে— যখন আমি অবসর নেব, আমি গ্রামের বাড়িতেই গিয়ে থাকব। কারণ সেখানকার সবুজ-শ্যামল সুন্দর পরিবেশ সবসময় আমাকে টানে। এটাই আমার ইচ্ছা। গ্রামে নির্মল বাতাস, সুন্দর পরিবেশ— এটা মানুষকে স্বাভাবিকভাবে অনেক সুস্থ থাকতে, মন ভালো রাখতে, প্রশান্তি দিতে অনেক কার্যকর। শহরের ইট-পাথরের বদ্ধ আবহাওয়া ও পরিবেশ থেকে গ্রামের উন্মুক্ত পরিবেশে থাকার আকাঙ্ক্ষা আমার সবসময়ের।

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন