বিজ্ঞাপন

‘মনোনয়নপত্র দাখিলে ৫/৭ জনের বেশি লোক নেওয়া যাবে না’

November 27, 2018 | 8:38 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আগ্রহী প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেওয়ার সময় কোনো ধরনের শোডাউন করতে পারবেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। মনোনয়নপত্র দাখিলের সময় একজন প্রার্থী তার সঙ্গে পাঁচ থেকে সাত জন নেতাকর্মী বা সমর্থককে নিতে পারবেন বলে জানান তিনি।

ইসি সচিব বলেন, এর ব্যত্যয় ঘটলে ওই প্রার্থীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ইসি সচিব এসব কথা বলেন।

বিজ্ঞাপন

মনোনয়নপত্র দাখিলের সময় শোডাউন বা মিছিল করা যাবে না জানিয়ে ইসি সচিব বলেন, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামীকাল (বুধবার, ২৮ নভেম্বর)। রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিলের সময় পাঁচ/সাত জনের বেশি লোকবল নেওয়া যাবে না। কোনো মিছিল বা শোডাউনও করা যাবে না।

পতাকাসহ গাড়ি নিয়ে মন্ত্রী-এমপিরা মনোনয়নপত্র জমা দিতে যেতে পারবেন কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘না, পারবেন না। কেউ নির্বাচনে অংশগ্রহণ করার জন্য নিজ এলাকায় গেলে পতাকা নামিয়ে ব্যক্তিগত গাড়ি নিয়ে যেতে হবে।’

হেলালুদ্দীন আহমদ বলেন, প্রার্থী যাচাই-বাছাই ও প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১০ ডিসেম্বর। এর আগ পর্যন্ত কোনো প্রার্থী প্রচারণা চালাতে পারবেন না।

বিজ্ঞাপন

এসব বিধিনিষেধ লঙ্ঘন করে যারা নির্বাচনি প্রচারণা চালাচ্ছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান ইসি সচিব। তিনি বলেন, কারও বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পেলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

ফাইল ছবি

আরও পড়ুন-

নির্বাচনি এলাকায় মন্ত্রী-এমপিদের গাড়িতে পতাকা নয়: ইসি সচিব

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন